• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

সরকারি ভর্তুকিতে আধুনিক ধান কাটার যন্ত্র পেল ৯ কৃষক

  কাজী শাহরিয়ার রুবেল, আমতলী, বরগুনা

০১ নভেম্বর ২০২১, ১৯:৪১
ধান কাটার যন্ত্র
কৃষকদের মাঝে আধুনিক ধান কাটার যন্ত্র বিতরণের একটি মুহূর্ত। ছবি : অধিকার

বরগুনার আমতলীতে সরকারি ভর্তুকিতে আধুনিক ধান কাটার যন্ত্র (কম্বাইন্ড হারভেস্টার মেশিন) পেয়েছেন উপজেলার ৯ কৃষক। উপজেলা কৃষি বিভাগ ২০২১-২২ অর্থবছরে সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ৫০ শতাংশ উন্নয়ন সহায়তায় (ভর্তুকিতে) ওই যন্ত্রগুলো কৃষকদের মাঝে বিতরণ করেছে।

সোমবার (১ নভেম্বর) দুপুরে উপজেলা পরিষদ প্রাঙ্গণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে যন্ত্রগুলো কৃষকদের কাছে হস্তান্তর করেন বরগুনা জেলা আওয়ামী লীগ সভাপতি ও জাতীয় সংসদ সদস্য অ্যাডভোকেট ধীরেন্ত্র চন্দ্র দেবনাথ শম্ভু।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পৌর মেয়র মো. মতিয়ার রহমান, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এ কে এম আব্দুল্লাহ বিন রশিদ, সহকারী কমিশনার (ভূমি) মো. নাজমুল ইসলাম, ভাইস চেয়ারম্যান মো. মজিবুর রহমান, নারী ভাইস চেয়ারম্যান তামান্না আফরোজ মনি, উপজেলা আওয়ামী লীগ সভাপতি (ভারপ্রাপ্ত) অ্যাডভোকেট এম এ কাদের মিয়া, ইউপি চেয়ারম্যান বোরহান উদ্দিন আহম্মেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ধান কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দি করার শ্রমিক সংকট দূর করতে স্বল্প সময়ে কম শ্রমিক ব্যবহার করে কৃষক যাতে কম খরচে দ্রুত ক্ষেতের ধান ঘরে তুলতে পারে সে জন্য কৃষকদের মাঝে সরকারি ভর্তুকি মূল্যে কম্বাইন্ড হারভেস্টার মেশিন বিতরণের সিদ্ধান্ত নেয় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর। এ প্রকল্পটির আওতায় আমতলী উপজেলার ৯ কৃষককে কম্বাইন্ড হারভেস্টার যন্ত্র বরাদ্দ দেওয়া হয়েছে।

আরও পড়ুন : বঙ্গবন্ধু সেতুর পশ্চিমপাড়ে তীব্র যানজট

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা সি এম রেজাউল করিম অধিকারকে বলেন, একটি কম্বাইন্ড হারভেস্টার মেশিন দিয়ে প্রতি ঘণ্টায় ১ একর জমির ধান কাটা, মাড়াই, পরিষ্কার ও বস্তাভর্তি করা যাবে। ১ একরের জন্য জ্বালানি খরচ হবে মাত্র ৮ থেকে ১০ লিটার ডিজেল। যন্ত্রটির বাজার মূল্য ৩১ লাখ টাকা হলেও সরকার কৃষকদের ভর্তুকি দেওয়ায় বর্তমানে যন্ত্রটির দাম পড়েছে ১৪ লাখ ৫০ হাজার টাকা।

ওডি/নিলয়

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড