• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুরবানির পশু নিয়ে আগাম প্রস্তুত চরফ্যাশনের খামারিরা

  খলিল উদ্দিন ফরিদ, ভোলা

০৭ জুন ২০২৩, ১৩:৪৫
কুরবানির পশু নিয়ে আগাম প্রস্তুত চরফ্যাশনের খামারিরা

ভোলার চরফ্যাশন উপজেলায় বিভিন্ন জাতের প্রায় ১৪ হাজার ২৩১টি পশু কুরবানির জন্য উপযুক্ত প্রস্তুত রয়েছে।

ভালো দাম পাওয়ার আশায় এসব পশু যত্ন সহকারে লালন পালন করছেন গৃহস্থ ও খামারিরা। দেশের অন্য জায়গা থেকে পশু না এলে এবার লাভবান হবেন তারা।

উপজেলা প্রাণিসম্পদ অফিস সূত্রে জানা গেছে, এ উপজেলার ২১টি ইউনিয়নে সম্প্রতি আটশ ৯০টির বেশি খামারে চারশ ৯৫ জন খামারি গরু মোটাতাজা করণসহ গরু বিক্রির জন্য প্রস্তুত করেছেন। এমনকি কুরবানির জন্য প্রস্তুত রয়েছে ১৪ হাজার ২৩১টি উপযুক্ত পশু।

তা এই উপজেলার চাহিদা মিটিয়েও প্রায় সাড়ে চারশ পশু উদ্বৃত্ত থাকবে। দেশের অন্যান্য স্থানে সরবরাহ করা যাবে।

আজ মঙ্গলবার (৬ জুন) সরেজমিনে দেখা যায়, কুরবানির ইদ যতই ঘনিয়ে আসছে ততই উপজেলার পশুর হাট গুলোতে গরু কেনাবেচা জমে উঠছে। তাই গরু মোটাতাজা করতে গৃহস্থ ও খামারিরা ঘাস, খড়, খৈল, ভুষিসহ দেশীয় খাবারের মাধ্যমে হৃষ্টপুষ্ট করার জন্য খাবার খাইয়ে ব্যস্ত সময় পার করছেন। এর সাথে কেউ গরু বিক্রি করতে শুরু করেছে। আবার কেউ কুরবানির ইদ সামনে রেখে বেশি দামে বিক্রি আশায় রয়েছেন।

একাধিক গরু ক্রেতা বলেন, এ বছর গরুর দাম এখনই অনেক বেশি। সামনে আর ও বেশি হবে এমন আশঙ্কা করছেন তারা।

অন্য দিকে গরু মোটা-তাজা করণের নিষিদ্ধ ওষুধ প্রকাশ্যে বিক্রি হচ্ছে ওষুধের ফার্মেসি থেকে শুরু করে হাট-বাজারে। সহজলভ্য হওয়ার সুযোগ কাজে লাগাচ্ছেন অসাধু গৃহস্থ ও খামারিরা।

উপজেলার দক্ষিণ আইচা বাজারের গরু ব্যবসায়ী মো. সিরাজ বেপারী জানান, এ উপজেলায় কুরবানি ইদকে সামনে রেখে গৃহস্থ ও খামারিরা গরু প্রস্তুত করেছেন বিক্রি করার জন্য। তিনি আশা প্রকাশ করেন দেশের বিভিন্ন জায়গা থেকে এ উপজেলায় গরু প্রবেশ না করলেও এবার গরু’র ভাল দাম পাবেন গৃহস্থ ও খামারিরা।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. মো. রহমত উলাহ জানান, এ উপজেলায় পর্যাপ্ত কোরবানির জন্য দেশিও গরু রয়েছে। তা উপজেলার চাহিদা মিটিয়ে দেশের অন্যান্য স্থানে পাঠাতে পারবে গৃহস্থ ও খামারিরা। উপজেলা প্রাণী সম্পদ অধিদপ্তরের পক্ষে হতে প্রতিদিন গ্রামে গিয়ে গৃহস্থ ও খামারিদেরকে প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হচ্ছে বলে জানান তিনি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড