• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মঠবাড়িয়ায় ভিডব্লিউবি কার্ডের আবেদন পড়েছে সাড়ে ছয় হাজার

সরেজমিনে যাচাই-বাছাই শুরু

  মো. রুম্মান হাওলাদার, পিরোজপুর

০৬ ডিসেম্বর ২০২২, ১৬:২৫
১১ ইউনিয়নে ভিডব্লিউবি কার্ডের আবেদন পড়েছে সাড়ে ছয় হাজার

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার ১১টি ইউনিয়নে ভিডব্লিউবি (২০২৩-২০২৪) চক্রের কার্ডের জন্য অনলাইনে মোট আবেদন জমা পড়েছে ছয় হাজার ৫২৫টি। সরকারের সামাজিক নিরাপত্তা বেষ্টনীর অধীনে ভালনারেবল উইমেন বেনিফিট (ভিডব্লিউবি) কার্ড কর্মসূচির এ আবেদনের সময়সীমা শেষ হয় গত ২৫ নভেম্বর।

এখন চলছে সরেজমিনে যাচাই-বাছাইর কাজ। আগামী ২০ ডিসেম্বর পর্যন্ত ইউনিয়ন ভিত্তিক সরেজমিনে এ যাচাই-বাছাইয়ের কাজ চলবে। বিষয়টি নিশ্চিত করেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা।

ভিডব্লিউবি মূলত গ্রামীণ অসহায়, দুঃস্থ মহিলাদের কার্ডের মাধ্যমে দুই বছর মেয়াদী- প্রতিমাসে ৩০ কেজি চাল সহায়তার একটি কর্মসূচি। পূর্বে এ কর্মসূচির নাম ছিল ভিজিডি।

মঠবাড়িয়া মহিলা বিষয়ক অধিদপ্তর সূত্রে জানা যায়, ইউনিয়নের আয়তন, দারিদ্রতা ও পিছিয়ে পড়া নারী জনগোষ্ঠীর অবস্থার পরিস্থিতি বিবেচনায় মঠবাড়িয়া উপজেলায় বরাদ্দকৃত মোট ভিডব্লিউবি কার্ডের সংখ্যা দুই হাজার ৩০২টি। এর বিপরীতে মোট আবেদন পড়েছে ছয় হাজার ৫২৫টি।

ইউনিয়ন ভিত্তিক আবেদন সংখ্যার মধ্যে- মিরুখালী ইউনিয়নে সর্বোচ্চ সংখ্যক আবেদন জমা পড়েছে। এ ইউনিয়নে মাত্র ২৩৪টি কার্ডের বিপরীতে অনলাইনে আবেদন করেছে এক হাজার ১৭১ জন, সাপলেজা ইউনিয়নে বরাদ্দকৃত ২৯৫টি কার্ডের বিপরীতে আবেদন করেছে ৮২০ জনে। এরকম তুষখালী ইউনিয়নে ১৫৯টি কার্ডের বিপরীতে ৫৭৯ জন, ধানিসাফা ইউনিয়নে ২৫০ কার্ডের বিপরীতে ৫২১ জন, দাউদখালীতে বরাদ্দকৃত ২০৮ কার্ডের বিপরীতে ৫০৩ জন, মঠবাড়িয়া সদরে ২০৮ কার্ডের বিপরীতে ৪৬৬ জন, টিকিকাটা ইউনিয়নে বরাদ্দকৃত ২৪৩টি কার্ডের অনুকূলে ৬৩৫ জন, বেতমোড়ে ১৮৩টি কার্ডের বিপরীতে ৬২৮ জন আবেদন করেছে।

এছাড়া আমড়াগাছিয়া ইউনিয়নে বরাদ্দকৃত ২১২ কার্ডের বিপরীতে ৩৩২ জন, হলতা গুলিশাখালী ১৮৯ এর বিপরীতে ৪৭৩ জন এবং বড়মাছুয়া ইউনিয়নে বরাদ্দকৃত ১২১টি কার্ডের বিপরীতে ৩৩৭ জনে আবেদন করেছে।

মঠবাড়িয়া উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আলমগীর হোসেন আকন বলেন, ভিডব্লিউবি (২০২৩-২০২৪) চক্রের কার্ডের জন্য অনলাইনে আবেদন গ্রহণ কার্যক্রম ইতোমধ্যে শেষ হয়েছে। নির্ধারিত সময়সীমার মধ্যে মোট আবেদন পড়েছে ছয় হাজার ৫২৫টি। ইউনিয়ন ভিত্তিক অনলাইন আবেদনগুলো স্বয়ংক্রিয়ভাবে ইউনিয়ন কমিটির নিকট জমা হয়।

ইউনিয়ন কমিটি ২০ ডিসেম্বরের মধ্যে প্রাথমিক যাচাই-বাচাই শেষে এমআইএস ছকের মাধ্যমে তালিকা প্রস্তুত করে উপজেলা ভিডব্লিউবি কমিটির নিকট প্রেরণ করবে। উপজেলা ভিডব্লিউবি কমিটি আবেদনকারীদের প্রকৃত অবস্থা সরেজমিনে যাচাই-বাছাই পূর্বক চূড়ান্ত তালিকা প্রস্তুত করবে।

এ কর্মকর্তা আরও বলেন, ভিডব্লিউবি কর্মসূচি গ্রামীণ দুস্থ নারীদের আর্থসামাজিক উন্নয়নে সরকারের একটি বৃহত্তর সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচি। এ কর্মসূচি নারীদের খাদ্যনিরাপত্তাহীনতা, পুষ্টিহীনতা ও অর্থনৈতিক নিরাপত্তাহীনতা দূর করে আর্থিক সচ্ছলতা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। আমাদের যাচাই-বাছাইয়ের ভিডব্লিউবি কমিটিগুলো মঠবাড়িয়া উপজেলার বিভিন্ন ইউনিয়নে দারিদ্র্য ও দুঃস্থ নারীরা যাতে সঠিকভাবে এ কর্মসূচির আওতায় অন্তর্ভুক্ত হতে পারে তার জন্য স্বচ্ছতার সাথে কাজ করে যাচ্ছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড