• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

উঠানে কাঁটার বেড়া, পুকুরের সাঁকো হাজেরার একমাত্র ভরসা

  ফেনী প্রতিনিধি

২২ অক্টোবর ২০২০, ০৮:৪৭
পুকুরের ওপর বাঁশের সাঁকো (ছবি : দৈনিক অধিকার)

ছোট্ট কাঁচা ঘর, সামনে উঠান বলতে মাত্র কহাত জায়গা। ঘর ভিটা আর পেছনের পুকুরের একটা অংশ ছাড়া আর কোন জায়গা নেই বিবি হাজেরার। দরজার সামনের জায়গাটি ওই বাড়ির মিয়া ড্রাইভারের। পাশের জায়গাটি শাশুড়ি হাছিনা বেগমের।

দুই পরিবারের রোষানলে পড়ে অবরুদ্ধ হয়ে পড়েছেন হাজেরা। কিশোরী মেয়েটিকে নিয়ে ঘর থেকে বের হওয়ার আর কোন পথ নেই। তাই নিরুপায় হাজেরা ঘরের পেছনের পুকুরে বাঁশের সাঁকো তৈরি করেন। গত কদিন ধরে ওই সাঁকোটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় উঠে।

বুধবার (২১ অক্টোবর) সকালে কথা হয় ফেনীর সোনাগাজী উপজেলার আমিরাবাদ ইউনিয়নের চরকৃষ্ণজয় গ্রামে বিবি হাজেরার সাথে।

তিনি জানান, দুই ছেলে- দুই মেয়ে রেখে স্বামী মানিক প্রায় বছর দশেক আগে চলে যায়। অর্থাভাবে ছেলে দুজন পড়াশোনা বাদ দিয়ে কাজের খোঁজে চলে যায়। বড় মেয়েটিকেও বিয়ে দেয়া হয়। এখন হাজেরা বাড়ি-বাড়ি কাজ করে ছোট মেয়েটিকে নিয়ে স্বামীর ভিটায় বসত করেন।

ভিটার জায়গাটি ওই বাড়ির মিয়া ড্রাইভার থেকে কিনে নেন তারা। তখন শর্ত ছিল বাড়ির ওপর দিয়ে হাঁটা-চলা করতে পারবেন। কিন্তু এক সময়ে ঘরের সামনে কাঁটার বেড়া দেয় মিয়া ড্রাইভারের ছেলে রুবেল। বের হওয়ার অপর পথটিও সম্প্রতি তার শাশুড়ি টিন ও বাঁশের বেড়া দিয়ে বন্ধ করে দেন। তাই নিরুপায় হয়ে পুকুরে বাঁশের সাঁকো দিয়ে তিনি চলাফেরা করেন।

এই বিষয়ে রুবেল জানায়, তাদেরও জায়গা-জমি আগের মতো নেই। তাই তারা ওই পথটি বন্ধ করে দিয়েছেন।

কথা হয় হাজেরার শাশুড়ি বৃদ্ধা হাছিনা বেগমের সঙ্গে। তিনি জানান, গত কিছুদিন আগে ছেলের বউ ও নাতিনের সঙ্গে তার ঝগড়া হয়। এর জের ধরে তিনি পথটি বন্ধ করে দিয়েছেন।

আমিরাবাদ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জহিরুল আলম জানান, তিনি সরেজমিন পরিদর্শন করে এ ব্যাপারে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড