• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রতিপক্ষের হুমকিতে তিনবছর যাবত ঘরছাড়া ৩৮ পরিবার 

জমিতে চাষাবাদ বন্ধ

  সোহেল রানা, সিরাজগঞ্জ

০৯ এপ্রিল ২০২৩, ১৩:৫৬
প্রতিপক্ষের হুমকিতে তিনবছর যাবত ঘরছাড়া ৩৮ পরিবার 
পরিত্যক্ত বাড়িঘর (ছবি : অধিকার)

সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার চরজোকনালা গ্রামে সংঘর্ষের সময় হার্টফেল করে এক বয়োবৃদ্ধের মৃত্যুর ঘটনাকে পুঁজি করে ফায়দা লুটছে একটি পক্ষ। সংঘর্ষের পর প্রায় ৩৮টি পরিবারকে বাড়ি ছাড়া করে প্রায় কোটি টাকার মালামাল লুট করেছে।

শুধু তাই নয়- পরিবারগুলোর আয়ের উৎস জমিতে ফসল উৎপাদন করতে দেয়ায় ৩ বছর যাবত জমিগুলো পতিত রয়েছে। এমনকি কোন স্বজন মারা গেলে শেষবারের মতো জানাজাতে অংশগ্রহণ করতে দিচ্ছে না। ভুক্তভোগীরা প্রশাসনকে জানিয়ে কোন সুফল পাচ্ছে না।

ভুক্তভোগী জাহিদুল ইসলাম আনিসুর রহমান ও ফিরোজ সরকার জানান, ২০২০ সালের অক্টোবর ভোর ৬টার দিকে উপজেলার ভাঙ্গাবাড়ী ইউনিয়নের চর জোকনারা গ্রামে জমিজমা বিরোধে রশিদ মেম্বর ও সাত্তার মেম্বর গ্রুপের সাথে সংঘর্ষ হয়।

এ সময় সাত্তার গ্রুপের ষাটোর্ধ বয়সের গোলাম মোস্তফা নামে এক ব্যক্তি হার্টফেল করে মারা যায়। এরপর এ ঘটনায় সাত্তার গ্রুপ থানায় ৩৮জনের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করলে ৩৮ পরিবারের সকলেই পালিয়ে যায়। এ সুযোগে সাত্তার গ্রুপের শেখ সাদি, ভুট্টো ও আউয়ালের নেতৃত্বে একটি গ্রুপ ৩৮টি বাড়ীতে হামলা চালিয়ে প্রত্যেকটি বসতবাড়ির আসবাবপত্র- স্বর্ণালংকার, নগদ টাকা-খাট, লেপ-তোষক, চেয়ার টেবিল-গরু-ছাগল এমনকি প্রাকৃতিক কাজে ব্যবহৃত বদনা পর্যন্ত লুট করে নিয়ে যায়। এতে প্রায় কোটি টাকার ক্ষতি হয়েছে।

ভুক্তভোগী রশিদ মেম্বরের স্ত্রী মরিয়ম খাতুন জানান, সংঘর্ষের পর শেখ সাদি, আউয়াল ও ভুট্টোর নেতৃত্বে আমার বাড়ীতে হামলা চালিয়ে লুটপাট করে। আমার ৭ ভরি স্বর্ণালংকার, নগদ টাকা, খাট-টেবিল, লেপ-তোষকসহ সবকিছু লুটপাট করে নিয়ে যায়। যাবার সময় আমার বসতঘরে আগুন ধরিয়ে যায়।

ভুক্তভোগী ফিরোজ সরকার জানান, সংঘর্ষের পর প্রতিপক্ষের লোকজনকে হুমকি দিয়ে ৩৮ পরিবারকে বাড়ী থেকে তাড়িয়ে দেয়। এরপর হত্যা মামলায় সকলেই জামিনে বের হয়ে বাড়ীতে গেলে ফের তাদেরকে ফের হুমকি দিয়ে বসতবাড়ি থেকে বের করে দেয়। এ অবস্থায় গত তিন বছর যাবত ১৩টি বসতভিটা সম্পূর্ণ পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে। আর বাদ বাকী বাড়িগুলোতে শুধু মহিলারা বসবাস করছে।

শুধু তাই নয়- এ সকল পরিবারের জমি-জমাগুলোও আবাদ করতে দিচ্ছে না শেখ সাদি, ভু্ট্টো ও আউয়াল বাহিনী। এতে প্রায় শতাধিক বিঘা জমি অনাবাদী রয়েছে। আর বাদবাকি জমিগুলো জোরপূর্বক শেখ সাদি বাহিনী চাষাবাদ করে ভোগ দখল করছে।

ভুক্তভোগী রিতু খাতুন জানান, আমাদের কোনো স্বজন মারা গেলে জানাজাতেও অংশগ্রহণ করতে দিচ্ছে না শেখ সাদী বাহিনী। তিন বছরে তিনজন মুরুব্বী মারা গেছে। একজনের মা মারা গেলেও তাদের সন্তানদের জানাজায় অংশগ্রহণ করতে দেয়নি শেখসাদী বাহিনী। আমাদের স্বজন মারা গেলে আমাদের দাফন করতে দেয় না। ওরা কয়েকজন মিলে দাফন করে।

ভুক্তভোগী রোজিনা খাতুন ও চম্পা খাতুন জানান, ভুক্তভোগী কেউ যদি বাড়ীতে আসতে চায় তাদেরকে শেখ সাদী, আউয়াল ও ভু্ট্টো বাহিনীকে মোটা অংকের চাঁদা দিতে হচ্ছে। আমরা দুই বছর বসতভিটা ছেড়ে বাইরে ছিলাম। যখন বাড়ি আসতে চাইতাম তখন তারা ভয়ভীতি দেখিয়ে তাড়িয়ে দিতো। এক পর্যায়ে তারা আমাদের কাছে চাঁদা দাবী করে। পরে আমরা ২৫ হাজার করে চাঁদা দিয়ে বাড়ীতে ওঠেছি। কিন্তু পুরুষ মানুষদের বাড়িতে আসতে দিচ্ছে না।

ভুক্তভোগী আব্দুর রশিদ ও তার ছেলে সামিদুল জানান, এক মাত্র আয়ের উৎস জমিগুলো অনাবাদী থাকায় সকলেই দুঃখে কষ্টে জীবনযাপন করছে। বাড়িতে আসতে না পারায় ছেলে-মেয়েরা পড়াশোনা থেকে বঞ্চিত রয়েছে। প্রশাসনের কাছে দাবী মামলা মামলার গতিতে চলবে। তাতে আমাদের কোন আপত্তি নেই। তবে সকলেই যেন বাড়িতে ছেলে-মেয়ে নিয়ে বসবাস করতে পারে এ জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবী জানাচ্ছি।

যদিও এ বিষয়ে অভিযুক্ত শেখ সাদী, আউয়াল ও ভুট্টো কোনো কথা বলতে রাজি হয়নি।

বেলকুচি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আসলাম উদ্দিন জানান, ঘটনাটি সম্পর্কে তারা অবগত রয়েছে। তবে পুলিশ যদি জমি ও বাড়িতে ফেরা নিয়ে ব্যবস্থা গ্রহণ করতে চায় তাহলে বাদীপক্ষ আসামীদের সহযোগিতা করা হচ্ছে বলে বিভিন্ন জায়গায় অভিযোগ দিয়ে পুলিশকেও বেকায়দা ফেলতে চায়। তারপরেও যে কজন বাইরে আছে বা যাদের জমি চাষাবাদ করতে দেয়া হচ্ছে না তারা যদি অভিযোগ দেয় তবে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড