• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বান্দরবা‌নে চেয়ারম্যানের বিরুদ্ধে পাহাড় কাটার অভিযোগ

  মোহাম্মদ আব্দুর রহিম, স্টাফ রিপোর্টার (বান্দরবান)

০৪ সেপ্টেম্বর ২০২১, ১১:২৪
বান্দরবা‌ন
স্কে‌ভেটর দিয়ে পাহাড়‌ কাটা হচ্ছে (ছবি : দৈনিক অধিকার)

বান্দরবা‌নের থান‌চি উপজেলার চেয়ারম‌্যান ও আওয়ামী লী‌গের সভাপ‌তি থোয়াইহ্লা মং মারমার বিরুদ্ধে পাহাড় কাটার অভিযোগ পাওয়া গিয়েছে। প্রায় একমাস ধ‌রে দু‌টি স্কে‌ভেটর (ভা‌রিযন্ত্র) দি‌য়ে পাহাড়‌ কে‌টে বা‌ড়ি নির্মানের জন্য পাঁচ একর পাহাড় সমতল ভ‌ূমি‌তে পরিণত করা হ‌য়ে‌ছে বলে জানা গেছে।

সরেজমিনে দেখা যায়, থান‌চি উপ‌জেলার বাস‌ স্টেশন হ‌তে আমতলী যাওয়ার রাস্তা সংলগ্ন ইউনিয়ন প‌রিষদ এলাকায় দুইটি স্কে‌ভেটর দি‌য়ে পাহাড় কাটার কাজ চলছে। বা‌ড়ি নির্মাণের জন্য ইতিমধ্যে বড় পাহাড়‌টির অনেক অংশ কে‌টে সমান ভূমি‌তে পরিণত ক‌রা হয়েছে।

স্থানীয়রা অভিযোগ ক‌রে জানান, থান‌চি উপ‌জেলার বর্তমান চেয়ারম‌্যান থোয়াইহ্লা মং মারমা আওয়ামী লী‌গে যোগ‌ দি‌য়ে থান‌চি উপজেলা আওয়ামী লী‌গের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান হিসেবে নিযুক্ত আছেন। আওয়ামী লী‌গের সভাপ‌তি হওয়ার পূ‌র্বে বান্দরবা‌ন জেলা প‌রিষ‌দের সদস‌্যও ছিলেন একবার। সে সুবা‌দে রাজ‌নৈ‌তিক প্রভাব বিস্তার ক‌রে অনিয়ম দুর্নীতি কোনো কিছুর পরোয়া করছেন না তিনি। সরকা‌রি এক‌টি প‌দে থে‌কেও মান‌ছেন না সরকারি আইন।

স্থানীয়রা আ‌রও অভিযোগ ক‌রেন, প্রকা‌শ্যে পাহা‌ড় কেটে পাহা‌ড়ের সেই মা‌টি বি‌ভিন্ন জায়গায় বি‌ক্রি কর‌ছেন এই নেতা। পাশাপাশি পাহাড়‌টি সমতল ভূমিতে পরিণত করা ছাড়াও মা‌টির ব‌্যবসা ক‌রে ইনকাম ক‌রে‌ছেন অনেক অবৈধ টাকা।

পাহাড় কাটার ব্যাপারে জানতে চাইলে থোয়াইহ্লা মং মারমা বিষয়টি অস্বীকার করে মু‌ঠো‌ফো‌নে ব‌লেন, কে পাহাড় কাট‌ছে আমিতো জা‌নি না। আমি একটু ব্যস্ত অছি প‌রে কথা বল‌বো ব‌লে তি‌নি ফোন রেখে দেন।

বান্দরবান প‌রি‌বেশ অধিদফতরের পরিদর্শক আবদুস সালাম ব‌লেন, বিষয়‌টি আমরা জে‌নে‌ছি এবং পাহাড় কাটার জন্য প‌রি‌বেশ অধিদফতরের কোন ছাড়পত্র নেয়া হয়‌নি। আগামী সোমবা‌রের ম‌ধ্যেই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান এই কর্মকর্তা।

আরও পড়ুন : নরসিংদীতে সেপটিক ট্যাংকে নেমে নিহত ২

পাহাড় কাটার বিষয়ে থান‌চি উপ‌জেলা নির্বাহী অফিসার আতাউল গণি ওসমানী ব‌লেন, পাহাড় কাটার ব্যাপারে খবর পেয়ে আমরা ঘটনাস্থলে গিয়েছি। ঘটানাস্থলে কাউকে পাওয়া যায়নি। তবে পাহাড় কাটার চিহ্ন পাওয়া গেছে। এটি একটি সড়কের পাশে টিলা, বড় ধরনের কোন পাহাড় না। পার্শ্ববর্তী একটি পাড়াও রয়েছে বলে জানান তিনি।

ওডি/এফই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড