• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভুয়া জন্মসনদ দাখিল করে শাস্তি পেলেন ইউপি চেয়ারম্যান

  সোহেল রানা, সিরাজগঞ্জ

০২ জুন ২০২৩, ১৫:০০
ভুয়া জন্মসনদ দাখিল করে শাস্তি পেলেন ইউপি চেয়ারম্যান

ভুয়া জন্মসনদ দাখিল করার বিষয়ে ব্যাখ্যা চাইতে বার বার তলব করার পরও আদালতে হাজির না হওয়ায় মো. আনোয়ারুল ইসলাম নামে এক ইউপি চেয়ারম্যানকে ১০ টাকা জরিমানা, অনাদায়ে একদিনের কারাদণ্ড দিয়েছেন বিচারক।

গতকাল বৃহস্পতিবার (১ জুন) সিরাজগঞ্জের কাজিপুর পারিবারিক আদালতের বিচারক মো. লোকমান হাকিম এ দণ্ড দেন।

দণ্ডপ্রাপ্ত আনোয়ারুল ইসলাম বগুড়ার ধুনট উপজেলার গোপালনগর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান। রায় ঘোষণার সময় তিনি আদালতে অনুপস্থিত ছিলেন।

আজ শুক্রবার (২ জুন) ওই আদালতের বেঞ্চ সহকারী সাব্বির হোসেন এ তথ্য নিশ্চিত করে বলেন, একটি মামলায় ভুয়া জন্মসনদ দাখিলের সূত্র ধরে ইউপি চেয়ারম্যান আনোয়ারুল ইসলামকে তলব করেন আদালত। কিন্তু বারবার সময় দেওয়া সত্ত্বেও আদালতে হাজির হননি তিনি।

পরে ভুয়া সনদের বিষয়ে ব্যাখ্যা না দেওয়ায় তার বিরুদ্ধে কেন আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চেয়ে আরেক দফা কারণ দর্শানোর নির্দেশ দেন আদালত।

সমন পাওয়ার পরও আদালতে হাজির না হওয়ায় বাদীপক্ষের আইনজীবী ওই চেয়ারম্যানের বিরুদ্ধে ভুয়া সনদ দেওয়ার অভিযোগে ফৌজদারি মামলা দায়েরসহ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার আবেদন করেন।

বৃহস্পতিবার বিচারক মো. লোকমান হাকিম ফৌজদারি মামলা দায়েরের আবেদন নাকচ করে অভিযুক্ত চেয়ারম্যানকে পারিবারিক আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে ১০ টাকা জরিমানা, অনাদায়ে একদিনের কারাদণ্ড দেন। এছাড়া আদেশের কপি অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট জেলা প্রশাসকসহ অন্যান্য কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে।

এ বিষয়ে অভিযুক্ত ইউপি চেয়ারম্যান মো. আনোয়ারুল ইসলাম বলেন, আমি গত ৩০ মে আদালতের একটি চিঠি ডাকযোগে পেয়েছি। ওই চিঠিতে ২৪ মে হাজিরার তারিখ ছিল। এছাড়া আদালতের কোনো চিঠি আমি পাইনি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড