• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

সরকারি খাস জমি দখল করে চলছে পাকাঘর নির্মাণের কাজ

  শিব্বির আহমদ রানা, বাঁশখালী (চট্টগ্রাম)

১৮ এপ্রিল ২০২৩, ১৫:০১
সরকারি খাস জমি দখল করে চলছে পাকাঘর নির্মাণের কাজ
সরকারি খাস জমিতে পাকা স্থাপনা নির্মাণ (ছবি : অধিকার)

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার চাম্বল ইউনিয়নের পূর্ব চাম্বল পাহাড়ি এলাকার পূর্ব সীমানায় পুরান ফরেস্ট অফিসের অদূরে সরকারি খাস জায়গা অবৈধভাবে জোরপূর্বক দখল করে বসতঘর নির্মাণের অভিযোগ উঠেছে। উপজেলার চাম্বল ইউনিয়নের পূর্ব চাম্বল ৭ নম্বর ওয়ার্ডের ছরারকুলের এক প্রবাসী এই ঘরটি নির্মাণ করেছেন।

এলাকাবাসী অভিযোগ করে জানান, সম্প্রতি এলাকাবাসীর পানি চলাচলের জায়গায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে সর্বসাধারণের বাঁধাকে উপেক্ষা করে পূর্ব চাম্বল মৌজার ১ নম্বর খাস খতিয়ানভুক্ত বিএস খতিয়ানের ৬৬৪৩ দাগের খাস জমি জোরপূর্বক দখল করে বসতঘর নির্মাণের কাজ করেন। এলাকার লোকজন আরও বলেন, পূর্বে পাহাড়ি অঞ্চল থেকে বর্ষাকালে বৃষ্টির ঢল নামে। যা ওই দাগের জায়গায় দিয়ে পানি প্রবাহিত হয়। বর্তমানে খাস জায়গা দখল করে পাকাঘর নির্মাণ করার ফলে পানি চলাচল বন্ধে তাদের অপূরণীয় ক্ষতির আশংকা করছে।

ওই এলাকায় সরেজমিন গিয়ে দেখা যায়, সরকারি ওই খাস জায়গায় একটি নতুন পাকা বসতঘর নির্মাণ করা হচ্ছে। যার কাজ এখনো চলমান রয়েছে।

বিষয়টি নিয়ে জানতে চাইলে অভিযুক্ত মীর কাশেম স্বীকার করে বলেন, আমি প্রবাসে ছিলাম। ওখানে আমার কিছু জায়গা আছে। আর কিছু খাস জায়গায় আমার ঘরটি নির্মাণ করা হচ্ছে। সরকারী খাস জায়গা দখল করে ঘর নির্মাণ বেআইনি বললে আচ্ছা আমি পরে কথা বলবো বলে ফোন কেটে দেয় ওই অভিযুক্ত দখলবাজ লোকটি।

এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট খোন্দকার মাহমুদুল হাসান জানান, সরকারি খাস জায়গা দখল করে বসতঘর নির্মাণের একটি অভিযোগ আমার কাছে এসেছে। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সাইদুজ্জামান চৌধুরীকে বিষয়টি অবহিত করা হয়েছে। এ বিষয়ে তদন্ত করে দেখা হচ্ছে। ঘটনার সত্যতা খুঁজে পেলে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড