• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পদ্মাসেতুর শ্রমিকদের মজুরি ও বোনাসের দাবিতে বিক্ষোভ, ৬ জন গুলিবিদ্ধ

  মুন্সিগঞ্জ প্রতিনিধি

০৭ মে ২০২০, ১৭:৪০
শ্রমিক
গুলিবিদ্ধ শ্রমিক

পদ্মাসেতুর রেল সংযোগ প্রকল্পের শ্রমিকদের ওভারটাইম মজুরির ও বোনাসের দাবিতে বিক্ষোভ চলাকালীন সময় গুলির বর্ষণ করা হয়। এতে বিক্ষোভকারী ৬ জন গুলিবিদ্ধসহ ৯ জন শ্রমিক আহত হয়েছে।

গতকাল বুধবার (৬ মে) রাত সাড়ে ৮ টার দিকে মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার মেদিনীমন্ডল ইউনিয়নের সিতারামপুর এলাকার রেলওয়ে প্রজেক্টের ভিতরে এ ঘটনা ঘটে।

শ্রমিকদের দাবি, ওভারটাইম মজুরির ও বোনাসের দাবিতে বিক্ষোভ করার কারণে তাদের উপর গুলি চালায় রেলওয়ে প্রজেক্টের চাইনিজরা কর্মীরা।

এ ঘটনায় আহত শ্রমিকরা হলেন, মো.শুভ(২২), মো.জাকির(২৫), মো.সুমন(২৭), মো.রাজু(২২), মো.পারভেজ(২২),মো.নাঈম(২৫), মো.রায়হান(২২), মো.রাসেল(২৫), মোহাম্মাদ আলী(৫০)। আহতদের প্রথম ছয়জন গুলিবিদ্ধ হয়েছে। বাকি তিনজনকে পিটিয়ে আহত করা হয়।

আহত শ্রমিকরা বলেন,করোনা ভাইরাসের এই সময়টাতে কাজের স্থান থেকে শ্রমিকরা বেড় হতে পারবেনা। যতদিন পরিস্থিতি ঠিকানা হয়, চায়না ঠিকাদারি প্রতিষ্ঠান কাজের সাইডে থেকেই কাজ করতে বলেন। এ জন্য প্রত্যেক শ্রমিককে থাকা-খাওয়ার ব্যবস্থাসহ ৩০০ টাকা করে ওভারটাইম মজুরি ও ঈদের বোনাসভাতা দেওয়ার কথা ছিল। প্রায় সাড়ে ৬শ থেকে ৭ শ শ্রমিক এখানে থেকে কাজ করে।মাসের শুরুতে তাদের পাওনা বুঝিয়ে দেওয়ার কথা। তবে বুধবার শ্রমিকদের জানানো হয়,৩০০ টাকার পরিবর্তে ১৫০ টাকা দেওয়া হবে। এতে তার কাজ বন্ধ রেখে সন্ধ্যার পর থেকে প্রতিবাদ জানান তারা। রাত সাড়ে ৮ টার দিকেও তাদের বিক্ষোভ চলছিল। এক পর্যায়ে ঠিকাদারি প্রতিষ্ঠানের নিরাপত্তা রক্ষীরা তাদের উপর গুলি শুরু করে। এতে ৬ জন শ্রমিক গুলি বিদ্ধ হয়। তিন জনকে বন্ধুক, লাঠি দিয়ে পিটিয়ে আহত করা হয়।

শ্রমিকরা আরো জানান,তাদের ঠিকমত খাবার দিচ্ছেনা,থাকার জায়গাও ভালোনা। পাঁচ জনের জায়গায় ১০ জনকে ঘুমাতে দিচ্ছে। কাজেও খুব কষ্ট দিচ্ছে। প্রতিবাদ করতে গেলে মজুরি কেটে দেয় ঠিকাদারি প্রতিষ্ঠান ।

এ বিষয়ে লৌহজং নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কাবিরুল ইসলাম খান জানান, যতটুকু জানতে পেরেছি শ্রমিকদের ওভারটাইম মজুরি জন প্রতি প্রতিদিন ৩০০ টাকা করে দেওয়ার কথা ছিল। তবে শ্রমিকদের ১৫০ টাকা করে প্রদান করতে চায় চায়নিজ ঠিকাদারি প্রতিষ্ঠান। এতে করে শ্রমিকরা জড়ো হয়ে বিক্ষোভ করে। এ সময় সেখানকার নিরাপত্তা কর্মীরা শটগানের ছড়া গুলি করলে ৮ জনের মত গুলি বিদ্ধ হয়।

এ বিষয়ে অতিরিক্ত পুলিশ সুপার (শ্রীনগর সার্কেল) মো. আসাদুজ্জামান বলেন, ঘটনার খবর জানতে পেরে পুলিশ সেখানে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। আহতরা রাতেই প্রাথমিক চিকিৎসা নিয়ে তাদের কর্মস্থলে ফিরেছে। এ-ঘটনায় তদন্ত হচ্ছে। মামলাও প্রক্রিয়াধীন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড