• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুক্তিযোদ্ধাকে বন্দোবস্তি দেওয়া জমির মাটি বেচলেন সাবেক ইউপি সদস্য 

  আবিদ মাহমুদ, রাউজান (চট্টগ্রাম)

০৯ মার্চ ২০২৩, ১৫:৫১
মুক্তিযোদ্ধাকে বন্দোবস্তি দেওয়া জমির মাটি বেচলেন সাবেক ইউপি সদস্য 

চট্টগ্রামের রাউজান উপজেলায় পুরাতন হালদা নদীর তীরে বীর মুক্তিযোদ্ধা পরিবারকে দেওয়া সরকারি খাস জমি থেকে মাটি বিক্রি করে দেওয়ার অভিযোগ উঠেছে সাবেক এক ইউপি সদস্যের বিরুদ্ধে। মাটি কেটে নিয়ে প্রবাসী মোহাম্মদ শফির মালিকানাধীন কৃষি জমি মাটি ভরাট করছে।

জানা যায়, রাউজান উপজেলার ১২নং উরকিচর ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের উরকিরচর ও হটাহাজারী উপজেলার দক্ষিণ বাড়িঘোনা সীমানায় পুরাতন হালদা নদীতে জেগে উঠা সরকারি খাস জমি ১৯৯৯ সালে রাউজান পৌরসভার সুলতানপুর ছিটিয়া পাড়া এলাকার বীর মুক্তিযোদ্ধা তোফায়েল আহম্মদের স্ত্রী হাসিনা চৌধুরীকে স্থায়ী বন্দোবস্তি দেয় সরকার।

পুরাতন হালদা নদীর তীরে জেগে উঠা ৬০ শতক জমি বন্দোবস্তি পাওয়ার পর মুক্তিযোদ্ধা পরিবার দখল বুঝে নেয়। বাড়ি থেকে দূরে হওয়ায় দেখাশোনা করতেন জামাল উদ্দিন ও তৌহিদুল আলম নামে তাদের দুই আত্মীয়।

জামাল উদ্দিন অভিযোগ করে বলেন, মুক্তিযোদ্ধা তোফায়েল আহম্মদের স্ত্রী হাসিনা চৌধুরীর নামে বন্দোবস্তি দেওয়া কৃষি জমিতে তারা চাষাবাদ করতেন। সম্প্রতি হাটহাজারী উপজেলার দক্ষিণ বাড়িঘোনা এলাকার বাসিন্দা সাবেক ইউপি সদস্য আবদুল মন্নান তিন লাখ টাকার চুক্তিতে পার্শ্ববর্তী একই এলাকার বাসিন্দা প্রবাসী মোহাম্মদ শফি মালিকানাধীন উরকিরচর মৌজায় অবস্থিত কৃষি জমি ভরাট করেছেন।

অভিযোগকারী জামাল উদ্দিন আরও বলেন, মাটি কাটতে বাধা দিলেও তা অগ্রাহ্য করে গভীর গর্ত খনন করে মাটি বেচে দেন।

অভিযুক্ত সাবেক ইউপি সদস্য আবদুল মন্নান বলেন, আমি কোনো জমির মাটি খনন ও বিক্রি করিনি। বাড়িঘোনা এলাকার বাসিন্দা প্রবাসী মোহাম্মদ শফির ম্যানেজার ওসমান মুক্তিযোদ্ধা পরিবারের জমি খনন করে প্রবাসী শফির মালিকানাধীন কৃষি জমি ভরাট করছে।

এই প্রসঙ্গে উরকিরচর ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মো. কাউসার বলেন, মাটি খনন কিংবা বিক্রির বিষয়ে আমাকে কেউ জানায়নি। এই বিষয়ে আমি অবগত নয়।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড