• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিরাপত্তার স্বার্থে ফের বান্দরবানে ভ্রমণ নিষেধাজ্ঞায় পর্যটকরা

  মোহাম্মদ আব্দুর রহিম, স্টাফ রিপোর্টার (বান্দরবান)

১৬ মার্চ ২০২৩, ১১:০৬
নিরাপত্তার স্বার্থে ফের বান্দরবানে ভ্রমণ নিষেধাজ্ঞায় পর্যটকরা
বান্দরবানের পর্যটন কেন্দ্র (ছবি : অধিকার)

পার্বত্য অঞ্চলে সমসাময়িক পরিস্থিতি বিবেচনায় ও পর্যটকদের নিরাপত্তার স্বার্থে বান্দরবানে আগত দেশি-বিদেশি পর্যটকদের ১৪ মার্চ থেকে অনির্দিষ্টকালের জন্য রোয়াংছড়ি, রুমা ও থানচি জেলার পর্যটন স্পটগুলোতে পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে জেলা প্রশাসন।

গতকাল বুধবার (১৫ মার্চ) বিকালে বান্দরবান জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজির স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনে ১৪ মার্চ থেকে অনির্দিষ্টকালের জন্য রুমা, রোয়াংছড়ি ও থানচি উপজেলায় পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেন।

জেলা প্রশাসনের গণবিজ্ঞপ্তিতে বলা হয়, বান্দরবান পার্বত্য জেলায় স্থানীয় ও দেশি-বিদেশি পর্যটকদের ভ্রমণ সংক্রান্তে পাত্রা অফিসের পত্র নম্বর-০৫,৪২,০৩০০,৪০৩,১২ ,০৪৬,২২,৯৪: ১০ ফেব্রুয়ারি ২০২৩ মূলে যারে কৃতঘন বিজ্ঞপ্তির ধারাবাহিকতায় পর্যটকদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় রোয়াংছড়ি, রুমা ও থানচি স্থানীয় ও দেশি-বিদেশি পর্যটকদের ভ্রমণ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এতদ্বারা নিষিদ্ধ করা হলো।

এছাড়া বান্দরবান পার্বত্য জেলার সাতটি উপজেলার মধ্যে রোয়াংছড়ি, রুমা এবং থানচি উপজেলা ব্যতীত অন্যান্য উপজেলায় পর্যটক ভ্রমণ করতে পারবেন বলে গণ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এ ব্যাপারে বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি জানান, বান্দরবনে আগত পর্যটকদের সার্বিক নিরাপত্তার জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বান্দরবানে আগত পর্যটকদের উল্লেখিত নিষেধাজ্ঞা থাকা ৩ উপজেলায় ভ্রমণে না আসার অনুরোধ করা হয়েছে।

প্রসঙ্গত, ২০২০ সাল থেকে পাহাড়ের ক্ষুদ্র নৃগোষ্ঠী বম সম্প্রদায়ের কিছু বিপথগামী যুবক কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) নামে একটি সশস্ত্র সংগঠন গড়ে তুলেন। পরবর্তীকালে তাদের আশ্রয়ে সশস্ত্র প্রশিক্ষণে যুক্ত হয় সমতল থেকে আসা নব্য জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার বেশ কিছু সদস্য। তাদের নির্মূলে গত বছরের অক্টোবর মাস থেকে পাহাড়ে অভিযান চালাচ্ছে যৌথবাহিনীর সদস্যরা। এ অভিযানে এপর্যন্ত পাহাড়ের বিচ্ছিন্নতাবাদী সংগঠন কেএনএফ এর ১৭ জন নেতা ও সদস্যসহ সর্বমোট ৫৯ জনকে গ্রেফতার করে আইনের আওতায় আনা হয়।

অপর দিকে গত রবিবার ১২ মার্চ দুপুর ১টার দিকে রোয়াংছড়ি উপজেলার রনিনপাড়া-পানখিয়াং পাড়ার মধ্যবর্তী এলাকায় সেনাবাহিনীর টহল দলের উপর গুলি বর্ষণ করে পাহাড়ের বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র সংগঠন কুকি চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) অস্ত্রধারীরা। এ সময় বিচ্ছিন্নতাবাদীদের গুলিতে এক সেনা কর্মকর্তার মৃত্যু হয়েছে। নিহতের নাম নাজিম উদ্দিন। তিনি সেনাবাহিনীর মাস্টার ওয়ারেন্ট অফিসার ছিলেন। এ সময় আরও দুইজন সেনা সদস্য গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছেন। এই ঘটনা গুলিকে কেন্দ্র করে পর্যটকদের নিরাপত্তার সাথে জেলা প্রশাসনের এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে বলে জানা গেছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড