• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাহাড়ি অঞ্চলে জমে উঠেছে কুরবানির পশুর হাট

  এম. কামাল উদ্দিন, সিনিয়র স্টাফ রিপোর্টার (রাঙামাটি)

১৬ জুন ২০২৩, ১৪:১৪
পাহাড়ি অঞ্চলে জমে উঠেছে কুরবানির পশুর হাট
কুরবানির পশুর হাট (ছবি : অধিকার)

রাঙামাটির বাঘাইছড়িতে জমছে কুরবানি পশুর হাট। উপজেলা সদরে বসানো পশুর হাটে আনা হচ্ছে প্রচুর পাহাড়ি গরু। উপজেলা সদর স্বাস্থ্য কমপ্লেক্সের পাশে মডেল টাউন এলাকার এক একর জায়গাজুড়ে ওই পশুরহাট বসিয়েছে বাঘাইছড়ি পৌরসভা।

স্থানীয় সূত্র বিষয়টি নিশ্চিত করে। তবে গত বছরের চেয়ে এবার স্থানীয়ভাবে গরুর দাম একটু বেশী বলে জানান ক্রেতারা।

জানা যায়, বাঘাইছড়ি উপজেলার ভারতের মিজোরাম সীমান্তবর্তী সাজেক, দোসর, নিউলংকরসহ বিভিন্ন পাহাড়ি এলাকা থেকে সপ্তাহব্যাপী পায়ে হেঁটে উপজেলা সদরের পশুরহাটে আনা হচ্ছে গরু। কোনো রকম মোটাতাজার ওষুধ ছাড়াই পালিত ওই সব পাহাড়ি গরু খুব হৃষ্টপুষ্ট। তাই আকর্ষণ বাড়ছে ক্রেতা সাধারণের মাঝে। পাশাপাশি বিদেশি গরুও বিক্রির জন্য নেওয়া হচ্ছে হাটে।

দেশি পাহাড়ি গরু মাঝারি আকারের প্রতিটি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ হাজার এবং বড় আকারের গরু বিক্রি হচ্ছে এক লাখ থেকে দেড় লাখ টাকায়। কিন্তু বিদেশি গরুর দাম ৩ থেকে ৪ লাখ টাকা হাঁকা হলেও ক্রেতাদের আগ্রহ কম। গরুর পাশাপাশি বাঘাইছড়ি পশুরহাটে বিভিন্ন প্রজাতির ছাগলও নেওয়া হচ্ছে। একেকটি বড় আকারের খাসি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ হাজার টাকায়। ব্যবসায়ী যাচ্ছেন চট্টগ্রাম থেকে। ভালো দাম মিলছে বলে জানান পশু বিক্রেতারা।

বাঘাইছড়ি উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কঠোর নজরদারি থাকায় স্বাস্থ্যবিধি মেনেই পৌরসভা ও উপজেলা প্রশাসনের যৌথ ব্যবস্থাপনায় বাঘাইছড়ি উপজেলার ওই বিশাল পশুর হাট জমজমাট হয়ে উঠছে বলে জানান উপজেলা নির্বাহী অফিসার রুমানা আক্তার।

এ দিকে কোরবানির পশুর হাটে জাল টাকা রোধে কাজ করছে বাঘাইছড়ি থানার পুলিশ ও স্থানীয় সোনালী ব্যাংক।

বাঘাইছড়ির বিভিন্ন গরু ব্যবসায়ী জানান, প্রতি বছর কুরবানির মৌসুমে সেখানে প্রায় ৫ থেকে ৬ কোটি টাকার পশু কেনা-বেচা হয়ে থাকে। বাজারের সুন্দর পরিবেশ ও নিরাপত্তা ব্যবস্থা জোরদার থাকায় হাটের পরিবেশ চমৎকার।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড