• শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

শীতজনিত কারণে বাড়ছে শিশু রোগীর সংখ্যা

  মনিরুজ্জামান মনির, নন্দীগ্রাম (বগুড়া)

০৫ জানুয়ারি ২০২২, ১৭:৩১
অসুস্থ শিশুদের নিয়ে হাসপাতালে আসছেন স্থানীয়রা (ছবি : অধিকার)

বগুড়ার নন্দীগ্রামে শীতজনিত রোগে আক্রান্ত হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শিশু রোগীর সংখ্যা বাড়ছে। শীতের তীব্রতার সাথে সাথে রোটা ভাইরাস সংক্রমণে বাড়ছে শিশুদের ডায়রিয়া। এছাড়া সর্দি-কাশি ও নিউমোনিয়ার রোগীর সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক (আর.এম.ও) ডা. ইকবাল মাহমুদ লিটন জানান, শীতের তীব্রতা বেড়ে যাওয়ার সাথে সাথে ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে অনেক রোগীই হাসপাতালে আসছে। বিশেষ করে শিশুরা বেশি আক্রান্ত হচ্ছে ডায়রিয়ায়। রোটা ভাইরাস সংক্রমণের কারণে শিশুদের ডায়রিয়া বৃদ্ধি পেয়েছে।

তিনি আরও বলেন, গত নয় দিনে ৬৬ জন শিশুকে ডায়রিয়ার কারণে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

হাসপাতালে চিকিৎসা নিতে আসা উপজেলার বেলঘড়িয়া গ্রামের শিশু মাহমুদ হাসানের বাবা শফিকুল ইসলাম বলেন, আমার ছেলের ডায়রিয়া শুরু হলে ডাক্তারের পরামর্শে তিনদিন আগে হাসপাতালে ভর্তি করাই। এখন অনেকটাই ভালো আছে।

হাসপাতালে চিকিৎসা নিতে আসা কাহালু উপজেলার শান্তা গ্রামের ৬ মাসের শিশু জাজিম বাবুর মা জাকিয়া সুলতানা বলেন, গত দুইদিন হলো আমার ছেলে বারবার বমি ও পাতলা পায়খানা করছিল। ডাক্তারের পরামর্শে হাসপাতালে ভর্তি করে দিয়েছি। এখন এখানেই চিকিৎসা চলছে।

আরও পড়ুন : ছাত্রলীগের ১০ নেতাকর্মীর সাতদিনের জেল

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তোফাজ্জল হোসেন মণ্ডল বলেন, শীত বাড়ার সঙ্গে সঙ্গে ডায়রিয়া রোগীর সংখ্যা বাড়ছে। শিশুদের যেন ঠাণ্ডা না লাগে সে বিষয়ে অভিভাবকদের সতর্ক থাকতে হবে। এছাড়া শিশুদের গরম পরিবেশে রাখার পাশাপাশি গরম খাবার ও বেশি করে তরল খাবার খাওয়াতে হবে।

ওডি/এএম

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড