• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মেঘনায় তিন ট্রলারডুবির ৯ ঘণ্টা পর ২০ জেলে উদ্ধার

  খলিল উদ্দিন ফরিদ, ভোলা

১৫ জুন ২০২৩, ১২:০১
মেঘনায় তিন ট্রলারডুবির ৯ ঘণ্টা পর ২০ জেলে উদ্ধার
উদ্ধারকৃত জেলেরা (ছবি : অধিকার)

ভোলার মনপুরার চরনিজাম সংলগ্ন মেঘনায় প্রবল ঢেউয়ের তোড়ে ট্রলারের তলা ফেটে তিন ট্রলার ডুবির ঘটনা ঘটেছে। এর মধ্যে মনপুরার দুইটি ও নোয়াখালী জেলার সূবর্ণচরের একটি।

ডুবে যাওয়া তিন ট্রলারের মধ্যে মনপুরার দুই ট্রলারে থাকা ৩৬ জেলের মধ্যে ২০ জেলে নিখোঁজ হওয়ার ৯ ঘণ্টা পর উদ্ধার করা হয়েছে বলে নিশ্চিত করেছেন ডুবে যাওয়া ট্রলারের মালিক নান্নু মাঝি ও দুলাল মাঝি।

গতকাল বুধবার সন্ধ্যা ৭টায় মনপুরা উপজেলার দক্ষিণে চরনিজাম সংলগ্ন ভাসানচর থেকে নিখোঁজ ২০ জেলেকে উদ্ধার করে মনপুরা নিয়ে আসে ট্রলার নিয়ে উদ্ধার অভিযানে যাওয়া আড়তদার এনাম হাওলাদার।

এর আগে বুধবার সকাল ১০টায় মনপুরার মেঘনার শেষ প্রান্ত চরনিজামের পূর্বপাশে মেঘনায় ইলিশ শিকারের সময় এই ঘটনা ঘটে।

এ দিকে নিখোঁজ ২০ জেলেকে উদ্ধার ও ট্রলার ডুবির ঘটনা নিশ্চিত করেন মনপুরা উপজেলার ৪নং দক্ষিণ সাকুচিয়া ইউপি চেয়ারম্যান অলি উল্লা কাজল ও মনপুরার ডুবে যাওয়া দুই ট্রলারের আড়তদার এনাম হাওলাদার ও ট্রলারের মালিকপক্ষ।

ডুবে যাওয়া ট্রলার তিনটি হলো- মনপুরার নান্নু মাঝির ট্রলার এফবি আয়শা ও দুলাল মাঝির ট্রলার। অপরটি নোয়াখালীর সূবর্ণচরের নয়ন মাঝির ট্রলার এফবি মায়ের দোয়া। এর মধ্যে নান্নু মাঝির ট্রলারে থাকা নয় জেলে ও দুলাল মাঝির ট্রলারে থাকা ১১ জেলে নিখোঁজ হওয়ার ৯ ঘণ্টা পর উদ্ধার করা হয়।

নিখোঁজ থেকে উদ্ধার হওয়া ২০ জেলে হলেন- দুলাল মাঝির ট্রলারের রসিদ মাঝি, আলমগীর, জাকের হাং, চাঁন মিয়া, বিলব চন্দ্র দাস, লোকমান, শরিফ, দুলাল মোল্লা, রাজিব, শাকিব।

এ দিকে নান্নু মাঝির ট্রলারের নয় জেলে হলেন- রায়হান, সোহাগ, বসু, আজগর আলী, দেলোয়ার হোসেন, আরিফুল হক, আরব আলী ও কিরণ মাঝি। এদের সবার বাড়ি উপজেলার দক্ষিণ সাকুচিয়া ইউনিয়নের বিভিন্ন গ্রামে।

অপর দিকে সূবর্ণচরের এফবি মায়ের দোয়া ট্রলারের উদ্ধার হওয়া জেলেরা হলেন- হোসেন আহম্মদ, আজগর হোসেন, শাহে আলম, আবুল কালাম, আল-আমিন, বশির, জসিম, মিজান উদ্দিন, রতন, আজগর, নুরে আলম, সিরাজ ও আলী। এদের সবার বাড়ি নোয়াখালীর সূবর্ণচরে বলে জানা যায়।

ট্রলার মালিক নান্নু মাঝি ও দুলাল মাঝি জানান, বুধবার সকাল ১০টায় মনপুরার মেঘনার শেষ প্রান্ত চরনিজামের পূর্বপাশে জাল পেতে মাছ শিকারের সময় প্রবল ঢেউয়ের তোড়ে ট্রলারের তলা ফেটে তিন ট্রলার ডুবির ঘটনা ঘটে। নিখোঁজ ২০ জেলেদের উদ্ধার করে নিয়ে মনপুরা নিয়ে আসা হয়েছে। সবাই যার যার বাড়িতে চলে গেছে।

এছাড়াও নোয়াখালীর সূবর্ণচরের নয়ন মাঝির ট্রলার এফবি মায়ের দোয়া ট্রলারে থাকা ১৪ জেলেকে মিল্লাত মাঝি ওরপে নুরনবী মাঝি উদ্ধারে করে মনপুরা নিয়ে আসার পর জেলেরা মনপুরা থেকে স্পিডবোট করে নোয়াখালী চলে গেছে।

মনপুরা উপজেলার দক্ষিণ সাকুচিয়া ইউপি চেয়ারম্যান অলি উল্লা কাজল জানান, মনপুরার দুইটি ও নোয়াখালীর সূবর্ণচরে একটি ট্রলারসহ তিনটি ট্রলার ডুবির ঘটনা ঘটে। নিখোঁজ ২০ জেলেসহ ট্রলার উদ্ধার করা হয়েছে।

এই ব্যাপারে মনপুরার ডুবে যাওয়া দুইটি ট্রলারের আড়তদার এনাম হাওলাদার জানান, প্রবল ঢেউয়ের তোড়ে তলা ফেটে দুই ট্রলার ডুবির ঘটনার খবর পেয়ে ট্রলার নিয়ে চরনিজাম গিয়ে ভাসানচর থেকে নিখোঁজ জেলেদের উদ্ধার করে মনপুরা নিয়ে আসা হয়েছে।

মনপুরা থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. জহিরুল ইসলাম জানান, ট্রলার ডুবির ঘটনায় নিখোঁজ সকল জেলে উদ্ধার হয়েছে।

মনপুরা কোস্টগার্ডের কন্টিজেন্ট কমান্ডার মো. হানিফ জানান, মেঘনায় প্রবল ঢেউয়ে ট্রলার ডুবি ঘটনায় নিখোঁজ সকল জেলে উদ্ধার হয়েছে। দুর্ঘটনায় পড়া ট্রলারগুলো উদ্ধার হয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড