• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোগীর চিকিৎসার পূর্বে হাসপাতালের চিকিৎসা করা জরুরী

  কাপ্তাই প্রতিনিধি, রাঙ্গামাটি

১৯ জুলাই ২০২০, ১০:২৩
রাঙ্গামাটি
কাপ্তাই লগগেইট ১০শয্যা হাসপাতালের জরাজীর্ণ অবস্থা (ছবি : দৈনিক অধিকার)

রাঙ্গামাটি জেলার কাপ্তাই উপজেলাস্থ লগ গেইট এলাকায় কাপ্তাই সড়কের পার্শ্ববর্তী টিলার ওপর অবস্থিত‘ কাপ্তাই ১০ শয্যা হাসপাতাল’। দীর্ঘ দিন যাবৎ এ হাসপাতালটি জরাজীর্ণ অবস্থায় পড়ে আছে। বর্তমানে হাসপাতালের অবস্থা এমন হয়েছে রোগীর চিকিৎসার পূর্বে হাসপাতালের চিকিৎসা করা জরুরী হয়ে পড়েছে। উক্ত হাসপাতালটি ৪নং ইউপি এলাকায় অবস্থিত। এখানে প্রায় ১২/১৩হাজার লোকের বসবাস ।তাছাড়া পার্শ্ববর্তী উপজেলা হতে এখানে রোগীরা চিকিৎসা নিতে আসে।

সরজমিনে হাসপাতাল ঘুরে দেখা যায়,হাসপাতালের প্রতিটি সেবার কক্ষ, ডাক্তার, রোগী, কর্মচারী বা তাদের থাকার আবাসস্থলের করুন অবস্থা। হাসপাতালের প্রতিটি কক্ষ ওপারের টিন নষ্ট হয়ে বৃষ্টির পানি পড়ে সয়লাব হয়ে যায়। রোগী সেবা নিতে বা ডাক্তার সেবা দিতে হিমশিম খেতে হয়।

একটু বৃষ্টি পড়লেই রোগী দাঁড়িয়ে থেকে সেবা নেওয়ার মত আর কোন পরিবেশ থাকেনা। তাছাড়াও ডাক্তার নার্স, কর্মচারীদেরও একই হাল বলে অভিযোগ পাওয়া যায়।

চিকিৎসা সেবা নিতে আসা আমেনা, বাবুল, হাকিম বলেন, আমরা বৃষ্টির জন্য হাসপাতালে দাঁড়াতে পারিনা। হাসপাতালের যে অবস্থা বাহিরের, বৃষ্টির পানি হাসপাতালে পড়ে সয়লাব হয়ে যায়। এটি প্রশাসন জরুরী ভাবে মেরামত করা প্রয়োজন বলে তারা মন্তব্য করেন।

এলাকার সচেতন লোকজন মন্তব্য করেন, যারা ইতোপূর্বে টেন্ডার নিয়ে হাসপাতালের তালিজোড়া দিয়ে কাজ করেছেন কাজের মানছিল অত্যন্ত নিন্মমানের। যার ফলে বাহিরে বৃষ্টি পড়ার পূর্বে হাসপাতালে পানি পরে সয়লাব হয়ে যায়। এ হাসপাতালটি পরিচালনা করেন, কাপ্তাই উপজেলা স্বাস্থ্য বিভাগ এবং তাদের পরিচালনা করেন রাঙ্গামাটি স্বাস্থ্য বিভাগ। এ হাসপাতালটি দীর্ঘ বিশ বছর যাবৎ নামে শয্যা কিন্ত কাজে কিছুই নেই। ১২/১৩ হাজার লোকজন এ হাসপাতালের ওপর নির্ভর করলেও কাজে কোন কিছুই নেই।

এখানে রয়েছে ডাক্তার, নার্স, কর্মচারী সংকট। এখানে ডাক্তারদের থাকার নিয়ম থাকলেও কোন ডাক্তার এখানে থাকেনা। সপ্তাহে একজন ডাক্তার ২/৩ বার কয়েক ঘণ্টার জন্য অবস্থান করে আবার চলে যায়। এলাকায় কোন রোগী যদি হঠাৎ মারাও যায়, ডেথ সনদ দেওয়ার মত কোন ডাক্তার পাওয়া যায়না।

স্থানীয় ফার্মেসীগুলোর পল্লী চিকিৎসকের উপর নির্ভর করতে হয় রোগীদের।

সূত্রে মতে জানাযায়, হাসপাতালের জরাজীর্ণ অবস্থা নিয়ে একাধিকবার সংস্কার করার কথা উপরস্থ কর্মকর্তাদের জানালেও দীর্ঘ দিন যাবৎ তা সংস্কার করা হয়নি।

এদিকে কাপ্তাই উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাসুদ আহমেদ চৌধুরী ১০ শয্যা হাসপাতালের বিভিন্ন সমস্যার কথা স্বীকার করে।

তিনি বলেন, আমরা এ হাসপাতালের সমস্যা ও সংস্কার নিয়ে উপরোস্থ চিঠি দিয়ে জানিয়েছি রেখেছি। কিছুদিন পূর্বে রাঙ্গামাটি সিভিল সার্জন এসেও পরিদর্শন করেছেন বলে তিনি উল্লেখ করেন। জরাজীর্ণর ফলে ডাক্তার এসেও অবস্থান করতে পারেনা বলে জানান। তিনি বলেন, স্বাস্থ্য বিভাগ বা উপজেলা প্রকৌশলী এর ব্যবস্থা নিলে হাসপাতালের যৌবন ফিরে পাবে বলে তিনি মন্তব্য করেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড