• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

লেপ-তোষকের দোকানেও মেলে গ্যাস সিলিন্ডার

  রায়পুরা প্রতিনিধি, নরসিংদী

২৩ ডিসেম্বর ২০২০, ১৯:৫০
ছবি : সংগৃহীত

নরসিংদীর রায়পুরায় সরকারি নিয়মের তোয়াক্কা না করে যেখানে-সেখানে বিক্রি হচ্ছে এলপি গ্যাস সিলিন্ডার। নিরাপত্তাব্যবস্থা ছাড়াই ঝুঁকিপূর্ণ স্থানে এসব সিলিন্ডার বিক্রি হলেও কর্তৃপক্ষের নেই কোন নজরদারি। এছাড়া অগ্নি নিয়ন্ত্রণ সুরক্ষা প্রত্যয়নপত্র ছাড়াই যত্রতত্র গ্যাস সিলিন্ডার বিক্রি হলেও ফায়ার সার্ভিস কর্তৃপক্ষের নেই কোনো তদারকি।

সরেজমিন ঘুরে দেখা গেছে, শুধুমাত্র রায়পুরা পৌর এলাকার তুলাতুলি বাজার থেকে শুরু করে শ্রীরামপুর রেলগেইট, শ্রীরামপুর বাজার, রায়পুরা বাজারসহ উপজেলার আনাচেকানাচে গড়ে উঠেছে এলপি গ্যাস সিলিন্ডার ব্যবসা। যেগুলোর বেশি সংখ্যকেরই নেই কোন লাইসেন্স এবং অগ্নি নিয়ন্ত্রণ সুরক্ষা প্রত্যয়নপত্র। অনেক ব্যবসায়ীরা শুধুমাত্র ট্রেড লাইসেন্স নিয়েই চালাচ্ছে অবৈধ গ্যাস সিলিন্ডারের ব্যবসা। তবে অনুমোদনহীন গ্যাস সিলিন্ডার বিক্রি বন্ধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ব্যবস্থাগ্রহণ ও অবৈধভাবে গ্যাস সিলিন্ডার বিক্রেতাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শফিকুল ইসলাম।

তিনি বলেন, ‘১৮৮৪ সালের বিস্ফোরক আইন অনুযায়ী এলপিজিসি গ্যাস (রুলস) ২০০৪-এর ৬৯ ধারার (২) এর বিধি অনুযায়ী লাইসেন্স ছাড়া কোনোভাবে গ্যাস মজুত করা বা বিক্রি নিষিদ্ধ। এছাড়া একই বিধির (৭১) ধারা অনুসারে গ্যাস বিক্রির দোকানগুলোতে যথেষ্ট পরিমাণ অগ্নি নির্বাপক সরঞ্জাম থাকতে হবে।’ যার কোনোটির দেখা মেলেনি এ উপজেলার বেশিরভাগ গ্যাস সিলিন্ডারের দোকানে।

এ ব্যাপারে গৌরিপুর যুব সংঘের সাধারণ সম্পাদক হাজী আল-মামুন বলেন, গ্যাস সিলিন্ডার ব্যবসায় কর্তৃপক্ষকে আরও সতর্ক হতে হবে। গ্যাস ব্যবসায়ীদের লাইসেন্স ও যথাযথ অগ্নি নির্বাপক সরঞ্জাম সংগ্রহ করে ব্যবসা করার জন্য আহ্বান জানান তিনি।

নরসিংদী ফায়ার সার্ভিসের ওয়ার হাউজ ইনস্ট্রাক্টর ফকর উদ্দিন বলেন, রায়পুরায় গ্যাস সিলিন্ডার ব্যবসার জন্য ১২ টা প্রতিষ্ঠানের ফায়ার লাইসেন্স আছে। তবে অতিদ্রুত প্রশাসনের সহযোগিতায় অবৈধভাবে গ্যাস সিলিন্ডার বিক্রেতাদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড