• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নাম মাত্র কাজ করেই প্রকল্পের টাকা উত্তোলন

  সুমন খান, লালমনিরহাট

১২ অক্টোবর ২০২১, ১৪:০৬
ছবি : অধিকার

লালমনিরহাটের আদিতমারী উপজেলায় রাস্তা ভরাটের কাবিটা (কাজের বিনিময়ে টাকা) প্রকল্পের কাজ নাম মাত্র করেই লাখ লাখ টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। আদিতমারী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মফিজুল ইসলামের যোগসাজশে প্রভাবশালী জনপ্রতিনিধির লোকজন নাম মাত্র কাজ করে ভুয়া বিল ভাউচারের মাধ্যমে সরকারের লাখ লাখ টাকা তুলে নিয়েছেন বলে অভিযোগ স্থানীয়দের। স্থানীয়রা এ ব্যাপারে সুষ্ঠু তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জোর দাবি জানিয়েছে।

আদিতমারী উপজেলা পিআইও অফিস সূত্রে জানা গেছে, ২০২০-২০২১ অর্থ বছরে গ্রামীণ অবকাঠামো সংস্কার কর্মসূচি কাবিটা ১ম পর্যায় এর সাধারণ প্রকল্পের অনুকূলে ৩১ লাখ ৯৯ হাজার ৪২ টাকা ১৯ পয়সা বরাদ্দ দেওয়া হয়। গত ৩০ জুনের মধ্যে কাজ শতভাগ শেষ করার সরকারি নির্দেশনা ছিল। কিন্তু অধিকাংশ প্রকল্পেই কাজ শেষ করা হয়নি। টাকা লোপাটের সুবিধার জন্য সরকারি নিয়মনীতির তোয়াক্কা না করে পছন্দ মত করেছেন প্রকল্পের চেয়ারম্যান। তবে কাগজ কলমে শতভাগ কাজ দেখিয়ে ভুয়া মাস্টাররোলের মাধ্যমে এসব প্রকল্পের অনুকূলে বরাদ্দ অর্থ উত্তোলন করে ভাগবাটোয়ারা করে নেয়ার অভিযোগ ওঠেছে আদিতমারী প্রকল্প বাস্তবায়ন কমকর্তা মফিজুল ইসলামের বিরুদ্ধে।

সরেজমিনে দেখা যায়, উপজেলার দুর্গাপুর ইউনিয়নের গোবধা এছরাউলের চৌপতি হতে মাষানকুড়া পর্যন্ত রাস্তা সংস্কারে বরাদ্দ ছিল ৩ লাখ ৫৮ হাজার ১৩২ টাকা, একই ইউনিয়নের ভালবাসার বাজার পানির পাম্প হতে ত্রাণের ব্রিজের শেষ মাথা পর্যন্ত রাস্তা সংস্কারে বরাদ্দ ছিল ৩ লাখ ৭৮ হাজার ৭ শত ৪৭ টাকা, ওই উপজেলার কমলাবাড়ী ইউনিয়নের কদমতলা পাকা রাস্তা হতে দক্ষিণে হরিবালার থান গামী রাস্তা সংস্কারে বরাদ্দ ছিল ৪ লাখ ২ হাজার ৮৯৯ টাকা, ৬ নং ওয়ার্ডের আমেনা বাজার হতে চওরাটারী মসজিদ পর্যন্ত রাস্তা সংস্কারে বরাদ্দ ছিল ৩ লাখ ১৩ হাজার ৩৬৬ টাকাসহ উপজেলার বিভিন্ন প্রকল্পের নামে নামমাত্র কাজ করে টাকা লোপাটের অভিযোগ পাওয়া গেছে। কয়েকটি প্রকল্পের নামে মাত্র কাজ করলেও তা কোন কাজে আসেনি।

এ বিষয়ে এছরাউলের মোড় এলাকার ৬নং ওয়ার্ডের নূর আলম বলেন, বরাদ্দ কতো হয়েছে তা আমরা জানিনা তবে এ রাস্তায় ৪নং ওয়ার্ডের মেম্বার রফিকুল কাজী আকরামকে চুক্তি দিয়ে সামান্য কিছু রাস্তার ঘাস ছিলে তা আবার রাস্তার মধ্যে দিয়েছে।

৬নং ওয়ার্ডের মেম্বার রফিকুল বলেন, আমার ওয়ার্ডের কাজ কিন্তু আমি করিনি করেছে ৪নং ওয়ার্ডের মেম্বার রফিকুল কাজী।

৪নং ওয়ার্ড মেম্বার রফিকুল কাজী বলেন, আমি যতটুকু বরাদ্দ পেয়েছিলাম তাই দিয়েই কাজ করেছি আদিতমারী পিআইও স্যার কাজ বুঝে নিয়েই আমাকে বিল দিয়েছেন। সাংবাদিকের প্রশ্নে কত টাকা পি.আইও আপনাকে দিয়েছেন তিনি কোন উত্তর দিতে পারেননি।

আদিতমারী প্রকল্প বাস্তাবায়ন কর্মকর্তা (পি.আই.ও) মফিজুল ইসলাম বলেন, পরে জানাচ্ছি বলে ফোন কেটে দেন। আবারও তার সাথে একাধিকবার যোগযোগ করার চেষ্টা করলে তিনি আর ফোন ধরেননি।

আদিতমারী উপজেলা নির্বাহী কর্মকর্তার অতিরিক্ত দায়িত্বে থাকা সহকারী কমিশনার (ভূমি) দিলশাদ জাহান বলেন, আমি এ বছরে দায়িত্বে ছিলাম না অন্য জন ছিল। আমার কাছে ফাইল নেই যে আমি বলতে পারব তবে যদি আপনি ডকুমেন্টস দেন তাহলে অনিয়ম হলেই ব্যবস্থা নিব।

এ বিষয়ে উপসচিব পরিচালক (কাবিখা) অঞ্জন চন্দ্র পাল বলেন, দ্রুতই আমি লালমনিরহাট সফর করব এবং যত দ্রুত সম্ভব আমরা অনিয়মের তদন্ত করে প্রকল্পে অনিয়ম ফেলে ব্যবস্থা নেওয়া হবে।

ওডি/এমএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড