• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আশ্রয়ণ প্রকল্পের নামে ব্যক্তি মালিকানাধীন জমিতে চলছে মাটি ভরাট

  মো. মিজানুর রহমান, সুন্দরগঞ্জ (গাইবান্ধা)

১৪ মার্চ ২০২৩, ১০:৪১
আশ্রয়ণ প্রকল্পের নামে ব্যক্তি মালিকানাধীন জমিতে চলছে মাটি ভরাট

গাইবান্ধার সুন্দরগঞ্জে ব্যক্তি মালিকানা জমিতে আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণের জন্য মাটি ভরাটের অভিযোগ উঠেছে। তবে ইউএনওর দাবি- ব্যক্তি মালিকানাধীন নয় সরকারি জমিতে প্রধানমন্ত্রীর উপহার আশ্রয়ণ প্রকল্পের বসত বাড়ি নির্মাণ করতেই ভরাট করা হয়েছে।

উপজেলা শান্তিরাম ইউনিয়নের শান্তিরাম গ্রামের ছালেমা বেগম নামে এক নারী ওই এলাকায় সিএস ১৬৮ খতিয়ানের ৩৭ শতক জমি পৈত্রিক সূত্রে পেয়ে ভোগ দখল করে আসছেন। কিন্তু এস এ খতিয়ান ও বিআরএস খতিয়ানে ওই জমি ভুলবশত সরকারের নামে রেকর্ড ভুক্ত হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ইউনিয়ন তহশিলদার অফিসের লোকজন ওই জমিতে উপস্থিত হয়ে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের বসত বাড়ি নির্মাণের কথা বলেন। পরে ওই বোরো ধানের জমিতে মাটি ভরাট করা হয়েছে।

এ দিকে ওই জমিতে আশ্রয়ণ প্রকল্পে নির্মাণ বন্ধের জন্য নিষেধাজ্ঞা চেয়ে গাইবান্ধা আদালতে একটি মামলা করেন ক্ষতিগ্রস্ত জমির মালিক ছালেমা বেগম।

স্থানীয়রা জানান, পৈত্রিক সূত্রে পাওয়া জমি দীর্ঘদিন ধরে ছালেমা বেগমের পরিবার ভোগদখল করে আসছে। সেই জমিতে হঠাৎ করে আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণের জন্য মাটি ভরাট করা হয়েছে। এতে ওই পরিবারটি ক্ষতিগ্রস্ত হবে।

ছালেমা বেগমের দাবি, আমি পৈত্রিক সূত্রে ওই জমির মালিক। ভুলবশত সরকারি খাস খতিয়ানভুক্ত হয়েছে। এ নিয়ে আদালতে মামলা করেছি। ওই জমিতে সরকারি আশ্রয়ণ প্রকল্প নির্মাণ করলে আমাদের অনেক ক্ষতি হবে।

সুন্দরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ-আল-মারুফ বলেন, জমিটি সরকারের খাস খতিয়ানভুক্ত। মামলা করলে তো মামলা চলবে, আমরা কাগজপত্র দিয়ে জবাব দিয়েছি। এটি সরকারি জমি, এস এ রেকর্ড ও বিআরএস রেকর্ড অনুযায়ী ১নং খাস খতিয়ানভুক্ত। তাই প্রধানমন্ত্রীর উপহার আশ্রয়ণ প্রকল্পের বসত বাড়ি নির্মাণ হচ্ছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড