• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঝিকরগাছা হানাদার মুক্ত দিবস আজ

  ইয়ার হোসেন সোহান, ঝিকরগাছা (যশোর)

০৬ ডিসেম্বর ২০২২, ১১:৫৩
ঝিকরগাছা হানাদার মুক্ত দিবস আজ

আজ ৬ ডিসেম্বর। যশোরের ঝিকরগাছা হানাদার মুক্ত দিবস। ১৯৭১সালের এই দিনে দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী মুক্তি সংগ্রামের মাধ্যমে ঝিকরগাছা হানাদার মুক্ত হয়। এই দিনে ঝিকরগাছা থেকে পাকহানাদার বাহিনী পালিয়ে গেলে দিবসটি দেশের স্বাধীনতা যুদ্ধের ইতিহাসে হানাদার মুক্ত দিবস বা ‘ঝিকরগাছা মুক্ত দিবস’ হিসেবে স্বাধীনতার ইতিহাসে স্থান পায়। ১৯৭১ সালে পাকিস্তানি উপনিবেশবাদের বিরুদ্ধে সারা দেশের ন্যায় নিরস্ত্র মুক্তিপাগল মানুষ ঝিকরগাছা উপজেলার ছাত্র, শ্রমিক, কৃষক ও বুদ্ধিজীবীসহ সর্বশ্রেণির বীর বাঙালি মুক্তিযুদ্ধের চেতনায় সশস্ত্র স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেন। যুদ্ধ চলাকালীন সময়ে যশোরের চৌগাছা উপজেলার সিংহঝুলি গ্রামের কৃতিসন্তান মশিউর রহমানকে পাকহানাদার বাহিনী ও রাজাকাররা ধরে নিয়ে তার হাত-পা বেধে গুলি করে নির্মমভাবে হত্যা করে।

এরপর পাকহানাদার বাহিনী (চৌগাছা-ঝিকরগাছা) উপজেলায় মধ্যেবতী কাবিলপুর গোয়ালহাটি এলাকা দিয়ে প্রবেশ করে ঝিকরগাছার বিভিন্ন এলাকায় অবস্থান করে। ১৯৭১ সালের ৫ ডিসেম্বর সন্ধ্যার পর যশোর-বেনাপোল সড়কের ঝিকরগাছা শহরে কপোতাক্ষ নদের উপর নির্মিত সড়ক সেতুর উপর দিয়ে পাকসেনারা পালানোর চেষ্টা করে।

কিন্তু মুক্তিকামী ঝিকরগাছার বীর সন্তানেরা সেখানে অবস্থান নেয়। ফলে ওই রাতেই পাকহানাদার বাহিনী ঝিকরগাছা উপজেলা সীমানা ছেড়ে যশোর সেনানিবাস অভিমুখে পালিয়ে যায়। সর্বশেষ ১৯৭১ সালের ৬ই ডিসেম্বর দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর ঝিকরগাছা হানাদার মুক্ত হয়।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড