• বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

নারায়ণগঞ্জে স্তন ক্যান্সার সচেতনতা বিষয়ক স্বাস্থ্য সেমিনার অনুষ্ঠিত

  নিজস্ব প্রতিবেদক

১৯ আগস্ট ২০২২, ১৫:১৮
নারায়ণগঞ্জে স্তন ক্যান্সার সচেতনতা বিষয়ক স্বাস্থ্য সেমিনার অনুষ্ঠিত
নারায়ণগঞ্জে স্তন ক্যান্সার সচেতনতা বিষয়ক স্বাস্থ্য সেমিনার অনুষ্ঠিত হচ্ছে (ছবি : অধিকার)

নারায়ণগঞ্জে স্তন ক্যান্সার সচেতনতা বিষয়ক স্বাস্থ্য সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৮ আগস্ট) দি ব্লু স্কাই চ্যারিট্যাবল ফাউন্ডেশনের আয়োজনে নারায়ণগঞ্জ ক্লাবে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন- জাতীয় মহিলা সংস্থার (নারায়ণগঞ্জ) চেয়ারম্যান সালমা ওসমান লিপি। ত এতে বিশেষ অতিথি হিসেবে ছিলেন- সিনিয়র কনসালটেন্ট (সার্জারী) ডা. এ কে এম শফিউল আলম।

এ সময় স্তন ক্যান্সার ও স্তন স্বাস্থ্য বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন- স্তন ক্যান্সার এবং গাইনী বিশেষজ্ঞ ডা. রেজিনা খাতুন, ড. সাথী খানম এবং ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের সহযোগি অধ্যাপক (প্যাথলজি) ডা. জুবায়দা বাহারুন খান।

আয়োজনটিতে আলোচক হিসেবে ছিলেন- মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত পরিচালক (অব.) সুলতানা রাজিয়া এবং হাবিবুর রহমান ফাউন্ডেশনের চেয়ারম্যান জেসমিন আহমেদ। সভাপতিত্ব করেন- অতিরিক্ত কর কমিশনার এবং দি ব্লু স্কাই চ্যারিট্যাবল ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা আয়েশা সিদ্দিকা শেলী। সেমিনারটি সঞ্চালনা করেন- বিএসসিএফ সদস্য জ্যোতি সিরাজ।

বক্তারা বলেন- সারা বিশ্বে স্তন ক্যান্সার নারী মৃত্যুর অন্যতম প্রধান কারণ। বর্তমান সময়ে স্তন ক্যান্সারকে আলাদাভাবে গুরুত্ব দেয়া হচ্ছে কারণ সারা বিশ্বে নারীদের মধ্যে এই ক্যান্সার ভয়াবহ আকার ধারন করেছে এবং পৃথিবীজুড়ে স্তন ক্যান্সারে নারী মৃত্যুর হার সবচেয়ে বেশী এবং এর পরে জরায়ু ক্যান্সার। তাই এ বিষয়টি সবসময় একটি গুরুত্বপূর্ণবিষয় হিসেবে বিবেচ্য।

তারা আরও বলেন, সাম্প্রতিক গবেষণায় প্রতীয়মান হয় প্রতি আটজন নারীর মধ্যে একজন নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হয়। উন্নত দেশগুলোতে নারী মৃত্যুর হার বেশি হলেও বাংলাদেশ এক্ষেত্রে পিছিয়ে নেই এবং বাংলাদেশে শতকরা ১২.৬ ভাগ নারী এই রোগে আক্রান্ত হয়। বাংলাদেশে প্রতিবছর সত্ত্বর ভাগ নারী সচেতনতার অভাবে অথবা বিনা চিকিৎসায় মারা যায়।

তাদের দাবি, পশ্চিমা দেশগুলোতে এই রোগ প্রাথমিক অবস্থায় ধরা পড়ে কারণ সচেতনতা এবং উন্নত চিকিৎসা তাই সেখানে মৃত্যুর হার ১১%। কিন্তু আমাদের দেশে সচেতনতার অভাবে মৃত্যুর হার ৭০%। কারণ অধিকাংশ রোগী ডাক্তারের কাছে আসে শেষ পর্যায়ে কিংবা স্টেজ থ্রি বা স্টেজ ফোর পর্যায়ে। যখন ডাক্তারের কিছু করার থাকেনা এবং চিকিৎসা হয় ব্যয়বহুল। এই ভয়াবহ ব্যয়বহুল রোগে নারী মৃত্যুকে দেশের একটি জাতীয় সমস্যা হিসেবে বিবেচনা করা হতো।

দি ব্লু স্কাই চ্যারিট্যাবল ফাউন্ডেশনের পক্ষ থেকে বলা হয়, বাংলাদেশের সকল পর্যায়ের নারীদের জন্য এবং আপামর জনগণের মধ্যে নারীর স্তন স্বাস্থ্য সুরক্ষাকে নারীর অধিকার আর মুক্তির সনদ হিসেবে প্রতিষ্ঠার প্রয়াসকে অব্যাহত রাখবে। পাশাপাশি বাংলাদেশের নারীরা বিভিন্ন কুসংস্কার আর ভ্রান্তধারনা ভেঙে ডাক্তারের কাছে যাবে বলেও বিশ্বাস করে।

দি ব্লু স্কাই চ্যারিট্যাবল ফাউন্ডেশন বাংলাদেশের স্তন ক্যান্সার আক্রান্ত নারীদের সচেতনতা বৃদ্ধি, পরামর্শ প্রদান এবং চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে একটি সেবামূলক প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করে ২০১৬ সালের ২৬ মে। এরপর থেকে এই সেবামূলক প্রতিষ্ঠানটি স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশের নারীদের স্তন ক্যান্সার সচেতনতা বৃদ্ধির জন্য সেমিনার, স্তন ক্যান্সার সচেতনতা কর্মসূচি, ওয়ার্কশপ, বিভিন্ন লিফলেট বিতরণসহ নানা ধরনের প্রচারণা, হ্যালথ ক্যাম্প গঠন, চিকিৎসা সেবা নিশ্চিতকরণ, ডাক্তার নার্সসহ কেয়ার গিভারদের মাধ্যমে আধুনিক চিকিৎসা নিশ্চিতকরণ, ইয়াং ওমেন এডুকেটিং প্রোগ্রাম এবং প্রতিটি জেলায় স্তন ক্যান্সার সচেতনতা কর্মসূচিসহ নানা কর্মসূচি বাস্তবায়ন এবং বাংলাদেশে একটি আন্তর্জাতিক মানের ব্রেস্ট ক্যান্সার হাসপাতাল প্রতিষ্ঠার স্বপ্ন নিয়ে যাত্রা শুরু করেছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড