• বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভুল চিকিৎসায় প্রাণহানি ছয় ছাগলের

  এস. এম. মিজানুর রহমান মজনু, ভালুকা (ময়মনসিংহ)

১৪ আগস্ট ২০২২, ২২:০৯
ছাগল

ময়মনসিংহের ভালুকা উপজেলায় পশু সম্পদ হাসপাতালের এক ব্যক্তির ভুল চিকিৎসায় মা-বাবার দোয়া নামে একটি খামারে ৬টি ছাগলের মৃত্যু হয়েছে। এতে খামারির প্রায় দেড় লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে।

শনিবার (১৩ আগস্ট) সন্ধ্যায় উপজেলার বিরুনিয়া ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের গোয়ারী গ্রামে এ ঘটনা ঘটে।

খামার মালিক ও স্থানীয় সূত্রে জানা যায়, বেশকয়েক বছর আগে মা-বাবার দোয়া নামে একটি ছাগলের খামার করেন ভালুকা উপজেলার বিরুনিয়া ইউনিয়নের গোয়ারী গ্রামের আব্দুর রাজ্জাকের ছেলে মো. সাদিক মিয়া। তার খামারে হরিয়ানা, বিটল ও ক্রস জাতীয় প্রায় ৩৫টি ছাগল রয়েছে। ওই ছাগলগুলোর চিকিৎসা করতেন উপজেলা প্রাণী সম্পদ বিভাগ। গত ১৪ দিন আগে ছাগলগুলোকে প্রথম ডোজ ক্রিমির ইনজেকশন দিয়ে যান প্রাণী সম্পদ বিভাগের লাইফ এন্ড ডেনরী ডেভেলপমেন্ট প্রজেক্টের এলএসপি চিত্ত রঞ্জন দাস।

তিনি শনিবার (১৩ আগষ্ট) দুপুরে ওই ব্যক্তি ছাগলগুলোকে দ্বিতীয় ডোজ ইনজেকশন দেওয়ার পর পরই একটি ছাগলের মৃত্যু হয় এবং বেশ কিছু সময়ের মধ্যে আর পাচঁটি ছাগল মারা যান। এতে খামারির প্রায় দেড় লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে।

মা-বাবার দোয়া খামারের মালিক মো. সাদিক মিয়া জানান, নাইট্রোনেক্স নামক ক্রিমির ইনজেকশন দেওয়ার এক ঘন্টা পরই তার একটি ছাগল মারা যায় এবং কিছুক্ষণের মধ্যে আর তার পাচঁটি ছাগল মারা গেছে। এমনকি বর্তমানে তার খামারের অনেক ছাগল অসুস্থ্য অবস্থায় আছে।

এ ব্যাপারে ভালুকা উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ মতিউর রহমান জানান, চিত্ত রঞ্জন দাস প্রাণী সম্পদ বিভাগের একটি প্রজেক্টে চাকরি করেন। চিকিৎসা করার দায়িত্ব বা অভিজ্ঞতা তার নেই। ক্রিমির জন্য অভারডোজ ইনজেকশন দেওয়ার কারণে ছাগলগুলো মারা গেছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। তিনি বিষয়টি দেখবেন বলে জানান ওই কর্মকর্তা।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড