• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

৫০ শয্যার হাসপাতাল, ৩১ শয্যাতেই নেই জনবল!

  ফেনি প্রতিনিধি

১৫ ডিসেম্বর ২০২০, ১১:৪৯
স্বাস্থ্য কমপ্লেক্স
জনবল সংকটে দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা সেবা বিঘ্নিত ( ছবি:দৈনিক অধিকার )

৪ লাখ মানুষের চিকিৎসা সেবার লক্ষে নির্মিত ফেনীর দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেই প্রয়োজনীয় জনবল। প্রতিদিন ৩০০ থেকে ৪০০ রোগী এই স্বাস্থ্য কমপ্লেক্সে সেবা নিতে আসলেও বিশেষ করে চিকিৎসক সংকটে ভোগান্তি পোহাচ্ছেন রোগীরা।

আবাসিক মেডিক্যাল অফিসার, মেডিসিন, সার্জারিসহ ৯ জন ডাক্তারের স্থলে কর্মরত আছেন মাত্র ৪ জন। এছাড়া ৫ জন ডাক্তারের পদ বদলি ও পদোন্নতিজনিত কারণে শূন্য রয়েছে। পাশাপাশি ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রে কর্মরত ডাক্তারদের সপ্তাহে নির্দিষ্ট কয়েক দিন ডেপুটেশনে নিয়ে স্বাস্থ্যসেবা দিতে হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, উপজেলা ছাড়াও পার্শ্ববর্তী কোম্পানীগঞ্জ ও সোনাগাজীর রোগীরাও এই হাসপাতালে চিকিৎসা নিয়ে থাকে। হাসপাতালে অনুমোদিত পদের সংখ্যা ১৫০ জন। যেখানে বর্তমানে কর্মরত রয়েছেন ৯১ জন, ৫৯ পদেই নেই জনবল।

এর মধ্যে সার্জারি, মেডিসিন, শিশু বিভাগ, আবাসিক মেডিক্যাল অফিসার, গাইনি বিভাগে কোনো ডাক্তার নেই। আবাসিক মেডিক্যাল অফিসার পদটি দীর্ঘদিন শূন্য রয়েছে। এছাড়া দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির ১০৮টি কর্মচারী পদের মধ্যে ৪০টি শূন্য। আর চতুর্থ শ্রেণির কর্মচারী ২১ জনের মধ্যে আছেন মাত্র ৮ জন। এর মধ্যে এমএলএসএসের ৪টি ও সিকিউরিটি গার্ডের ২টি পদ শূন্য। ওয়ার্ড বয় ৩ জনের মধ্যে রয়েছে ১ জন।

অন্যদিকে ২ জন আয়ার মধ্যে আছে ১ জন। মালীর পদও শূন্য। পাশাপাশি সুইপারের ৪টি পদই ফাঁকা। আর অ্যাম্বুলেন্স থাকলেও নেই চালক।

আরও পড়ুন : রান্নাঘরে মিলল ২ বছরের শিশুর বস্তাবন্দি লাশ

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ রুবাইয়াত বিন করিম জানান, দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা কর্মকর্তার পদ রয়েছে ৯টি কিন্তু ৩১ শয্যার জনবলও নেই। তার ওপর মহামারি করোনার চিকিৎসায় হিমশিম খেতে হচ্ছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাসহ তিনজন চিকিৎসক কর্মরত আছেন। মেডিসিন বিভাগের জুনিয়র কনসালট্যান্ট পদটি শূন্য দীর্ঘদিন। ৫০ শয্যার হাসপাতাল হলেও বর্তমানে ৩১টি শয্যা বিদ্যমান রয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড