• রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নানা আয়োজনে সিরাজগঞ্জে বিশ্ব আদিবাসী দিবস পালিত

  সোহেল রানা, সিরাজগঞ্জ

০৯ আগস্ট ২০২২, ১৭:৪৯
নানা আয়োজনে সিরাজগঞ্জে বিশ্ব আদিবাসী দিবস পালিত
বিশ্ব আদিবাসী দিবস পালন হচ্ছে (ছবি : অধিকার)

‘ঐতিহ্যগত জ্ঞান সংরক্ষণ ও বিস্তারে আদিবাসী নারীদের ভূমিকা’ প্রতিপাদ্যকে সামনে রেখে সিরাজগঞ্জে নানা কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন করা হয়েছে। কেন্দ্রীয় তৃণমূল ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ফেডারেশনের উদ্যোগে মঙ্গলবার (৯ আগস্ট) সিরাজগঞ্জ শহরের বাজার স্টেশন্স মুক্তির সোপানে আলোচনা সভা ও র‍্যালির আয়োজন করা হয়।

এদিন বিকালে জেলা শিল্পকলা একাডেমীতে আদিবাসীদের ঐতিহ্য ও কৃষ্টি-কালচার নিয়ে সংস্কৃতি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে দেশের ২৭টি জেলার কয়েক সহস্রাধিক নারী-পুরুষ অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে বক্তারা আদিবাসীদের জন্য সংসদে ১০টি সংরক্ষিত আসন, জেলা-উপজেলা ও ইউনিয়ন পরিষদে আদিবাসীদের জন্য সংরক্ষিত আসন, ভূমি নিরসনসহ আশ্রয়ণ প্রকল্প, শিক্ষার মান উন্নয়ন, চাকুরিতে আদিবাসী কোঠা এবং প্রধানমন্ত্রীর বিশেষ বরাদ্দের সুষম বণ্টনের দাবি জানানো হয়।

বাংলাদেশ তৃণমূল ক্ষুদ্র নৃগোষ্ঠী ফেডারেশন কেন্দ্রীয় কমিটি সিরাজগঞ্জ শাখার সভাপতি শ্রী সিপন চন্দ্র শিংয়ের সভাপতিত্বে বক্তব্য রাখেন- জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাড. কে এম হোসেন আলী হাসান, মুক্তিযোদ্ধা একাডেমি ট্রাস্টের চেয়ারম্যান ড. আবুল আজাদ, অতিরিক্ত জেলা প্রশাসক মনির হোসেন, সংগঠনের সাধারণ সম্পাদক পলাশ সরকার, বাংলাদেশ তাঁতীলীগের কেন্দ্রীয় কমিটির কার্যকরী সভাপতি সাধনা দাশ গুপ্তা, বাংলাদেশ সুপ্রিম কোর্টেও সাবেক সদস্য অ্যাড. আকছির এম. চৌধুরী ও কবি-অনুবাদক আনিস মুহম্মদ ও সংগঠনের সাধারণ সম্পাদক পলাশ সরকার প্রমুখ।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড