• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বেওয়ারিশ কুকুরের হিংস্র তাড়নায় অতিষ্ঠ পৌরবাসী

  মোস্তাকিম আল রাব্বি সাকিব, মনিরামপুর (যশোর)

১১ জুন ২০২৩, ১৬:২৯
বেওয়ারিশ কুকুরের হিংস্র তাড়নায় অতিষ্ঠ পৌরবাসী

যশোরের মণিরামপুরের পৌর শহরের বসতবাড়ি, রাস্তাঘাট, ব্যবসা প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল পরিবেশে লক্ষ্য করা গেছে বেওয়ারিশ কুকুরের হিংস্র আক্রমণ ও দলবদ্ধ আনাগোনা। কুকুরের অত্যাচারে গরু-ছাগলসহ বিভিন্ন প্রজাতির গৃহপালিত পশু, পাখি এমন কি মানুষও নিরাপদে নেই।

এমনই রকম অভিযোগ পাওয়া গেছে বিভিন্ন শ্রেণির মানুষের কাছ থেকে। বাড়ির ভিতরে বা বাড়ির পাশে গরু-ছাগল বেঁধে রাখলেও আক্রমণ করছে কুকুর। হাঁস-মুরগিও খেয়ে ফেলছে এই বেওয়ারিশ কুকুরেরা। দিনে দুপুরে চার দিকে আবদ্ধ ঘর থেকে শক্ত নেট ছিঁড়ে মুরগী ধরে নিয়ে যাচ্ছে মুরগী ব্যবসায়ীর খাঁচা থেকে। ছোট ছোট কোমলমতি শিশুদের এমনকি একজন স্বয়ংসম্পূর্ণ ব্যক্তিকেও একা পেলে ২/৩টি কুকুর দলবদ্ধ ভাবে আক্রমণ করতে পিছপা হচ্ছে না।

স্থানীয় একাধিক ভুক্তভোগীদের তথ্য মতে, মণিরামপুর পৌরসভার প্রতিটি ওয়ার্ড, এমনকি অত্র উপজেলার কিছু কিছু গ্রামেও দেখা গেছে বেওয়ারিশ কুকুরের হিংস্রতা। পৌরসভার কর্তৃপক্ষের কাছে কেউ কোনো লিখিত অভিযোগ না দিলেও গণমাধ্যম কর্মীদের মাধ্যমে বেওয়ারিশ কুকুরের হিংস্রতা ও জনগণের নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন ভুক্তভোগী ও সাধারণ জনগণ।

মণিরামপুর পৌর শহরের ৫নং ওয়ার্ড তাহেরপুরের চায়ের দোকানী ও পোল্টি বিক্রেতা রানা হোসেন জানান, গত বৃহস্পতিবার ভোর বেলা আমি দোকান খোলার উদ্দেশ্য এসে দেখি ৩/৪টা কুকুর আমার পোল্ট্রি দোকানের লোহার নেট ছিঁড়ে ঘরের ভিতর ঢুকে ২-৩ কেজি ওজনের ৫/৭টি মুরগী মেরে ফেলে ৪টি মুরগী নিয়ে গেছে।

অভিযোগ আছে, গত মাসের প্রথমদিকে তাহেরপুরে ফয়সাল আহম্মেদ (২৪) নামে এক যুবককে বেওয়ারিশ কুকুরের সংঘবদ্ধ আক্রমণের শিকার হয়েছিল।

পৌরসভার মোহনপুরের বাসিন্দা রনি হোসেন বলেছেন, আমার বাড়ির সামনেই বেঁধে রাখা গরুর বাছুরের উপর কুকুর আক্রমণ করে। বাছুরটির সমস্ত শরীরে কামড়ে ছিদ্র করে দিয়েছে। বাছুরটি বাঁচবে কিনা জানি না।

মণিরামপুর পৌরসভার পার্শ্ববর্তী কাশিপুর গ্রামের জৈনক ওয়াজেদ আলীর স্ত্রী বলেছেন, আমার বাড়ির পাশেই একটা ছাগলের উপর আক্রমণ করেছিলো কুকুরের দল। কিছুক্ষণের ভিতরেই ছাগলটির হাড় ছাড়া কিছুই পাওয়া যায়নি।

সরজমিনে দেখা গেছে, মণিরামপুর পৌরসভার, মণিরামপুর বাজার, দূর্গাপুর, গাংড়া, হাকোবা, তাহেরপুর, জুড়ানপুর, বিজয়রামপুর, কামালপুর, মোহনপুরের বিভিন্ন ছোট ছোট মোড়ে ২/৩টি কুকুরের ১/২টি দল ঝিমিয়ে আছে।

খুব সকাল বেলা বাজারের আশপাশের অনেক গ্রাম মহল্লা থেকে কোচিং বা প্রাইভেট পড়তে মণিরামপুর আসে বিভিন্ন বয়সী শিক্ষার্থী। এ সময় ঐ ঝিমিয়ে থাকা কুকুর দলবদ্ধ ভাবে হিংস্র আক্রমণ করে।

ভুক্তভোগী ও সাধারণ জনগণের দাবী সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে, নিজেদের প্রক্রিয়ায় এই বেওয়ারিশ কুকুরের হিংস্রতা থেকে তাদের মুক্তি।

মনিরামপুর পৌর মেয়র কাজি মাহমুদুল হাসান বলেছেন, আমরা পৌরসভা থেকে কুকুর নিধনে ইতিমধ্যে ব্যবস্থা গ্রহণ করেছি কিছুদিনের মধ্যেই মাঠ পর্যায়ে কাজ শুরু করবে পৌরসভা কর্তৃপক্ষ।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড