• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

খুলনায় বিশ্ব মান দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত

  খুলনা প্রতিনিধি

১৪ অক্টোবর ২০২১, ১৬:২০
আলোচনা সভা (ছবি : দৈনিক অধিকার)

খুলনায় বিশ্ব মান দিবস উপলক্ষে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৪ অক্টোবর) দুপুরে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মো. আব্দুর রশিদ। মান দিবসে এবারের প্রতিপাদ্য ‘সমন্বিত উদ্যোগে টেকসই উন্নত বিশ্ব বিনির্মাণে-মান।’

প্রধান অতিথির বক্তৃতায় অতিরিক্ত বিভাগীয় কমিশনার বলেন, উৎপাদন ও বিপণন পর্যায়ে পণ্যের গুণ, মান ও পরিমাপের নিশ্চয়তা বিধান করা অত্যন্ত জরুরি। পণ্যের মান নিশ্চিত করতে পারলে ক্রেতারা প্রতারিত হবেন না।

তিনি আরও বলেন, বিএসটিআইকে উন্নত প্রযুক্তির যন্ত্রপাতি ও প্রশিক্ষিত জনবল দ্বারা সমৃদ্ধ রাখতে হবে। এ প্রতিষ্ঠান থেকে সনদ পাওয়ার পরে যেন উৎপাদনকারী মানসম্মত পণ্য তৈরি করে সেদিকে নজরদারি করতে হবে। একই সাথে ব্যবসায়ীরা যেন হয়রানির শিকার না হয় সেদিকেও দৃষ্টি দেওয়া প্রয়োজন।

অনুষ্ঠানে জানানো হয়, সরকার জনস্বার্থে দুইশ’ ২৯ ধরনের পণ্যকে বাধ্যতামূলকভাবে বিএসটিআই-এর সার্টিফিকেশনের আওতায় এনেছে। বিএসটিআই খুলনা দফতর এ পর্যন্ত তিন হাজারের অধিক মান সনদ প্রদান করেছে। বোনপোল ও মোংলা বন্দরের মাধ্যমে আমদানিকৃত পণ্যের অনলাইন ছাড়পত্র এ দফতর প্রদান করে থাকে। দফতরের মেট্রোলজি শাখা এ পর্যন্ত তিনশটি পেট্রোল পাম্প, ২৫টি এলপিজি প্রতিষ্ঠান ও একশত ৮০ ট্যাংক লরি যাচাই ও ক্যালিব্রেশন করেছে। এছাড়া পাঁচশটি পণ্যের মোড়কজাত সনদ, দুই হাজার পাঁচশতটি জুয়েলারি, দুইশত শিল্প প্রতিষ্ঠান এবং ২০ হাজারে অধিক দোকানের পরিমাপযন্ত্র যাচাই করে সনদ প্রদান করেছে। বিগত এক বছরে প্রতিষ্ঠানটি একশত ১২টি মোবাইল কোর্ট ও দুইশত ৭৩টি সার্ভিল্যান্স অভিযানের মাধ্যমে দুইশত ৫৭টি মামলা দায়ের ও ৩০ লাখ টাকার অধিক জরিমানা আদায় করেছে।

আরও পড়ুন : শিক্ষককে জেলে পাঠিয়ে ফায়দা নিলেন ইউপি চেয়ারম্যান

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনার জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার এবং খুলনা ক্যাব সভাপতি অ্যাডভোকেট মো. এনায়েত আলী। এতে সভাপতিত্ব করেন খুলনা বিএসটিআই’র পরিচালক প্রকৌশলী এসএম ইসহাক আলী। ধন্যবাদ জানান বিএসটিআই’র উপ-পরিচালক (সিএম) মৃনাল কান্তি বিশ্বাস।

ওডি/এএম

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড