• বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাঁশখালীর শিলকূপ ছড়া খনন কাজের উদ্বোধন

  বাঁশখালী (চট্টগ্রাম) প্রতিনিধি

১৮ জানুয়ারি ২০২১, ২২:১৯
উদ্বোধন অনুষ্ঠান
ছবি : দৈনিক অধিকার

বাঁশখালী উপজেলার শিলকূপ ছড়ার খননের কাজ দ্বিতীয় ধাপ শুরু হয়েছে। সোমবার (১৮ জানুয়ারি) দুপুরে ওই কাজের উদ্বোধন করেন শিলকূপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুহাম্মদ মহসিন।

এ সময় শিলকূপ ইউনিয়ন পরিষদের সদস্য মুক্তিযোদ্ধা আহমদ ছফা, রাশেদ নুরী, রাবেয়া বেগম, বাঁশখালী উপজেলা উপসহকারী প্রকৌশলী মু. ইকবাল হোসেন সহ গ্রামবাসিরা উপস্থিত ছিলেন। ওইদিন দুপুরে ছড়া খনন কাজ আরম্ভ করা হয়েছে শিলকূপ টাইমবাজার ব্রিজের পূর্বাংশে।

জানা গেছে বাঁশখালী ইকোপার্ক থেকে জালীয়াখালী নতুন বাজার সংলগ্ন জলকদর খাল পর্যন্ত শিলকূপ ছড়ার খনন কাজ চলমান থাকবে। বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) এর অর্থায়নে ২০১৯-২০২০ অর্থবছরে ইকোপার্ক থেকে শুরু করে প্রথমধাপে ছড়ার সাড়ে ৩ কিলোমিটার পুনঃখনন করা হয়। দ্বিতীয় ধাপে টাইমবাজার ব্রিজ হতে ছড়ার ২ কিলোমিটার দূরত্বের খননের কাজ শুরু হয়েছে এবং এ খনন কাজ অব্যাহত রাখার আশ্বাস প্রদান করেন বিএডিসি কতৃপক্ষ।

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের অর্থায়নে ছড়া খনন কাজে সার্বিক সহযোগীতা করছে শিলকূপ ইউনিয়ন পরিষদ। উপজেলা প্রকৌশলীর কার্যালয় এ কাজ তদারকি করছেন।

এদিকে শিলকূপ ছড়ার সংস্কার কাজ আরম্ভ হওয়ায় শিলকূপ ইউনিয়নের বিপুল জনগোষ্ঠীর মাঝে প্রাণচাঞ্চল্য দেখা দিয়েছে। শত বছরের পাহাড়ি প্রবাহমান এ ছড়া মরা ছড়ায় পরিণত হয়। পানি নিষ্কাশনের সঠিকভাবে ব্যবস্থা না থাকায় বর্ষাকালে শিলকূপ ইউনিয়নের পূর্বাংশ ও পশ্চিম অংশের বিপুল জনগোষ্ঠীর দুর্ভোগ ছিল চরমে। বর্ষা মৌসুমে পাহাড় থেকে নেমে আসা ঢলের পানি দ্রুত লোকালয়ে প্রবেশ করে প্লাবিত হয় এলাকা। ছড়ার দু’পাশ স্থানীয়রা জবর দখল করে শ্রেনী পরিবর্তন করে উৎপাদন করছিল ফসল। স্থানীয় চেয়ারম্যান ওই ছড়া সংস্কারের উদ্যোগ নেয়। গ্রামবাসিরা জানায় এ ছড়াটি ভরাট হয়ে যাওয়ায় স্বাভাবিক গতিতে পানি চলাচল করতে পারতো না। বর্ষাকালে ঢলের পানিতে ঘরবাড়ি, রাস্তাঘাট পানিতে তলিয়ে যেত।

শিলকূপ ছড়া খননের ফলে পানি চলাচলের স্বাভাবিক গতি ফিরে পাবে। বিশেষ করে শিলকূপ, চাম্বল, জলদী এলাকার বিশাল জনগোষ্টি শুস্ক মৌসুমে বোরো আবাদ উৎপাদনে দেখা দিয়েছিল বিপর্যয়। ছড়াটি শিলকূপের অর্থনীতির অন্যতম স্তম্ভ। সেটি সংস্কার হওয়ায় সবুজের সমারহ হবে শিলকূপ সহ পার্শ্ববর্তী এলাকায়। এ এলাকার ফসল ও সবজি উৎপাদন হবে আরো দ্বিগুন। ইউপি চেয়ারম্যান মুহাম্মদ মহসিন জানায়, 'এ ছড়ার উপর শিলকুপের আর্তসামাজিক পরিবর্তন সহ অনেক কিছু নির্ভর করে। এলাকাবাসির প্রানের দাবি ছিল এ ছড়াটি সংস্কার করা। আমরা উদ্যেগ নিয়েছি ছড়াটি সংস্কার করে এলাকাবাসির দাবি পুরন করতে।'

ওডি/

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড