• রোববার, ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৫ ফাল্গুন ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাহাড়ের ঢালুতে তরমুজ চাষে সাফল্য

  কবির হোসেন, কাপ্তাই

০৮ ফেব্রুয়ারি ২০২১, ১৭:২৫
ছবি : দৈনিক অধিকার

পার্বত্য জেলা রাঙ্গামাটির কাপ্তাই হ্রদের দু’পাশ জুড়ে পাহাড়ের ঢালুতে দৃষ্টিনন্দন তরমুজ চাষে ব্যাপক সাফল্য দেখছে চাষিরা। প্রতি বছরের মত এবারও চাষিরা পরিত্যাক্ত পাহাড়ের ঢালুতে তরমুজ চাষে ব্যস্ত সময় পার করছেন। শত শত একর খোলা জায়গায় দুই-তিনমাস যাবৎ চাষিরা তরমুজ বীজ বপন করছে। বপণকৃত গাছে প্রচুর পরিমাণ তরমুজ ফল আসতে শুরু করেছে।

রাঙ্গামাটি জেলার নারিয়ারচর, লংগদুসহ দেশের বিভিন্ন জেলা থেকে প্রতিবছর মৌসুমি ব্যবসায়ীরা চুক্তিভিত্তিক এ চাষে পারদর্শী কৃষকদের নিয়ে আসে পার্বত্য এলাকায় তরমুজ চাষ করতে। আবুল কাশেম নামের এক ব্যবসায়ী জানান, গত বছর পাহাড়ের পরিত্যক্ত ঢালুতে তরমুজ চাষ করে প্রায় ৮-১০ লাখ টাকা লাভ হয়েছে।

তিনি আরও জানান, প্রতিবছর পাহাড়ের ঢালুতে তরমুজ চাষ, বীজ বপন, মেশিন দিয়ে পানি সরবরাহ ও কৃষক-শ্রমিকসহ খরচ প্রায় ৫/৬ লাখ টাকা বাবদ আরও ৪ লাখ টাকা লাভ পাওয়া যায়।

আরেক ব্যবসায়ী নুরু মিয়া বলেন, এবার মৌসুম ভালো বিধায় তরমুজ ফলন ভালো হয়েছে। আশা করি, অন্যান্য বছরের মত এবারও ভালো মুনাফা অর্জন করা যাবে।

রাঙ্গামাটি নারিয়রচর ও লংগদু হতে আসা কৃষক আশরাফ ও রহমান মিয়া বলেন, প্রতিবছর তরমুজের মৌসুম আসলেই আমাদের ডাক পড়ে চাষের জন্য।

তারা বলেন, কাপ্তাই হ্রদের পাশে পানি থাকায় আমরা প্রথমে হ্রদ হতে পানি নিয়ে বীজ বপন করি। যখন গাছ হয়ে যায় এবং তরমুজ হতে শুরু করে তখন হ্রদের পানিও কমতে শুরু করে। পানি আনতে বেশ কষ্ট হয়। কোনো কোনো সময় মেশিন লাগিয়ে পানি সরবরাহ করতে হয়।

কাপ্তাই থেকে আসা আলি আজম নামে এক তরমুজ চাষি বলেন, আগামি দু’মাসের মধ্যে তরমুজ বাজারে আসবে। এ তরমুজ খোলা আকাশের নিচে প্রচণ্ড রোদ পাওয়ার ফলে ব্যাপক মিষ্টি হবে বলে তিনি মন্তব্য করেন।

এদিকে ঘুরতে গিয়ে পাহাড়ের ঢালুতে তরমুজ চাষ ও সবুজের সমারোহ দেখে মুগ্ধ হন পর্যটকরা।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড