• সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পিরোজপুরে নদীর চরে সবজি চাষে লাভবান কৃষক

  ইমন চৌধুরী, পিরোজপুর

২৩ মার্চ ২০২০, ০৮:১০
পিরোজপুর
চরাঞ্চলে সবজি চাষ (ছবি : দৈনিক অধিকার)

পিরোজপুরের ইন্দুরকানী উপজেলার বালিপাড়া ইউনিয়নের কচাঁ নদীর মাঝখানে জেগে ওঠা চরে ভুট্টা, আলু, গম, ডাল, শাকসহ বিভিন্ন প্রজাতির সবজি চাষে ব্যাপক বিপ্লব করেছে স্থানীয় কৃষক মনির হোসেন মধু। চরের প্রায় ২০ একর জমিতে কম খরচে ১৫ থেকে ২০ জাতের ফসলের চাষ করেছেন তিনি।

জানা যায়, প্রায় ৫০ বছর আগে পিরোজপুরের ইন্দুরকানী উপজেলার বালিপাড়া ইউনিয়নের কচাঁ নদীর মাঝখানে জেগে ওঠে ২শ একর চরভূমি। চরের জমি বেড়ে এখন প্রায় ৪শ একর হয়েছে। প্রতিবছর এ চরে প্রায় ২০ একর জমিতে ভুট্টা, আলু, গম, ডাল, তরমুজ, খিরা, শাকসহ ১৫ থেকে ২০ প্রজাতির বিভিন্ন সবজি চাষাবাদ করা হয়। কয়েক বছর আগে এই জমিতে বেশির ভাগ ধান চাষ করা হতো। তবে একই জমিতে এখন কয়েক রকম ফসল উৎপাদন করে ধানের চেয়ে বেশি লাভ হওয়ায় সাথী ফসলের দিকে ঝুঁকছেন এই চাষিরা। 

উদ্যোক্তা মনির হোসেন মধু জানান, একখণ্ড জমিতে একইসঙ্গে একাধিক ফসলের চাষাবাদ করে অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছি। কৃষি অফিসের পরামর্শ নিয়ে বিভিন্ন প্রজাতির ভুট্টা, আলু, গম, ডাল ও শাক-সবজির দানা লাগিয়ে এ বছর ভালো ফলন হয়েছে। আশা করছি এ বছর ভালো লাভবান হব।

মধুর জমিতে কর্মসংস্থান হয়েছে ৮ থেকে ১০ জনের। চরাঞ্চলের কৃষকদের একমাত্র ভরসা হচ্ছে রবি ফসলের চাষ। খরা, বন্যা, প্রাকৃতিক দুর্যোগসহ নানা প্রতিকূলতার সঙ্গে তাল মিলিয়ে এ অঞ্চলের মানুষ জীবিকা নির্বাহ করছেন।

ক্ষেতে কাজ করা কবির ও মোতালেব জানান, আমরা এই ক্ষেতে কাজ করে সংসার চালাই। 

এদিকে ইন্দুরকানী উপজেলা কৃষি অফিসার হুমায়েরা বেগম বলেন, ‘চরাঞ্চলের প্রগতিশীল কৃষকদের এমন সাফল্য দেখে কৃষি বিভাগ অনেক আশাবাদী। চরাঞ্চলের কৃষকদের ভালো প্রশিক্ষণের মাধ্যমে কৃষিক্ষেত্রে তাদের আরও উন্নতমানের ফসল কীভাবে ফলানো যায় সে ব্যাপারে উদ্যোগ নেওয়া হবে।

পিরোজপুরের ইন্দুরকানী উপজেলায় বছরে প্রায় ৫৩৭০ হেক্টর জমিতে কৃষি আবাদ কার হয় এবং কৃষি কাজের সঙ্গে যুক্ত প্রায় ১৫ হাজার কৃষক। 

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড