• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

কালের সাক্ষী ২৫০ বছরের পুরোনো ঐতিহাসিক গোল মসজিদ

  সাগর মিয়া, হোসেনপুর (কিশোরগঞ্জ) :

০৬ মে ২০২৩, ১৬:৪০
ঐতিহাসিক গোল মসজিদ

কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলায় শাহেদল ইউনিয়নের বাগপাড়ায় প্রায় ২৫০ বছরের পুরোনো দৃষ্টিনন্দন ঐতিহাসিক গোল মসজিদটি আজও অতীতের স্মৃতি বহন করে আসছে। ঐতিহাসিক এ গোল মসজিদটি এক সময় উপজেলায় অঁজপাড়াগায়ে ধর্ম প্রচারের কেন্দ্রবিন্দু ছিল।

প্রাপ্ত শিলালিপি ও স্থানীয় সুত্রে জানা যায়, মসজিদটি মোগল স্থাপত্যের আদলে স্থাপিত হয়। পরবর্তীতে হিজরী ১২১৯ সালের দিকে এটি পুনঃনির্মাণ করা হয়। সুদূর ইরাক থেকে ভারতবর্ষের পূর্বাঞ্চলে অর্থাৎ পূর্ব বাংলায় শেখ শামছুদ্দিন ধর্ম প্রচারের জন্য হোসেনপুর পরগনার শাহেদল বাগপাড়ায় বসতি স্থাপন করেন।

কিন্তু জমিদারি আমলে এ অঞ্চল হিন্দু অধ্যুষিত থাকায় মসজিদ নির্মাণের বিরোধিতা করেন তখনকার সমাজপতিরা। পরবর্তীতে শেখ শামছুদ্দিনের দুই পুত্র শেখ আদম ও শেখ আলম বাগপাড়া এলাকায় মসজিদ নির্মাণ করেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, মসজিদটির দেয়াল ৩ ফুট প্রস্থ। উপরের ছাদের অংশ সম্পূর্ণ গোলাকার আকৃতির। চুন, ইট ও আখের লালি দিয়ে এর গাঁথুনি দেয়া হয়। ইমামসহ ৩ কাতারে ১৯ জন মুসল্লি নামাজ পড়তে পারেন।

স্থানীয় মুসল্লিরা জানান, এ মসজিদের বয়স ২৫০ বছরেরও বেশি। এলাকাবাসীর উদ্যোগে মসজিদটি সম্প্রসারণ করা হয়েছে। গোল মসজিদটির ভেতরে টাইলস ও চারপাশে রঙ করা হয়েছে বলেও জানান তারা। ঐতিহাসিক এ গোল মসজিদটি দেশের প্রত্নতাত্ত্বিক বিভাগে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছেন তারা।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড