• বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

করতোয়া নদীতে রাবার ড্যাম স্থাপনের দাবি এলাকাবাসীর

  পারভেজ রানা, নবাবগঞ্জ (দিনাজপুর)

০২ জুন ২০২১, ২১:৩৫
ঘেঁষে
পীরগঞ্জ ও মিঠাপুকুর উপজেলা ঘেঁষে বয়ে যাওয়া করতোয়া নদী (ছবি : দৈনিক অধিকার)

দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলা ও পার্শ্ববর্তী রংপুরের পীরগঞ্জ ও মিঠাপুকুর উপজেলা ঘেঁষে বয়ে গেছে করতোয়া নদী। খনন আর সংস্কারের অভাবে নদীর প্রবাহ অনেকটা কমে গেছে। বর্ষা মৌসুমে বন্যার পানিতে নদীর পার ডুবে যায়। এর কারণে নদীর তীর সংলগ্ন শত শত বিঘা কৃষি জমির ফসল পানিতে নষ্ট হয়ে যায়। আবার বর্ষা মৌসুম শেষে শুকনো মৌসুম আসলে দুই ধারের কৃষি জমিগুলো আবাদের উপযোগী হয়ে পড়ে।

উৎপাদনের সাথে জড়িত থাকা কৃষকেরা জানান, করতোয়া নদীতে ড. ওয়াজেদ মিয়া সেতু সংলগ্ন নদীতে রাবার ড্যাম স্থাপন করা হলে বর্ষা মৌসুমের পানি ধরে রেখে ওই পানি দিয়ে শুকনো মৌসুমে রবি ফসল উৎপাদন করা সম্ভব হবে। অপরদিকে দৃষ্টিনন্দন এই ড. ওয়াজেদ মিয়া সেতুটি ভ্রমণ পিপাসুদের দর্শনীয় স্থান হিসেবে চিহ্নিত হবে।

এ বিষয়ে নবাবগঞ্জ উপজেলার ২ নং বিনোদনগর ইউপি চেয়ারম্যান মো. মনোয়ার হোসেনের বলেন, দীর্ঘদিনের দাবি ছিল করতোয়া নদীতে রাবার ড্যাম স্থাপনের, কিন্তু তা বাস্তবে রূপ নেয়নি। পানি উন্নয়ন বোর্ড দফায় দফায় ভাঙ্গন রোধে তদন্ত করেও তা আমলে নেয়নি। রাবার ড্যাম স্থাপন হলে কৃষি ফসল উৎপাদনে সুযোগ পাবে এলাকার কৃষকেরা। অপরদিকে ভাঙ্গন রোধও কমে যাবে।

এ বিষয়ে নবাবগঞ্জ উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মো. শাহ আলমগীর জানান, করতোয়া নদীতে রাবার ড্যাম স্থাপন করা হলে দিনাজপুরের নবাবগঞ্জসহ রংপুরের পীরগঞ্জ ও মিঠাপকুর উপজেলার শত শত ক্ষুদ্র প্রান্তিক শ্রেণির কৃষকেরা উপকৃত হবে।

বিনোদনগর গ্রামের কৃষক মো. বাবুল মিয়া, মোজাহার আলী, আজিজার রহমান, আফজাল হোসেন প্রাণকৃষ্ণপুর গ্রামের রেজাউল করিম রাসেল আহমেদ। তাদের দাবি, করতোয়া নদীতে রাবার ড্যাম স্থাপন করার জন্য কর্তৃপক্ষ যেন জোর ব্যবস্থা গ্রহণ করেন।

আরও পড়ুন : কুড়িগ্রামে ভারতীয় ভ্যারিয়েন্ট ছড়িয়ে পরার আশঙ্কা

এ বিষয়ে ৮নং মাহমুদপুর ইউপি চেয়ারম্যানের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, করতোয়া নদীতে রাবার ড্যাম স্থাপনের জন্য তিনিও কর্তৃপক্ষের আশু দৃষ্টি কামনা করেন।

ওডি/হাসান

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড