• বুধবার, ২৭ মে ২০২০, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

৩০ মিনিটের টনের্ডোর তাণ্ডবে লণ্ডভণ্ড চুয়াডাঙ্গা

  চুয়াডাঙ্গা প্রতিনিধি

১৫ মে ২০২০, ০৯:৩৭
চুয়াডাঙ্গা
টর্নেডোয় গাছ ভেঙ্গে দুমড়ে-মুচরে গেছে ট্রাকটি

চুয়াডাঙ্গায় টর্নেডো আঘাত হেনেছে। বৃহস্পতিবার মধ্যরাতে চুয়াডাঙ্গা জেলার উপর আঘাত হানে এই টর্নেডো। প্রায় ৩০ মিনিটের টর্নেডোর তাণ্ডবে লণ্ডভণ্ড হয়ে গেছে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা। টর্নেডোর আঘাতে জেলার বিভিন্ন স্থানে শতশত গাছ পালা ভেঙ্গে গেছে। বাড়ি ঘর ভেঙ্গে গৃহহীন হয়ে পড়েছে শতশত মানুষ। অনেকে মাথা গোঁজার শেষ সম্বলটুকুও হারিয়ে খোলা আকাশের নিচে অবস্থান নিয়েছে। আহত হয়েছে কমপক্ষে ২৫ জন।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস সূত্র জানায়, বৃহস্পতিবার রাত ১১টা ২৫ মিনিটে চুয়াডাঙ্গায় আঘাত হানে টর্নেডো। প্রথমে ভারী বৃষ্টি ও পরে প্রচণ্ড বেগে টর্নেডো আঘাত হানে। এতে জেলা সদরসহ দামুড়হুদা, জীবননগর ও আলমডাঙ্গা উপজেলার বিস্তীর্ণ গ্রাম ক্ষতিগ্রস্ত হয়। টর্নেডোর স্থায়ী ছিল ৩০ মিনিট। 

ভেঙ্গে গেছে ঘরবাড়ি

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের পর্যবেক্ষক সামাদুল হক জানান, টর্নেডোর স্থায়িত্ব আধাঘণ্টা হলেও মূল টর্নেডো ছিল মাত্র ৫ মিনিট। এ সময় টর্নেডোর গতিবেগ ছিল ঘণ্টায় ৫৫ কিলোমিটার। বৃষ্টি হয়েছে ৩১ মি মি।  

উপরে গেছে গাছপালা

টর্নেডোর কারণে জেলার বিভিন্ন সড়কের পাশে শত বছরের অসংখ্য গাছপালাসহ শতশত গাছপালা উপড়ে পড়েছে। ভেঙ্গে পড়েছে কয়েকশ কাঁচা ও আধা পাকা বাড়ি ঘর ও টিনের ছাউনি। জেলার অনেক স্থানে বড় বড় গাছ ভেঙ্গে সড়ক যোগাযোগ ব্যবস্থা ও বিচ্ছিন্ন রয়েছে। টর্নেডোর পর থেকে জেলার চারটি উপজেলাতে বিদ্যুৎ ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। বন্ধ হয়ে গেছে বিদ্যুৎ ও ইন্টারনেট ব্যবস্থা। 

টর্নেডোর আঘাতে জেলার চারটি উপজেলার বিস্তীর্ণ জমির ফসলেরও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। 

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড