• মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্যবসায়ীর গুদামে মিলল ৫০ টন সরকারি গম, আটক ৩

  সারাদেশ ডেস্ক

২৮ মে ২০২০, ১৪:৩৭
সরকারি গম
ব্যবসায়ীর গুদামে মিলল ৫০ টন সরকারি গম, আটক ৩ (ছবি : সংগৃহীত)

কাবিখা (কাজের বিনিময়ে খাদ্য) প্রকল্পের গম ক্রয় করে বিপাকে পড়েছেন সাতক্ষীরার শ্যামনগর উপজেলার কালিগঞ্জের ব্যবসায়ী আব্দুল গফফার।

বুধবার (২৭ মে) রাতে কালিগঞ্জ উপজেলার ভাড়াশিমলা ইউনিয়নের সুলতান এলাকায় ওই ব্যবসায়ীর গোডাউন থেকে ৫০ টন সরকারি গম উদ্ধার করেছে পুলিশ। এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য প্রকল্প সভাপতিসহ তিনজনকে আটক করা হয়েছে।

আটকরা হলেন- প্রকল্প সভাপতি শ্যামনগর উপজেলার কৈখালী ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের ইউপি সদস্য পবিত্র কুমার মন্ডল, মনিমুক্তা রাইস মিলের ম্যানেজার মুজাহিদুল ইসলাম ও মনিমুক্তা রাইস মিল মালিকের ছেলে মনিরুজ্জামান মনি।

কালিগঞ্জের মুনিমুক্তা রাইস মিলের মালিক ব্যবসায়ী আব্দুল গফফার বলেন, শ্যামনগর উপজেলার মোহাম্মদ আলীর নিকট থেকে নায্যমূল্যে ওই গম ক্রয় করেছি। বুধবার শ্যামনগরের ব্যবসায়ী মোহাম্মদ আলীর গোডাউন থেকে ৫০ টন গম আমার ব্যবসা প্রতিষ্ঠানে নিয়ে আসি। পরবর্তীতে পুলিশ সেগুলো জব্দ করে।

এ দিকে, শ্যামনগরের সুমি কন্সট্রাকশনের মালিক ব্যবসায়ী মোহাম্মদ আলী জানান, ডিও হোল্ডারগণ গুদাম থেকে গম উত্তোলন করে মাস্টার রোলের মাধমে শ্রমিকদের কাছে বিতরণ করেন। তখন শ্রমিকরা গম ব্যবসায়ীদের নিকট বিক্রি করে ওই টাকা নিজেদের অন্য প্রয়োজনে কাজে লাগান। শ্রমিকরা গম বিক্রি করে চাল-ডাল বা অন্যান্য প্রয়োজনীয় দ্রব্যাদি ক্রয় করেন।

তিনি বলেন, এই গমগুলো এমপির মাধ্যমে স্থানীয় চেয়ারম্যান-মেম্বারগণ প্রকল্পে কাজে লাগান। বিভিন্ন সময়ে ক্রয় করতে করতে ৫০ টন হয়েছে। সেগুলো একত্রে আমি কালিগঞ্জের ব্যবসায়ীর নিকট বিক্রি করে দিয়েছি। প্রকল্প অফিসের ত্রাণের পরিপত্রে বলা আছে, এই প্রকল্পের সভাপতি শতকরা ৭০ ভাগ বিক্রি করে নগদ অর্থ দিয়ে কাজ করতে পারবে। খাদ্য অধিদপ্তরের চিঠিতে রয়েছে, শ্রমিকদের মাল কোনো ব্যবসায়ী কিনতে চাইলে কিনতে পারে। এছাড়াও খাদ্য অধিদপ্তরের সিল মারা থাকলেই বস্তাগুলো খাদ্য অধিদপ্তরের এমনটা নয়। খাদ্য অধিদপ্তরের ব্যবহার করা পুরাতন বস্তা বাজারে কিনতে পাওয়া যায়। চেয়ারম্যান-মেম্বাররা বিভিন্ন সময়ে ইউনিয়ন পরিষদে মাল বিতরণের পর বস্তাগুলো বিক্রি করে দেন।

আরও পড়ুন : যমুনায় নৌকাডুবি : আরও চারজনের লাশ উদ্ধার

বিষয়টিতে সাতক্ষীরার অতিরিক্ত পুলিশ সুপার (কালিগঞ্জ-শ্যামনগর সার্কেল) জামিরুল ইসলাম বলেন, এ ঘটনায় আমরা তিনজনকে জিজ্ঞাসাবাদ করছি। পাচারকালে গমগুলো জব্দ করা হয়েছে।

অন্যদিকে, সাতক্ষীরার পুলিশ সুপার মো. মোস্তাফিজুর রহমান জানান, পাচারকালে ৫০ টন সরকারি গম উদ্ধার করা হয়েছে। যা শ্যামনগর থেকে নিয়ে কালিগঞ্জে মজুত করা হচ্ছিল। এ ব্যাপারে বিস্তারিত পরে জানানো হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড