• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাঙামাটির কাজু বাদাম ও সূর্যমুখী ফুলের বাগানে কৃষিমন্ত্রী

  এম. কামাল উদ্দিন, সিনিয়র স্টাফ রিপোর্টার (রাঙামাটি)

০৭ এপ্রিল ২০২৩, ১২:২৪
রাঙামাটির কাজু বাদাম ও সূর্যমুখী ফুলের বাগানে কৃষিমন্ত্রী
সূর্যমুখী ফুলের বাগান পরিদর্শনে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক (ছবি : অধিকার)

আগামীতে পার্বত্য চট্টগ্রামকে বাংলাদেশের কৃষি অর্থনৈতিক অঞ্চল ঘোষণা করতে কৃষি বিভাগকে নির্দেশনা প্রদান করলেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেছেন, পার্বত্য অঞ্চলের কৃষকদেরকে সনাতন পদ্ধতির জুম চাষ থেকে বের হয়ে এসে উন্নত চাষাবাদের মাধ্যমে নিজেদের অর্থনৈতিক সচ্ছলতা বাড়াতে তাগিদ দেন।

গতকাল বৃহস্পতিবার (৬ এপ্রিল) সকালে রাঙামাটি সদর উপজেলা কুতুকছড়ি ধর্মঘর ও নানিয়ারচর উপজেলার দ্বীচান পাড়া এলাকায় কাজু বাদাম ও সূর্যমুখী ফুলের গাছ পরিদর্শন ও স্থানীয় কৃষকদের সাথে মতবিনিময় সভায় কৃষি মন্ত্রী এসব কথা বলেন। এর আগে রাঙামাটির কুতুকছড়ি ইউনিয়ন সূর্যমুখী, ড্রাগন ও ভার্মি কম্পোস্ট সার প্রকল্প ঘুরে দেখেন কৃষি মন্ত্রী।

তিনি আরও বলেন, পাহাড়ে কৃষি খ্যাতের উন্নয়নে পতিত জমিগুলোকে চাষাবাদের আওতায় আনার উদ্যোগ নেওয়া হয়েছে। এ জন্য সরকারের পক্ষ থেকে কৃষকদেরকে নানা রকম সহযোগিতা দেয়া হচ্ছে। যাতে কৃষক নিজের প্রয়োজন মেটানোর পাশাপাশি কৃষি ফসল থেকে অর্জিত অর্থ দিয়ে জীবনযাত্রার মান উন্নয়ন করতে পারেন।

পরে তিনি দুপুরে রাঙামাটি কৃষি বিভাগ সম্প্রসারণ আঞ্চলিক অঞ্চল কার্যালয়ে কৃষির তথ্যের উপর ডিজিটাল ডিসপ্লে বোর্ড এর শুভ উদ্বোধন করেন। তার পর তবলছড়িস্থ শাহ বহুমুখী উচ্চ বিদ্যালয় হল রুমে তিন জেলায় সম্ভাবনাময় কাজু বাদাম ও কফি আবাদ, সম্প্রসারণ এবং বিভিন্ন জাতের ফলসহ টেকসই ফলের আবাদ ও উৎপাদন বৃদ্ধি সম্পর্কিত মতবিনিময় সভায় যোগদান করেন।

এ সময় কৃষিমন্ত্রী বলেন, পার্বত্য চট্টগ্রামের কৃষির উন্নয়ন ও আগামীতে কিভাবে এ তিন জেলায় কৃষিকে আরও এগিয়ে নেওয়া যায় সে লক্ষে প্রকল্প হাতে নেওয়া হয়েছে। সরকার কৃষিকে ঢেলে সাজাতে কৃষি বিভাগকে শক্তিশালীকরণ এবং কৃষকদেরকে উন্নয়ন ও উন্নতি করতে কৃষি মন্ত্রণালয়ের কর্মকর্তাদেরকেও আমার সাথে নিয়ে এসেছি।

পার্বত্য বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশ্লৈসিং এমপি বলেন, কৃষিমন্ত্রী তিন পার্বত্য জেলা সফর করেন এসেছেন। তিনি পাহাড়ে কফি ও কাজু বাদাম চাষের উপর গুরুত্ব দিয়েছেন। কৃষিমন্ত্রীর নেতৃত্বে শক্তিশালী একটি টিম ও এই সফরে এসেছেন। পার্বত্য চট্টগ্রামে চাষাবাদে পানির সমস্যা প্রকট। তাই সে দিকে নজর দিতে মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

তিনি আরও বলেন, পার্বত্য চট্টগ্রামে কাজু বাদাম ও কফি চাষে যেন দেশ বিদেশে নাম ছড়িয়ে পড়ে সেভাবে আমাদের এগিয়ে যেতে হবে। পার্বত্য মন্ত্রী উপ সহকারী কৃষি কর্মকর্তাদের মাঠে গিয়ে কৃষকদের সাথে কাজ করতে হবে।

পার্বত্য চট্টগ্রামের কৃষক ও কৃষাণীদের কৃষি ক্ষেত্রে বিশেষ বিবেচনায় এগিয়ে নিয়ে যেতে কাজ করছে সরকার।

এ সময় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, রাঙামাটি সংসদ সদস্য ও খাদ্য মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি, মহিলা সংসদ সদস্য বাসন্তী চাকমা, কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আখতার, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রং চৌধুরী, রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান, পুলিশ সুপার মীর আবু তৌহিদসহ কৃষি বিভাগের কর্মকর্তাবৃন্দ, প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দসহ সুধী সমাজ ও কৃষকরা উপস্থিত ছিলেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড