• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাইওয়ে ওসিকে ম্যানেজ করেই মহাসড়কে রাজত্ব করছে নিষিদ্ধ যানবাহন

  নজরুল ইসলাম শুভ, স্টাফ রিপোর্টার (নারায়ণগঞ্জ)

১৭ এপ্রিল ২০২৩, ১৫:০৫
হাইওয়ে ওসিকে ম্যানেজ করেই মহাসড়কে রাজত্ব করছে নিষিদ্ধ যানবাহন
মহাসড়কে দাবড়ে বেড়াচ্ছে নিষিদ্ধ যানবাহন (ছবি : অধিকার)

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাচপুর থেকে মেঘনা সেতু পর্যন্ত দাবড়ে বেড়াচ্ছে থ্রি-হুইলার, সিএনজি ও অটোরিকশা। হাইওয়ে পুলিশকে 'ম্যানেজ' করেই মহাসড়কে সরকারের নিষিদ্ধ এসব যানবাহন চলাচল করছে বলে দাবি চালকদের।

২০১৫ সালের ১ আগস্ট থেকে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় দেশের ২২টি মহাসড়কে সিএনজিচালিত অটোরিকশা, অটো-টেম্পো, নসিমন, করিমনসহ সব ধরনের অযান্ত্রিক পরিবহন চলাচল নিষিদ্ধ করে। তিন চাকার এসব যানবাহনকে মহাসড়কে দুর্ঘটনার জন্য দায়ী করে উচ্চ আদালতও বন্ধের নির্দেশ দেন।

আদালত জেলা প্রশাসক, পুলিশ সুপার, হাইওয়ে পুলিশকে এসব অবৈধ যানবাহন যেন মহাসড়কে চলতে না পারে সে জন্য ব্যবস্থা গ্রহণ করতে নির্দেশ দেন। উচ্চ আদালত ও মন্ত্রণালয়ের নির্দেশনার পরও কিছুদিন হাইওয়ে থানা পুলিশ এসব অবৈধ যান চলাচল কঠোরভাবে বন্ধ করলেও বর্তমানে তারা কোনো ব্যবস্থা গ্রহণ করছেন না।

এতে সড়ক দুর্ঘটনা দিন দিন বেড়েই চলেছে। অকালে ঝরে যাচ্ছে তাজা প্রাণ। পঙ্গুত্ব-বরণ করছেন অনেকেই।

জানা গেছে, সরকার দেশের গুরুত্বপূর্ণ যে কয়েকটি মহাসড়কে তিন চাকার যানবাহন চলাচল নিষিদ্ধ করে তার মধ্যে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অন্যতম। মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা জারির পর মহাসড়কে সিএনজি অটোরিকশার চলাচল কিছুটা বন্ধ হয়। তখন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাচপুর থেকে মেঘনা সেতু পর্যন্ত এলাকায় দুর্ঘটনার হার অনেকটাই কমে আসে।

তবে হঠাৎ আবার হাইওয়ে পুলিশকে 'ম্যানেজ' করে মহাসড়কের চলাচল করছে সরকার নিষিদ্ধ যানবাহন সিএনজি, অটোরিকশা ও থ্রি-হুইলার। এর ফলে আবারো বাড়ছে দুর্ঘটনা। খালি হচ্ছে অনেক মায়ের বুক।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন সিএনজি ও অটো-রিকশাচালক জানান, মহাসড়কের কাচপুর থেকে মেঘনা সেতু পর্যন্ত মহাসড়কে চলাচলের জন্য প্রতিটি সিএনজি ও অটোরিকশা থেকে প্রতি মাসে দুই হাজার থেকে তিন হাজার করে টাকা দিতে হয় হাইওয়ে পুলিশকে। টাকা না দিলে গাড়ি ধরে মামলা দিয়ে দেওয়া হয়। তাই বাধ্য হয়েই পুলিশকে টাকা দিয়ে মহাসড়কে সিএনজি ও অটোরিকশা চালাতে হচ্ছে।

চট্টগ্রামের যাত্রী মনির জানান, পুলিশের নাকের ডগায় কাচপুর মোড় থেকে সেতুর ওপর দিয়ে যেভাবে সিএনজি অটোরিকশা চলাচল করছে, এতে আমাদের ভাবিয়ে তুলেছে। এ অবস্থা চলতে থাকলে মহাসড়কে কোন অবস্থাতেই দুর্ঘটনা থামানো যাবে না।

কাচপুর হাইওয়ে পুলিশের ট্রাফিক ইন্সপেক্টর (টিআই) মোহাম্মদ ইব্রাহিম জানান, সরকার ও উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী মহাসড়কে যাতে নিষিদ্ধ থ্রি-হুইলার চলাচল করতে না পারে সে জন্য আমরা দিন-রাত কাজ করছি। অনেক পরিবহন মালিক ও চালকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণসহ অনেক পরিবহন ড্যাম্পিং করছি প্রতিদিন।

তবে জনবল বেশি থাকলে মহাসড়কে এসব পরিবহন কোনো অবস্থায়ই চলতে দেওয়া হবে না। আমরা অভিযান পরিচালনা করার সময় পুলিশ দেখলেই পালিয়ে যায় চালকরা। পরবর্তী সময়ে আবারও আমাদের চোখ ফাঁকি দিয়ে চলাচল করে নিষিদ্ধ যানবাহনগুলো।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড