• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

৩০ মনের 'ভাগ্যরাজ' এর দাম ১০ লাখ

  কাজী শাহরিয়ার রুবেল, আমতলী (বরগুনা)

১৪ জুন ২০২৩, ১৪:৩৫
পবিত্র ঈদ উল আযহা

দীর্ঘ ছয় বছর যাবত ফ্রিজিয়ান গরু পালন করছেন খামারি মো. অলিল মৃধা। তার খামারে গরুর সংখ্যা আটটি। পবিত্র ঈদ উল আযহা উপলক্ষে বিক্রির জন্য প্রস্তুত করেছেন একটি গরু। নাম দিয়েছেন ভাগ্যরাজ। ভাগ্যরাজের দাম ধরেছেন ১০ লক্ষ টাকা। মাত্র তিন বছরে ভাগ্যরাজের ওজন হয়েছে প্রায় ৩০ মন। উপজেলায় গরুটিকে দেখতে ভিড় করেছন উৎসুক জনতা।

বরগুনার আমতলী উপজেলার হলদিয়া ইউনিয়নের সোনাউঠা গ্রামের বাসিন্দা মো. অলিল মৃধা। ছয় বছর আগে মাত্র ৬টি গরু নিয়ে খামার গড়ে তোলেন তিনি। বর্তমানে তার খামারে ৪টি ষাঁড় ও ৪টি গাভী গরু রয়েছে। অতি যত্নে নিয়ে পবিত্র ঈদ উল আযহা উপলক্ষে তিনি প্রস্তুত করেছেন ভাগ্যরাজ নামের একটি ষাঁড় গরুকে।

এ বিষয়ে মো. অলিল মৃধা জানান, ভাগ্যরাজকে আমি ভাগ্য বদলের চাকা হিসাবে দেখছি। প্রতিদিন ভাগ্যরাজের খরচ ১২০০-১৫০০ টাকার মতো। প্রচন্ড তাপদাহের কারণে ভাগ্যরাজকে দৈনিক ৫-৬ বার গোসল করাতে হয়। তাছাড়া সর্বত্র ফ্যানের মাধ্যমে বাতাসের ব্যবস্থা করতে হয়। ভাগ্যরাজসহ অন্যান্য গরুকে খৈল, ভূষি, ভূট্রা ও ঘাস খাওয়ানো হয়।

আমতলী উপজেলা প্রাণীসম্পদ কর্মকতা ডা. নাজমুল হক বলেন, অনেক খামারি ফ্রিজিয়ান জাতের গরু পালনে আগ্রহী। তবে মো. অলিল মৃধা ফ্রিজিয়ান গরু পালনে সফল খামারি। পবিত্র ঈদ উল আযহা উপলক্ষে বিক্রির জন্য প্রস্তুত করা ভাগ্যরাজ নামক গরুটিকে আমরা মনিটরিং করছি। তাছাড়া প্রত্যেক বাজারে অসুস্থ বা রোগাক্রান্ত গরু সনাক্তের জন্য মেডিকেল টিম কাজ করবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড