• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

সবজি চাষে নতুন দিগন্ত

ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে মালচিং পদ্ধতি

  মো. সাগর মিয়া, হোসেনপুর (কিশোরগঞ্জ)

৩০ মে ২০২৩, ১৫:৩৪
ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে মালচিং পদ্ধতি
মালচিং পদ্ধতিতে চাষাবাদ (ছবি : অধিকার)

অজপাড়াগাঁয়েও কৃষিতে ইউটিউবের ছোঁয়া লেগেছে। ইউটিউব দেখে দেখে সবজি চাষ করছে গ্রামের কৃষকেরা। কিশোরগঞ্জের হোসেনপুরে কৃষির আধুনিকায়নে ইন্টারনেট প্রযুক্তির মাধ্যমে শিক্ষা গ্রহণ করে কৃষকরা মালচিং (শক্ত পলিথিন দিয়ে মাটি ডেকে দেওয়া) পদ্ধতিতে সবজি উৎপাদন জনপ্রিয় হয়ে উঠছে।

দিন দিন বেড়েই চলছে এই পদ্ধতিতেই সবজি চাষ। ফলে কৃষকের উৎপাদিত ব্যয় হ্রাস পেয়ে বাড়ছে অতিরিক্ত আয়।

মালচিং মূলত চীন ও জাপানের বিষমুক্ত সবজি চাষের একটি পরিবেশ বান্ধব পদ্ধতি। কৃষি বিভাগের উদ্যোগে বর্তমানে বাংলাদেশেও পাইলট প্রোগ্রাম হিসেবে বিভিন্ন স্থানে এই পদ্ধতিতে বিষমুক্ত সবজি চাষ শুরু হয়েছে। এই পদ্ধতিতে উৎপাদিত বিষমুক্ত সবজির ফলন ও দাম ভালো পাওয়ায় উৎসাহিত হচ্ছেন স্থানীয় কৃষকরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, বর্তমানে উৎপাদিত সকল সবজিতেই ব্যবহার করা হচ্ছে মাত্রাতিরিক্ত কীটনাশক। যা মানবদেহের জন্য খুবই ক্ষতিকর। বিষমুক্ত সবজি উৎপাদনের জন্য কৃষি বিভাগ প্রতিনিয়তই উদ্ভাবন করছে পরিবেশ বান্ধব নানা প্রযুক্তি ও পদ্ধতি। সেই পরিবেশ বান্ধব কৃষি প্রযুক্তির মধ্যে একটি মালচিং পদ্ধতি।

হোসেনপুর উপজেলার আড়াইবাড়িয়া ইউনিয়নের ভরুয়া গ্রামের কৃষক আব্দুল কুদ্দুস জানান, প্রথমে ইন্টারনেটে এই পদ্ধতিতে সবজি চাষ দেখেন এবং নিজেই পাইলট প্রোগ্রাম হিসেবে ৫ কাঠা জমিতে বেগুন ও মরিচ চাষ করেছেন। এই পদ্ধতিতে খরচ কম বলে লাভের পরিমাণ অনেক বেশি।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এস এম সাজাহান কবির বলেন, মালচিং পদ্ধতিতে সবজি চাষ করলে লাভ হয় অনেক বেশি। ইতিমধ্যেই কুদ্দুসের দেখাদেখি স্থানীয় অনেক কৃষকরা আমাদের সঙ্গে যোগাযোগ করছেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড