• সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভিটামিন ‘এ’ খাওয়ানো হবে ৩ লাখ শিশুকে

  মো. রাফিকুর রহমান লালু, রাজশাহী

২৮ মে ২০২২, ১৬:২২
ভিটামিন ‘এ’ খাওয়ানো হবে ৩ লাখ শিশুকে
ভিটামিন ‘এ’ খাওয়ানো হচ্ছে। ছবি : সংগৃহীত

আগামী ৪ জুন থেকে সারাদেশের মতো রাজশাহীতেও শুরু হতে যাচ্ছে ৪ দিনব্যাপী ‘জাতীয় ভিটামিন এ প্লাস’ ক্যাম্পেইন। এই কার্যক্রমটি আগামী ৪ জুন থেকে শুরু হয়ে ক্যাম্পেইনটি চলবে ৭ জুন পর্যন্ত। এবারে এই ক্যাম্পেইনে রাজশাহীর ৯টি উপজেলার মোট ২ লাখ ৮৯ হাজার ৬৫১ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

বছরে দুইবার সারাদেশে এই ক্যাম্পেইন পরিচালিত হয়। ক্যাম্পেইনের উদ্দেশ্য ৫ বছরের কম বয়সের শিশুদের শরীরে ভিটামিন ‘এ’র ঘাটতি পূরণ করা। ভিটামিন-এ শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

গত ২৫ মে বুধবার রাজশাহী সিভিল সার্জন আয়োজিত মতবিনিময় সভায় এই তথ্য জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন- সিভিল সার্জন ডা. আবু সাইদ মোহাম্মদ ফারুক, ডেপুটি সিভিল সার্জন ডা. রাজিউল হকসহ সিভিল সার্জন অফিসের কর্মকর্তাবৃন্দ ও স্থানীয় সাংবাদিকবৃন্দ। মতবিনিময় সভায় শিশুদের শরীরে ভিটামিন-এ এবং ডি’র ঘাটতির প্রভাব সম্পর্কে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়।

এ সময় সিভিল সার্জন ডা. আবু সাইদ মোহাম্মদ ফারুক জানান, ৫ বছরের নিচের বয়সের শিশুদের শরীরে, বিশেষ করে দরিদ্র পরিবারের শিশুদের মধ্যে ভিটামিন-এ’র ঘাটতি বেশি লক্ষ্য করা যায়। ভিটামিন-এ মানবদেহে তৈরি হয় না। সুষম খাবারের মাধ্যমে তা মানবদেহে যায়। সম্পূরক খাবার বা ক্যাপসুলের মাধ্যমে বছরে দুইবার ক্যাম্পেইনের মাধ্যমে শিশুদের ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।

তিনি আরও জানান, শিশুদের একবার এই ক্যাপসুল খাওয়ানো হলে অন্তত ৪ থেকে ৬ মাস খাওয়ানোর প্রয়োজন হয় না। এতে করে শিশুদের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। তবে অসুস্থ শিশু ও ৫ বছরের বেশি বয়সের শিশুদের এবং ৪ মাসের মধ্যে খাওয়ানো হয়ে থাকলে তাদের এই ক্যাপসুল খাওয়ানোর প্রয়োজন নেই। তাদেরকে সুষম খাদ্যের মাধ্যমে ভিটামিন ‘এ’ খাওয়াতে হবে।

এ সময় জানানো হয়, জুন মাসে ৪ দিনের এই ক্যাম্পেইনের মাধ্যমে রাজশাহীর ৯টি উপজেলার ১ হাজার ৬১৭টি কেন্দ্রে মোট ২ লাখ ৮৯ হাজার ৬৫১ জন শিশুকে এই ক্যাপসুল খাওয়ানো হবে। এদের মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সের শিশু রয়েছে ২৯ হাজার ৬৬২ জন এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সের শিশু রয়েছে ২৫ লাখ ৫৯ হাজার ৯৮৯ জন।

এছাড়া একই ক্যাম্পেইনের আওতায় রাজশাহী সিটি কর্পোরেশন এলাকার ২৪০টি কেন্দ্রের মাধ্যমে নগরীতে বসবাসরত শিশুদের খাওয়ানো হবে ভিটামিন ‘এ’।

ওডি/ওএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড