• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাজবাড়ী‌তে ৩০টি গ্রাম প্লাবিত হয়ে কয়েক হাজার মানুষ পানিবন্দি

  রাজবাড়ী প্রতিনিধি

১৪ জুলাই ২০২০, ১২:২৬
রাজবাড়ী
রাজবাড়ীতে পদ্মার নিন্মাঞ্চলের নতুন নতুন এলাকা প্লাবিত

রাজবাড়ীতে প্রতিদিনই বাড়ছে পদ্মার পানি। এর ফলে প্রতিদিনই পদ্মার নিন্মাঞ্চলের নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। এরই মধ্যে নিন্মাঞ্চলের ১১ টি ইউনিয়নের ৩০ গ্রাম প্লাবিত হয়েছে। এর ফলে শতশত হেক্টর ফসলী জমির ফসল এবং কয়েক হাজার মানুষ পানি বন্দি হয়ে পরেছে।

গত ২৪ ঘণ্টায় পদ্মায় পানি বেড়েছে ২৪ সেঃমিঃ। গতকাল সোমবার পদ্মার পানি বিপদ সীমার ৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হলেও আজ মঙ্গলবার ২৪ সেন্টিমিটার বেড়ে বিপদ সীমার ২৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গত কালের চাইতে পদ্মায় আজ পানি বেড়েছে ২৪ সেন্টিমিটার বেশি। মঙ্গলবার গোয়ালন্দের দৌলতদিয়া গেজ ষ্টেশনে ৮.৯৩ পয়েন্ট অর্থাৎ বিপদ সীমার ২৮ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। উজান থেকে আসা এবং অতি বৃষ্টির কারণেও পদ্মার পানি বেড়ে নিন্মাঞ্চল প্লাবিত হচ্ছে।

প্রতিদিন পানি বাড়তে থাকায় পদ্মার নিন্মাঞ্চলের আবাদি ধান, ধানের বীজ তলা, পাট, সবজিসহ বিভিন্ন ধরনের ফসল নষ্ট হচ্ছে। গত দু’সপ্তাহ আগে পানিতে তলিয়ে প্রায় জেলার ৪ শত হেক্টর জমির বিভিন্ন ধরনের ফসল নষ্ট হয়েছিল। তবে চলতি সপ্তাহের প্রথমে আবার পদ্মায় পানি বাড়ার কারণে ফসলী জমির ক্ষেত তলিয়ে যাওয়ার কারণে নষ্ট হয়ে যাচ্ছে। নতুন করে পানি বাড়ায় নিন্মাঞ্চলের পাংশা, কালুখালী, সদর ও গোয়ালন্দ এ ৩টি উপজেলার, হাবাসপুর, বাহাদুরপুর, রতনদিয়া, কালিকাপুর, খানগঞ্জ, চন্দনী, মিজানপুর, বরাট, ছোটভাকলা, দেবগ্রাম ও দৌলতদিয়া সহ এ ১১ টি ইউনিয়নের ৩০টি এলাকা প্লাবিত হয়েছে। এতে মাছ চাষের ঘের তলিয়ে গেছে, ফসলী জমি ও বাড়ি ঘরের আঙ্গিনায় পানিতে তলিয়ে জন মানুষের ভোগান্তি তৈরি হয়েছে।

ফসলী জমিতে ও মাছের ঘের তলিয়ে যাওয়ায় বিপাকে পরেছেন চাষিরা। পড়েছেন গবাদি পশুর খাবার সংকটে। সবখানে পানি ওঠায় তারা ক্ষেত থেকে গবাদি পশুর খাবারের যোগান দিতে পারছেন না। চারিদিকে পানিতে তলিয়ে যাওয়ার কারণে কাজ না থাকায় ঘরে বসে থাকতে হচ্ছে প্লাবিত অঞ্চলে মানুষদের। তাদের এখন কোন কাজ না থাকায় অলস সময় পার করছেন ঘরে বসে। আয় না থাকায় কষ্টে চলছে তাদের পরিবার।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড