• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আগুনে পুড়ল ৭ বিঘা জমির ভুট্টা 

কৃষকের মাথায় হাত

  সুমন খান, লালমনিরহাট

১২ মে ২০২৩, ১২:২৫
আগুনে পুড়ল ৭ বিঘা জমির ভুট্টা 

লালমনিরহাটের হাতীবান্ধায় আগুনে পুড়ে গেছে প্রায় ৭ বিঘা জমির ভুট্টা। এতে ৩ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি ভুক্তভোগী কৃষকের। এ ঘটনায় দিশেহারা ভুক্তভোগী ওই দুই কৃষকের পরিবার।

গতকাল বৃহস্পতিবার দুপুরে ওই উপজেলার ফকিরপাড়া ইউনিয়নের বুড়া সারডুবি এলাকায় এ ঘটনা ঘটে। খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন উপজেলা কৃষি কর্মকর্তা। এ অগ্নিকাণ্ডে সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছেন ভুট্টাচাষি জাহেদুল ইসলাম।

জানা গেছে, ওই উপজেলার বুড়া সারডুবি এলাকার প্রতিবেশী রফিকুল ইসলাম ভুট্টা সংগ্রহের পর তার পরিত্যক্ত ভুট্টাখেতে আগুন লাগিয়ে দেন। আর সেখান থেকেই আগুনের সূত্রপাত ঘটে। তারপর আগুন ছড়িয়ে পড়ে পাশের ভুট্টা চাষি ভুক্তভোগী জাহেদুল ইসলামের পুরো মাঠে। এ সময় কিছু অংশ পুড়ে যায় অপর ভুট্টা চাষি ময়েজ উদ্দিনের ভুট্টাখেত। এতে প্রায় ৭ বিঘা জমির ভুট্টা পুড়ে যায়।

ভুক্তভোগী জাহেদুল ইসলাম অভিযোগ করে বলেন, প্রতিবেশী রফিকুল ভুট্টা উঠানোর পর তার জমিতে আগুন লাগিয়ে দেয়া। এ সময় তাকে আমি বাধা দিই। তারপরও সে নিষেধ উপেক্ষা করে জমিতে আগুন দিলে সেই আগুন আমার জমিতে ঢুকে পড়ে। এতে প্রায় আমার ৭ বিঘা জমির ভুট্টা পুড়ে ছাই হয়ে যায়। আমি এর উপযুক্ত জরিমানা ও বিচার চাই।

ফকিরপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফজলার রহমান খোকন বলেন, ভুট্টা এই এলাকার প্রধান অর্থকরী ফসল হিসেবে চাষাবাদ হয়। খবর শুনেই আমি ঘটনাস্থলে এসেছি। এটা খুবই দুঃখজনক ঘটনা। যারা এটি ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃত ভাবে করেছে সেবিষয়ে তদন্ত করা উচিত। যারা এই কাজ করেছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি হলে এ ধরনের কাজ কেউ আর ঘটাবে না।

হাতীবান্ধা উপজেলা কৃষি কর্মকর্তা সুমন মিয়া বলেন, সফল কৃষক জাহেদুল ইসলাম আমাকে মুঠোফোনে বিষয়টি অবগত করেন। খবর পাওয়া মাত্রই মাঠটি পরিদর্শন করেছি। পাশের জমিতে আগুন লাগিয়ে দেয়া করনে সেখান থেকে আগুন ভুক্তভোগী জাহেদুলের জমিতে ছড়িয়ে পড়ে। এ ঘটনায় লিখিত অভিযোগ পেলে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড