• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সব মিলিয়ে ক্ষতির সম্মুখীন সুন্দরবন ও বন্যপ্রাণী!

  আকাশ ইসলাম, মোংলা

২৮ আগস্ট ২০২০, ১০:১৯
সুন্দরবন
সুন্দরবন (ছবি: সংগৃহীত)

যেকোনো প্রাকৃতিক দুর্যোগেই ঢাল হয়ে দক্ষিণাঞ্চলকে রক্ষা করে সুন্দরবন তবে এতে করে ক্ষতির সম্মুখীন হয় সুন্দরবনের একমাত্র বন্যপ্রাণী প্রজননকেন্দ্র করমজলও। কয়েক মাস আগে ঘূর্ণিঝড় আম্পানে অনেক ক্ষয়ক্ষতি হয় এই কেন্দ্রের বিভিন্ন অবকাঠামো ও গাছপালার।

জোয়ারের পানিতে প্লাবিত হয়েছে হরিণ, কুমির ও বিলুপ্ত প্রজাতির কচ্ছপ বাটাগুর বাসকার আবাসস্থলগুলো। জোয়ারের পানির সঙ্গে আসা পলিতে কর্দমাক্ত হয়েছে করমজলের অভ্যন্তরে পর্যটকদের জন্য করা রাস্তা ও বন্যপ্রাণীদের শেডগুলো। অবাঞ্ছিত বিভিন্ন ফল ও আগাছায় নষ্ট হয়েছে সুপেয় পানির পুকুরগুলো। বনরক্ষী ও কর্মকর্তাদের প্রাণপণ চেষ্টায় জোয়ারের পানিতে কোনো বন্যপ্রাণী না বের হলেও পানির উচ্চতা সামান্য বেশি হলে বড় ধরনের ক্ষতি হতে পারত বলে শঙ্কা প্রকাশ করেছেন অনেকে।

২০০০ সালে প্রতিষ্ঠিত করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে বর্তমানে ৩শ বিলুপ্ত প্রজাতির কচ্ছপ ‘বাটাগুর বাসকা’, ১৯৩টি কুমির ও ৩৬টি হরিণ রয়েছে। এছাড়াও এই বন্যপ্রাণী প্রজননকেন্দ্র থেকে বিভিন্ন সময় বিলুপ্ত প্রজাতির ১২টি বাটাগুর বাসকা এবং ৯৭টি কুমির সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে। বন্যপ্রাণী প্রজনন ও পর্যটন শিল্পের জন্য গুরুত্বপূর্ণ এই কেন্দ্রটির অবকাঠামোগুলোর অবস্থা খুবই নাজুক। জোয়ারের পানিতে পর্যটকদের জন্য করা কনক্রিটের রাস্তাগুলো ডুবে যায়। কাঠের তৈরি ফুট রেলের অবস্থাও নাজুক। কুমিরের ছানা লালন পালনের জন্য করা শেডগুলো ভেঙে গেছে। অনেকদিন আগে নির্মাণ করায় শেডগুলোর উপরের ছাউনি ছিঁড়ে গেছে। নেটগুলোর অবস্থাও খারাপ।

সেভ দ্য সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান সুন্দরবন বিশেষজ্ঞ ড. শেখ ফরিদুল ইসলাম বলেন, বিভিন্ন সময়ে প্রাকৃতিক দুর্যোগের কারণে করমজলের বন্যপ্রাণীরা হুমকির মধ্যে থাকে। এবার জোয়ারের পানিতে প্রজনন কেন্দ্রসহ সব জায়গায় পানি উঠেছিল। এভাবে চলতে থাকলে ভবিষ্যতে বন্যপ্রাণীগুলো বিপদে পড়তে পারে। করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা

আরও পড়ুন : জামালপুরে করোনায় আক্রান্তের সংখ্যা ১৩০৭

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মাদ বেলায়েত হোসেন বলেন, অন্যান্য বছরের তুলনায় জোয়ারের পানি এবার সুন্দরবনে একটু বেশি উঠেছে। বিষয়টি মাথায় রেখে ভবিষ্যতের জন্য সুন্দরবনের অবকাঠামো নির্মাণ এবং প্রাণীদের আবাসস্থল যুগোপযোগী করে গড়ে তোলা হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড