• মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

পদ্মায় ইলিশ ধরায় ২৮ জেলেকে কারাদণ্ড

  শেখ জাভেদ, শরীয়তপুর

০৯ অক্টোবর ২০২১, ১১:৩৮
পদ্মায় ইলিশ ধরায় ২৮ জেলেকে কারাদণ্ড
২৮ জেলে (ছবি : অধিকার)

শরীয়তপুরের জাজিরায় পদ্মা নদীতে মা ইলিশ ধরার দায়ে ২৮ জেলেকে ২১ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে।

শুক্রবার (৮ অক্টোবর) ভোর ৫ টা থেকে সকাল ৮ টা পর্যন্ত জাজিরার পদ্মানদীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

পরে ভ্রাম্যমান আদালতের রাফে মোহাম্মদ ছড়া, সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট, জাজিরা আটককৃত জেলেদের এই কারাদণ্ড প্রদান করেন।

সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রাফে মোহাম্মদ ছড়া বলেন, বছরের এই সময়টা ইলিশ মাছের প্রজনন মৌসুম। এ সময় ইলিশ মাছ ডিম ছাড়ার জন্য সমুদ্র থেকে নদীর মিঠা পানিতে আসে। এ কারণে পদ্মা নদীতে ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত মা ইলিশ সংরক্ষণ অভিযান চালাচ্ছে মৎস্য সম্পদ বিভাগ ও স্থানীয় প্রশাসন।

এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট বলেন, ২২ দিন জেলেদের ইলিশ মাছ শিকার, বিক্রি, মজুদ, পরিবহন বন্ধ করেছে প্রশাসন। জেলেদের পাশাপাশি সাধারণ জনগণ ও এই নিয়মের আওতায় থাকবেন। এ সময় কোন জেলে নদীতে জাল ফেলতে পারবেন না। জেলেরা মা ইলিশ ধরার জন্য শেষ রাতের দিকে পদ্মা নদীতে নামছে। তাই জেলা প্রশাসন, মৎস্য বিভাগ, জেলা পুলিশ ও র‍্যাব-৮ এর সমন্বয়ে যৌথভাবে ভোর ৫ টার দিকে জাজিরার পদ্মা নদীর পালেরচর, বাবুরচর, কুন্ডেরচর ও ছিডারচর এলাকায় অভিযান শুরু করি।

এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আরও বলেন, পরে পদ্মা নদীতে জেলেদের নৌকার উপস্থিতি দেখতে পাওয়া যায়। সকাল ৮ টা পর্যন্ত অভিযান চালিয়ে মা ইলিশ ধরার কারণে ২৮ জন জেলেকে আটক করা হয়।

আরও পড়ুন : টেকনাফে অস্ত্রসহ ৫ রোহিঙ্গা ডাকাত গ্রেফতার

ম্যাজিস্ট্রেট জানান, অভিযানের সময় ৩০ হাজার মিটার কারেন্ট জাল, ২০ কেজি ইলিশ মাছ এবং একটি ইঞ্জিনচালিত ট্রলার জব্দ করে ভ্রাম্যমান আদালত। জব্দকৃত কারেন্ট জাল পুড়িয়ে ফেলা হয়। ২০ কেজি ইলিশ মাছ স্থানীয় দুটি এতিমখানা এবং মাদ্রাসায় দেওয়া হয়েছে। আটককৃত ২৮ জন জেলেকে ভ্রাম্যমাণ আদালত ২১ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেছে।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড