• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বেদখল হওয়া জমি রক্ষায় পুলিশের দ্বারস্থ ভুক্তভোগীরা 

  আলমগীর হোসেন, লক্ষ্মীপুর

১১ জুন ২০২৩, ১৩:৩১
বেদখল হওয়া জমি রক্ষায় পুলিশের দ্বারস্থ ভুক্তভোগীরা 

লক্ষ্মীপুর চররুহিতা ইউনিয়নে বিভিন্ন ধরণের অর্ধশতাধিক গাছপালা কেটে ফেলার এবং বসতবাড়ি থেকে উচ্ছেদ করে বহুতল ভবন নির্মাণ করার চেষ্টা আবু তাহের গংদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে।

গত শুক্রবার বিকালে সদর উপজেলার চররুহিতা ইউনিয়নের চরলামছি গ্রামের জীবন বেপারী নতুন বাড়িতে এ ঘটনা ঘটে।

এ ঘটনায় গতকাল শনিবার চারজনের নাম উল্লেখ করে লক্ষ্মীপুর মডেল থানায় লিখিত একটি সাধারণ ডায়েরি দিয়েছেন ভুক্তভোগী আব্দুর ছাত্তার। অভিযুক্ত ব্যক্তিরা হলেন- চররুহিতা ইউনিয়নের চরলামছি গ্রামের জীবন ব্যাপারী বাড়ির আব্দুল মুনাফের ছেলে আবু তাহের, তাজুল ইসলাম, আবুল কাশেম। একেই বাড়ির আব্দুল মাবুদের ছেলে আবুল খায়েরসহ অজ্ঞাতনামা ৪-৫ জন।

যদিও অভিযোগ অস্বীকার করে আবু তাহের বলেন, জমি দখল চেষ্টার প্রশ্নই ওঠে না। আমাদের জমিতে ভবন নির্মাণ করি, জমি আমাদের, আমরা তাকে দয়া করে থাকতে দিছি, তারা কোনো জমি পাবে না। ওই জমি যিনি নিজের দাবি করছেন, তার কাগজপত্র থাকলে তিনি দেখাবেন। অযথাই আমাদের নামে অভিযোগ তোলা হচ্ছে।

ভুক্তভোগী আব্দুর ছাত্তার পরিবারের সদস্যরা অভিযোগ করেন, চরলামছি মৌজার ১১১নং খতিয়ান ভুক্ত ৭৮২ দাগের আন্দরে ১০ শতাংশ ভূমি, ১১২নং খতিয়ানভুক্ত ৭৮২নং দাগে ১০ শতাংশ ১২৩নং খতিয়ান ভুক্ত ৬১৯নং দাগে ৩ শতাংশ সম্পত্তি জমাখারিজ খতিয়ান ৮৬৯নং খতিয়ান ভুক্ত ৯৬১, ৯৬২, ও ৯৬৩নং দাগে মোট ২৩ শতাংশ জমির মালিকানা তাদের রয়েছে।

জমির মালিক, আব্দুল মান্নান, মুরাদ হোসেন জানিয়েছেন, শুক্রবার সকালে ৭-৮ জনের শ্রমিক নিয়ে ঘর বাড়ি উচ্ছেদ, এবং গাছপালা কেটে ফেলার চেষ্টা চালায় এবং বহুতল ভবন নির্মাণ করার জন্য চেষ্টা চালায়। পরে থানা থেকে পুলিশ এসে সকল নির্মাণ কাজ বন্ধ করে দেয়া হয়।

আবুতাহের গংরা নিয়ে শাহজাদা কবিরদের জমির লাউয়ের মাচা ভেঙে ফেলেন এবং কাঁঠালগাছসহ বিভিন্ন ধরনের গাছপালা কেটে ফেলেন। গত দুই-তিন দিন ধরে তারা আমাদের পৈতৃক এবং ক্রয় সূত্র সম্পত্তি নিয়ে নেওয়ার হুমকি দিয়ে আসছে তাজল ইসলাম, আবুল কাশেম গংরা। এর মধ্যে জমিতে আসলে বা নির্মাণ কাজে বাধা দিলে আমাদের মারধরের হুমকিও দেওয়া হয়। এ ব্যাপারে থানায় একটি জিডি করা হয়েছে।

শনিবার এ বিষয়ে লক্ষ্মীপুর মডেল থানার ওসি মোসলেহ উদ্দিন জানিয়েছেন, ঘটনার স্থানে পুলিশ প্রেরণ করে নির্মাণ কাজ বন্ধ করা হয়েছে অভিযুক্তদের বিরুদ্ধে একটি সাধারণ ডায়েরি নেয়া হয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড