• রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মেঘনায় ভাসছে মৃত ডলফিন

  নাজির আহমেদ আল-আমিন, ভৈরব (কিশোরগঞ্জ)

১১ আগস্ট ২০২২, ১৭:০৭
মেঘনায় ভাসছে মৃত ডলফিন
মৃত ডলফিন (ছবি : অধিকার)

কিশোরগঞ্জের ভৈরবে মেঘনা নদীর পাড় থেকে ২০ কেজি ওজনের একটি মৃত ডলফিন উদ্ধার করেছে এলাকাবাসী। বুধবার (১০ আগস্ট) সন্ধ্যায় পৌর শহরের ভৈরব বাজারের সায়দুল্লাহ মিয়ার ঘাট থেকে স্থানীয়রা ডলফিনটিকে মৃত অবস্থাতে উদ্ধার করে। পরে ডলফিনটিকে প্রাণী সম্পদ বিভাগের কাছে হস্তান্তর করলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ মৃত ডলফিনটি আবার স্থানীয়দের হাতে মাটি চাপা দেওয়ার জন্য তুলে দেওয়া হয়েছে।

স্থানীয়দের দাবি, বুধবার সন্ধ্যায় পৌর শহরের নদীর পাড় এলাকায় সায়দুল্লাহ মিয়ার ঘাটে একটি ডলফিন মৃত অবস্থায় ভাসতে দেখে স্থানীয়রা উদ্ধার করে নিয়ে আসে। পরে ডলফিনটির অবস্থা ক্ষত-বিক্ষত হওয়ায় স্থানীয় কিছু লোক প্রাণী সম্পদ অফিসে নিয়ে যায়। প্রাণী সম্পদ অফিস কর্তৃপক্ষ প্রথমে ডলফিনটিকে বনবিভাগের বলে দাবি করে।

প্রাণী সম্পদ কর্মকর্তা সাইফুল আজম বলেন, ডলফিনটি প্রায় ২০ কেজি ওজনের ছিল। মুখে আঘাতের চিহ্ন রয়েছে। ক্ষত-বিক্ষত এ ডলফিনটি কোনো কিছুর সাথে ধাক্কা লেগে মারা যেতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

তিনি আরও বলেন, ডলফিনটি মূলত বনবিভাগের আওতায় পড়ে। কিন্তু ডলফিনটি মৃত থাকায় বনবিভাগও জানায় যে এটিকে অবমুক্ত করার কোনো প্রক্রিয়া নেই। বরং এটিকে মাটি চাপা দিয়ে দিলেই ভালো হয়। তখন বনবিভাগের সাথে কথা বলে এটাকে মাটি চাপা দেওয়ার জন্য স্থানীয়দের কাছে দায়িত্ব হস্তান্তর করা হয়।

বনবিভাগ কর্মকর্তা বজলুর রহমান বলেন, ডলফিনটি বনবিভাগের কোনো আওতার মধ্যে পড়ে না। তবুও প্রাণী সম্পদ কর্মকর্তার সাথে যোগাযোগ করে উভয়ের সমন্বয়ের মাধ্যমে সেটি মাটি চাপা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড