• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

যার জন্য করি চুরি সেই বলে চোর, অপমানে বৃদ্ধের মৃত্যু!

  সাভার প্রতিনিধি

১৬ জুন ২০২০, ০৯:৫৬
ধামরাই
নিহত বৃদ্ধা ও ভুক্তভোগীর পরিবারের পক্ষ থেকে লিখিত অভিযোগ

মসজিদে দান করা নিজের ৩৬ শতাংশ জমি। সেই মসজিদ সংলগ্ন নিজেরই বপন করা গাছের কলার কাঁদি চুরির অপবাদ দিয়ে ৬০ বছরের বৃদ্ধাকে কান ধরে উঠবস করানো, কলার কাঁদি মাথায় নিয়ে মসজিদের চারপাশে ঘোরানোসহ নানা ভাবে বিবস্ত্র করার অভিযোগ উঠেছে ঢাকার ধামরাই উপজেলার গাঙ্গুটিয়া ইউনিয়নের দক্ষিণ হাতকোড়া জামে মসজিদ কমিটির বিরুদ্ধে।

এমন বিচারের ঘটনায় অপমান সইতে না পেরে স্ট্রোকে সেই বৃদ্ধের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন তার পরিবার। এ ঘটনায় ভুক্তভোগীর পরিবার থানায় লিখিত অভিযোগ দেয়ার দুই দিন হলেও অভিযুক্তদের কাউকে আটক করতে পারেনি পুলিশ।

সোমবার (১৫ জুন) দুপুরে ভুক্তভোগীর পরিবারের পক্ষ থেকে লিখিত অভিযোগ করার বিষয়টি নিশ্চিত করেছেন ধামরাই থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) কামাল হোসেন।

এর আগে গত শুক্রবার (১২ জুন) সকালে উপজেলার গাঙ্গুটিয়া ইউনিয়নের দক্ষিণ হাতকোড়া জামে মসজিদের অভ্যন্তরে মধ্যযুগীয় কায়দায় ওই বৃদ্ধকে নির্যাতন করা হয়। ওই দিন রাতেই অপমান সঁইতে না পেরে স্ট্রোকে আক্রান্ত হয়ে মারা যান পাহালী পরামানিক নামের ৬০ বছরের ওই বৃদ্ধা ।

নিহত পাহালী পরামানিক (৬০) ধামরাইয়ের গাংগুটিয়া ইউনিয়নের দক্ষিণ হাতকোড়া গ্রামের মৃত আজগর পরামানিকের ছেলে।

ভুক্তভোগীর পরিবার ও স্থানীয় এলাকাবাসী জানায়, গেল বৃহস্পতিবার পাহালী পরামানিকের ছেলে ওমর তার বাবার বপন করা গাছ থেকে কলা কাটেন। এ বিষয়টি জানতে পেরে মসজিদ কমিটির সদস্য আবুল হোসেন, জিন্নাত হোসেন, মনোয়ার হোসেন ও মজিবর রহমানসহ উৎসুক মুসল্লিরা এ ঘটনাটি চুরি বলে অপবাদ দেয়।

চুরির অপবাদ দেয়াতে কলার কাঁদি মসজিদে জমা দেয়া হয়। কিন্তু চুরির ঘটনা আখ্যা দিয়ে মুসল্লিরা ওমরের বৃদ্ধ বাবা পাহালি পরামানিককে মসজিদের ভিতরে বিচারের সম্মুখীন করেন। এসময় শাস্তি স্বরূপ সকলের সামনে তাকে কান ধরে উঠবস করানো, কলার কাঁদি মাথায় নিয়ে মসজিদের চারপাশে ঘোরানো, মসজিদের মেঝেতে থুতু ফেলে সেই থুতু চেটে খেতে বাধ্য করাসহ আরো নানা ভাবে বিবস্ত্র করা হয়।

এরপরও ক্ষান্ত না হয়ে আবারো স্থানীয় ইউপি চেয়ারম্যান ও মসজিদ কমিটির সভাপতির নিকট বিচার দেয়া হয়। এমন ঘটনায় চরম অপমানিত হয়ে দুঃখ-কষ্টে রাতে ঘুমের ঘোরে স্ট্রোক করে মারা যান বৃদ্ধা পাহালী পরামানিক।

নিহতের ছেলে পুলিশ সদস্য রুবেল হোসেন বলেন, মসজিদের নামে ৩৬ শতাংশ জমি দান করে দিয়েছিলেন আমার বাবা। অথচ মসজিদ সংলগ্ন নিজের রোপণ করা গাছের কলার কাঁদি কাটা নিয়ে বাবাকে চুরির অপবাদ নিয়ে বর্বর নির্যাতন করা হলো। এসব অপমানের জেরে তিনি স্ট্রোক করে মৃত্যুবরণ করেছেন। যাদের কারণে এমন ঘটনা ঘটেছে তাদের সুষ্ঠু বিচার চাই আমি।

এবিষয়ে গাঙ্গুটিয়া ইউপি চেয়ারম্যান ও দক্ষিণ হাতকোড়া জামে মসজিদের সভাপতি কাদের মোল্লা বলেন, কলা কাটার বিষয়ে পাহালী পরামানিক আমার কাছে এসেছিলেন। আমি তাকে বসে বিষয়টি মীমাংসা করার কথা বলেছিলাম।

এবিষয়ে কাওয়ালীপাড়া বাজার তদন্ত কেন্দ্রের উপ-পরিদর্শক (এসআই) আবু সাইদ বলেন, ঘটনাস্থলে গিয়ে বৃদ্ধকে অপমানিত করার ঘটনার সত্যতা নিশ্চিত হয়েছি। বিষয়টি নিয়ে প্রাথমিক তদন্ত হয়েছে। থানা থেকে ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলছে।

এদিকে এ ঘটনার দিনই থানায় লিখিত অভিযোগ করলেও মামলা রুজু হয়নি বলে জানা গেছে।

এবিষয়ে ধামরাই থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) কামাল হোসেন বলেন, অপমানিত হয়ে বৃদ্ধের মৃত্যুর কথা শুনেছি। কিন্তু তাকে সরাসরি কেউ মারেনি। বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তারা জানেন। এ ঘটনায় দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

লিখিত অভিযোগের সত্যতা নিশ্চিত করে তিনি জানান, বিষয়টি নিয়ে কাজ চলছে। মামলার বিষয়ে আলোচনা চলছে। তবে এখনো কাউকে গ্রেপ্তার করা যায়নি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড