• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

দৌলতপুরে মাসকলাই চাষ করে সাফল্য পেয়েছেন চাষিরা

  আতিয়ার রহমান, দৌলতপুর, কুষ্টিয়া

২৮ ডিসেম্বর ২০২১, ১৬:১৪
দৌলতপুরে মাসকলাই চাষ করে সাফল্য পেয়েছেন চাষিরা
মাসকলাই নিয়ে যাচ্ছে চাষিরা । ছবি : অধিকার

পদ্মার চরে মাসকলাই চাষ করে এ বছরও ব্যাপক সাফল্য পেয়েছেন কুষ্টিয়ার চাষিরা। ফলন ভাল হওয়ায় কাটা মাড়াই শেষে ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন তারা। কম খরচ ও অল্প পরিশ্রমে ডাল জাতীয় এ অর্থকরী ফসল চাষ করে আর্থিক স্বচ্ছলতা ফিরেছে দরিদ্র চরবাসির।

কুষ্টিয়ায় চলতি মৌসুমে ৩ হাজার ২৫৬ হেক্টর জমিতে মাসকলাই চাষ হয়েছে। এর মধ্যে পদ্মা নদী বিধৌত দৌলতপুরের বিস্তীর্ণ চরাঞ্চলে চাষ হয়েছে ২ হাজার ৪২৩ হেক্টর জমিতে। বিঘা প্রতি খরচ হয়েছে মাত্র দেড় থেকে দুই হাজার টাকা আর ফলন হচ্ছে ২-৩ মন হারে। বিনা পরিশ্রমে মাত্র দুই মাসের ব্যবধানে খরচ বাদ দিয়ে ৩ হাজার টাকা মন দরে বিক্রয় করে চাষিদের লাভ হচ্ছে বিঘা প্রতি ৭ হাজার থেকে ৮ হাজার টাকা। যা স্বপ্লকালীন অন্যান্য ফসলের চেয়ে বেশি।

মাসকলাই চাষিরা মাঠে কাজ করছে : ছবি : অধিকার

দৌলতপুর উপজেলার রামকৃষ্ণপুর ইউনিয়নের মুন্সিগঞ্জ গ্রামের মাসকলাই চাষি আব্দুল জাব্বার জানান, এ বছর সে পদ্মারচরে ৫বিঘা জমিতে মাসকলাই চাষ করেছিল। খরচ হয়েছিল মাত্র ৭হাজার টাকার মতো। ৫ বিঘা জমিতে ১৫মন কালাই পেয়েছে। ৩ হাজার টাকা মন হিসেবে বিক্রয় করলেও তার ৪৫হাজার টাকা আয় হবে। যা অল্প সময়ে বিনা পরিশ্রমে এবং কম খরচে অন্যান্য ফসল থেকে আয় হওয়া সম্ভব না।

এদিকে চাষিদের কাছ থেকে ৩ হাজার টাকা মন দরে মাসকলাই ক্রয় করে অড়ত বা পাইকার ব্যবসায়ীদের কাছে ৩ হাজার ২০০টাকা টাকা দরে বিক্রয় করে চাষিদের পাশাপাশি খুচরা ব্যবসায়ীরাও লাভবান হচ্ছেন। তবে ভোক্তা পর্যায়ে প্রতি কেজি কলাই এখন বিক্রয় হচ্ছে ৯০ থেকে ১০০টাকা দরে।

অর্থকরী এ ফসল চাষ বৃদ্ধিতে চরবাসীর জন্য আরও প্রয়োজন কৃষি বিভাগের পরামর্শ, প্রণোদনা ও পৃষ্ঠপোষকতার।

তবে কৃষি বিভাগের পরামর্শের পাশাপাশি বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে আধুনিক ও উচ্চ ফলনশীল জাতের মাসকলাই বীজ সরবরাহ ও প্রয়োজনীয় প্রণোদনা দেওয়ায় এ বছর মাসকলাই চাষে ভাল ফলন হয়েছে বলে জানিয়েছেন দৌলতপুর কৃষি কর্মকর্তা মো. নুরুল ইসলাম।

অনাবাদী পদ্মার চরে অর্থকরী ফসল মাসকলাই চাষ বৃদ্ধি পেলে দেশের ডালের চাহিদা পূরণের পাশাপাশি বিদেশেও রফতানি সম্ভব বলে মনে করেন সংশ্লিষ্টরা।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড