• শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা পরিস্থিতিতে বিপাকে তরমুজ চাষিরা

  আরিফ সবুজ, নোয়াখালী

০২ এপ্রিল ২০২০, ১১:৪৯
নোয়াখালী
তরমুজ

প্রতিবছর নোয়াখালীর সুবর্ণচর উপজেলার তরমুজ এলাকার চাহিদা মিটিয়ে চলে যেত দেশের রাজধানীসহ বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে। সে চাহিদা আলোকে এবারও সুবর্ণচরের চাষিরা তরমুজ চাষ করেছেন। অনেকে কিস্তি নিয়ে তরমুজ চাষ করেছেন। সবকিছু ঠিক থাকলে কিস্তি শোধ করে লাভের মুখ দেখতেন তারা । কিন্ত ফলনের মুহূর্তেই হলো ভিন্ন চিত্র। নোভেল করোনা ভাইরাসের প্রভাব পড়েছে তরমুজেও । বুধবার (১ এপ্রিল) সরেজমিনে গিয়ে কথা হয় জেলার সুবর্ণচর উপজেলার তরমুজ চাষিদের সাথে।

সুবর্ণচর উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের চর আকরাম গ্রামের তরমুজ চাষি ইদ্রিস মিন্টু জানান, গতবছর আমরা ২২ একর জমিতে তরমুজ চাষ করি এতে পঞ্চাশ লক্ষ টাকার তরমুজ বিক্রি করেছি। এতে আমাদের অর্ধেকের মত লাভ ছিল। এবার একই পরিমাণ জমিতে তরমুজ চাষে লাভের পরিবর্তে মূলধন পাবো কিনা তাও অনিশ্চিত। গতবারের তুলনায় এবার খরচ হয়েছে দ্বিগুণ বলেও জানান ইদ্রিস মিন্টু ।

একই এলাকার আরেক তরমুজ চাষি মো. নাসির উদ্দিন জানান, তিন একর জমিতে এবার তার খরচ হয়েছে প্রায় তিন লক্ষ টাকা। বর্তমান পরিস্থিতি অর্ধেকেরও বেশি লোকসান হবে বলে জানান এ চাষি। তিনি জানান, প্রতিবছর এ সময়ে দেশের বিভিন্ন এলাকা থেকে তরমুজ ব্যবসায়ীরা আমাদের এখানে এসে মাঠ থেকে তরমুজ ক্রয় করত। এবার তেমন ক্রেতা নেই। এমন পরিস্থিতি হলে তরমুজ চাষিরা পথে বসতে হবে বলেও মনে করেন এ চাষি।  

উপজেলার চরক্লার্ক ইউনিয়নের মোস্তফা মিয়া জানান, চার একর জমিতে এবার তরমুজ চাষে তার খরচ করতে হয়েছে দুই লক্ষ টাকা। আবহাওয়া অনুকূলে থাকলে তিনি চার থেকে পাঁচ লক্ষ টাকার তরমুজ বিক্রি করতে পারতেন। কিন্ত বর্তমানে করোনা ভাইরাসের কারণে তরমুজ ব্যবসা হুমকির মুখে। এমন পরিস্থিতি উত্তরণে তিনি সরকারের হস্তক্ষেপ কামনা করেন।

সুবর্ণচর উপজেলা কৃষি কর্মকর্তা মো. শহিদুল ইসলাম জানান, নোয়াখালীতে সবচেয়ে বেশি তরমুজ উৎপাদন হয়ে থাকে সুবর্ণচরে। এবার সুবর্ণচরে মোট ৯২৫০হেক্টর জমিতে তরমুজের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। পরিবেশ অনুকূলে থাকলে এবার লক্ষ্যমাত্রা অতিক্রম করা সম্ভব হতো। শহিদুল ইসলাম জানান, করোনা পরিস্থিতিতে তেমন প্রভাব পড়বে বলে মনে হয়না । সরকার কাঁচামালের গাড়ী এবং কাঁচা বাজার লকডাউনের আওতাধীন রয়েছে। আশা করা হচ্ছে করোনা পরিস্থিতি তরমুজে তেমন কোন প্রভাব ফেলবে না।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড