• মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুষ্টিয়ায় ভূমি অফিসে জনদুর্ভোগ চরমে

  রিয়াজুল ইসলাম, সদর প্রতিনিধি (কুষ্টিয়া)

০৩ ফেব্রুয়ারি ২০২২, ১২:১১
কুষ্টিয়ায় ভূমি অফিসে জনদুর্ভোগ চরমে
কুষ্টিয়ায় ভূমি অফিস। ছবি : অধিকার

কুষ্টিয়া সদর উপজেলা ভূমি অফিসে গত ২ মাস আগে সহকারী কমিশনার ভূমি (এসিল্যান্ড) বদলি হলেও এখন পর্যন্ত নতুন কোনো সহকারী কমিশনার ভূমি (এসিল্যান্ড) যোগদান না করায় চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ গ্রাহকদের।

ভূমি অফিসের তথ্য সূত্রে জানা যায়, গত বছরের ডিসেম্বর মাসের ১ তারিখে কুষ্টিয়া সদর উপজেলা সহকারী কমিশনার ভূমি (এসিল্যান্ড ) মোহাইমিন আল জিহান কুষ্টিয়া থেকে বদলি হয়ে যান। এসিল্যান্ড মোহাইমিন আল জিহানের বদলি হওয়ার ২ মাস অতিবাহিত হলেও এখনো পর্যন্ত নতুন কোনো সহকারী কমিশনার ভূমি (এসিল্যান্ড) কুষ্টিয়া সদরে যোগদান করেনি। যার ফলে প্রতিদিন শত শত সাধারণ গ্রাহক সেবা থেকে বঞ্চিত হয়ে চরম দুর্ভোগ পোহাচ্ছেন।

গত বুধবার (২ ফেব্রুয়ারি) সকাল ১০টার সময় কুষ্টিয়া সদর ভূমি অফিসে সরেজমিনে গিয়ে দেখা যায়, এসিল্যান্ডের কার্যালয়ের দরজায় একটি তালা ঝুলছে। আর অফিসের বাইরে প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে প্রায় ৫০ থেকে ৬০জন গ্রাহক দাঁড়িয়ে আছে। কেউ কেউ ১ মাসেরও বেশি দিন ধরে ভূমি অফিসে ১৫ থেকে ২০ দিন ধরে ঘোরাফেরা করছে। তবুও কোনো কাজ সম্পন্ন করতে পারিনি কেউ। তার মূল কারণ হিসেবে ভূমি অফিসার অফিসে না থাকায় কাজগুলো সম্পন্ন করা হয়নি বলে জানান তারা।

কুষ্টিয়া সদর উপজেলার আলামপুর ইউনিয়নের দহকুলা গ্রামের একজন গ্রাহক বলেন, আমি আমার ক্রয়কৃত সম্পত্তির নাম খারিজ করার জন্য প্রায় দুই মাস যাবৎ কুষ্টিয়া সদর ভূমি অফিসে ঘোরাঘুরি করছি। প্রায় দুই মাস যাবৎ নবাগত ভূমি অফিসার যোগদান না করায় তার কাজ অসমাপ্ত রেখেই বাড়িতে ফিরে যেতে হয়। এভাবে প্রায় ১৫ দিন যাবৎ আমি এই অফিসে ঘোরাফেরা করেছি। ভূমি অফিস থেকে আমার বাড়ির দূরত্ব অনেক দূরে হওয়ায় প্রতিদিনের কাজ ফেলে রেখে আমাকে প্রায়ই এই দূর্ভোগের শিকার হতে হচ্ছে। আর কতদিন ঘোরাঘুরি করলে আমি আমার জমির নাম খারিজ সম্পন্ন করতে পারব জানি না।

ভুক্তভোগী নিপা পারভিন বলেন, আমি আমার সম্পত্তির খাজনা দেওয়ার জন্য ১ মাস আগে ভূমি অফিসে সমস্ত কাগজপত্র জমা দিয়েছি। প্রায় ১০দিন ঘোরাফেরা করেও আমার খাজনা নেওয়া হয়নি। পরে জানতে পারি প্রায় দুই মাস কোনো ভূমি অফিসার এই কার্যালয়ে বসেননি। এভাবে যদি অফিস চলতে থাকে তাহলে আমাদের মতো সাধারণ গ্রাহক আর কতদিন এই দুর্ভোগ পোহাবে।

এ বিষয়ে কুষ্টিয়া সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাধন কুমার বিশ্বাসের সাথে মুঠোফোনের মাধ্যমে যোগাযোগ করা হলে তিনি বলেন, কুষ্টিয়া সদর উপজেলা ভূমি অফিসার বদলি হয়েছেন। বর্তমানে ওই অফিসে আমি অতিরিক্ত দায়িত্ব পালন করছি। মাঝে মধ্যেই কিছু কাজ আমি করেছি। আগামী দুই একদিনের মধ্যে নতুন ভূমি অফিসার যোগদান করবে বলেও তিনি জানান।

ওডি/ওএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড