• সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নওগাঁয় গ্রাম আদালতের সাথে সংবাদকর্মীদের সভা

  কাজী কামাল হোসেন, নওগাঁ

২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৬:৪২
নওগাঁ
নওগাঁয় গ্রাম আদালতের সাথে সংবাদকর্মীদের সভা (ছবি: দৈনিক অধিকার)

নওগাঁ জেলায় ৬টি উপজেলার ৪৯টি ইউনিয়নে বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ ২য় পর্যায়ের প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

প্রকল্প শুরু ২০১৭ সালের জুলাই থেকে ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত জেলায় এসব গ্রাম আদালতে ১৫ হাজার ৭শ ৮৮টি মামলা লিপিবদ্ধ হয়েছে। এর মধ্যে ইউনিয়ন পরিষদে সরাসরি লিপিবদ্ধ হয়েছে ১৫ হাজার ৩শ ৬৭টি এবং আদালত থেকে প্রেরণ করা হয়েছে ৪২১টি মামলা।

এর মধ্যে নিষ্পত্তি হয়েছে ১৫ হাজার ২শ ৬২টি মামলা। নিষ্পত্তির হার শতকরা ৯৯ দশমিক ৩১ শতাংশ। নিষ্পত্তিকৃত মামলাগুলো থেকে গ্রাম আদালতের মাধ্যমে সর্বমোট ক্ষতিপূরণ আদায় হয়েছে ৮ কোটি ৪৯ লক্ষ ৯৪ হাজার ১৮৪ টাকা। আদায়কৃত ক্ষতিপূরণের মধ্যে ফৌজদারী ও দেওয়ানী মামলা থেকে সরাসরি আদায় হয়েছে ৩ কোটি ৬১ লক্ষ ৪৯ হাজার ৪৫৮ টাকা এবং ৪ কোটি ৭৪ লক্ষ ৭ হাজার ৯২৬ টাকা মূল্যের ৪০৮৫ দশমিক ৯১ শতক জমি উদ্ধার করা হয়েছে।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে নওগাঁ জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে জেলা প্রশাসন আয়োজিত বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করণ দ্বিতীয় পর্যায় প্রকল্পের আওতায় গ্রাম আদালত আইন ও নারী বান্ধব গ্রাম আদালত সম্পর্কে গণ মাধ্যম কর্মীদের অবহিত করন সভায় এই তথ্য জানানো হয়েছে।

স্থানীয় সরক্রা পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ কর্তৃক বাস্তবায়িত এই প্রকল্পের আওতায় জেলা প্রশাসন এই অবহিতকরণ সভার আয়োজন করে। স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক গোলাম মো. শাহনেওয়াজ-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. হারুন-অর-রশিদ।

সভায় অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন জেলা প্রেসক্লাবের সভাপতি বিশ্বজিৎ সরকার মনি, এ্যাড শেখ আনোয়ার হোসেন, মো. কায়েস উদ্দিন সহ অনেকে। সভায় প্রায় ৫০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড