• রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাজনৈতিক দলে ৩৩ শতাংশ নারী অন্তর্ভুক্তি নিশ্চিত করতে মানববন্ধন

  বাগেরহাট প্রতিনিধি

৩০ জুন ২০২০, ১৩:২৫
বাগেরহাট
মাববন্ধন

নির্বাচন কমিশনের করা আইনে দেশের সকল রাজনৈতিক দলের কমিটিতে ৩৩ শতাংশ নারীর অন্তর্ভুক্তি নিশ্চিত করতে সময়সীমা বেধে দেয়ার দাবিতে বাগেরহাটে মানববন্ধন করেছে নারী উন্নয়ন ফোরাম। মঙ্গলবার (৩০ জুন) সকালে বাগেরহাট প্রেসক্লাবের সামনে নারী উন্নয়ন ফোরাম ঘন্টাব্যাপী এই মাববন্ধন কর্মসূচি পালন করে। ২০০৮ সালের আরপিও সংশোধনীতে নির্বাচন কমিশনের প্রণীত আইনে ২০২০ সালের মধ্যে সকল রাজনৈতিক দলে ৩৩ শতাংশ নারীকে অন্তর্ভুক্তি করার শর্ত রেখেছিল। কিন্তু অধিকাংশ রাজনৈতিক দল সেই শর্ত না মানায় নির্বাচন কমিশন তাদের প্রণীত আইনে পরিবর্তন আনার চিন্তা করছে।

মানববন্ধনে বক্তারা বলেন, নির্বাচন কমিশন দেশের সকাল রাজনৈতিক দলের সব পর্যায়ের কমিটিতে ৩৩ শতাংশ নারী অন্তর্ভুক্তি করতে আর নির্দিষ্ট সময়সীমা বেধে না রেখে এসংক্রান্ত একটি নতুন আইন প্রণয়ন করতে ইতিমধ্যে খসড়া প্রস্তাবনা তৈরি করেছে। রাজনৈতিক দলের নিবন্ধন আইন ২০২০ নামে এই আইনটি হতে যাচ্ছে। নির্বাচন কমিশন তাদের প্রণীত ওই খসড়া আইনের কপি সকল রাজনৈতিক দলের কাছে পাঠিয়ে আগামী ৭ জুলাইয়ের মধ্যে তাদের মতামত জানতে চেয়েছে। বর্তমান নির্বাচন কমিশন আগের আইনের বিধানগুলো সংযোজন বিয়োজন করে নারী প্রতিনিধিত্ব নিশ্চিতের সময়সীমা তুলে দেওয়ার প্রস্তাব এনেছে। ২০০৮ সাল থেকে আজ ২০২০ সাল। প্রায় এক যুগ আগের করা নির্বাচন কমিশনের আইনটি তাদের মনিটরিং এর অভাবে আজও বাস্তবায়ন হয়নি। নির্বাচন কমিশনের আইন কেউ মানছে না এই খোড়া অজুহাতে তা বাতিল করার অপচেষ্টা চলছে। নির্বাচন কমিশনের করা আইন বাতিল হলে নারীর অগ্রগতির ইতিহাসে কালো অধ্যায় রচিত হবে বলে মন্তব্য করেন বক্তারা।

তারা আরও বলেন, রাজনৈতিক, অর্থনৈতিক ও জনসাধারণের জীবনে সিদ্ধান্ত গ্রহণে নারী অংশগ্রহণ এবং নেতৃত্বে সমান সুযোগ নিশ্চিত করতে হবে। সুতরাং আইন বাতিল না করে রাজনৈতিক দলগুলোতে ৩৩ শতাংশ নারীর অন্তর্ভুক্তির সময়সীমা বাড়াতে নির্বাচন কমিশনের কাছে দাবি জানাচ্ছি।

মানববন্ধনে বক্তব্য দেন নারী উন্নয়ন ফোরামের সভাপতি ও সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভিন, নারী উন্নয়ন ফোরামের সাধারণ সম্পাদক রাবেয়া রহমান, বাগেরহাট জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট শরীফা খানম, পৌর মহিলা আওয়ামী লীগের সভাপতি তানিয়া খাতুন, সাধারণ সম্পাদক সাদিয়া আফরোজ, জেলা পরিষদের সদস্য আফরোজা আক্তার লীনা, মহিলা পরিষদের সাধারণ সম্পাদক এডভোকেট পারভিন আহমেদ প্রমুখ।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড