• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত পিরোজপুরের সোবাহান মঞ্জিল

  ইমন চৌধুরী, পিরোজপুর

১৭ মার্চ ২০২০, ১৬:৪৫
সোবাহান মঞ্জিল
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিধন্য পিরোজপুর শহরের সোবাহান মঞ্জিল (ছবি : দৈনিক অধিকার)

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিধন্য পিরোজপুর শহরের সোবাহান মঞ্জিল আজও মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে ইতিহাসের সাক্ষী হয়ে। মুজিববর্ষের শুরুতে পথচারীরা অপলক নেত্রে তাকিয়ে থাকে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি ইতিহাসের রাখাল রাজা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত এই ভবনটির দিকে।

১৯৫৪, ১৯৫৬ এবং ১৯৭০ সালে বঙ্গবন্ধু পিরোজপুরে এসে মহকুমা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি বিশিষ্ট আইনজীবী আব্দুস সোবাহানের বাড়িতে অবস্থান করেছেন এবং এই বাড়িতে বসেই কর্মীসভায় ভাষণ দিয়েছেন। পিরোজপুর শহরে জনসভায় ভাষণ দিয়ে আবার এ বাড়িতেই ফিরে এসে রাত্রিযাপন করেছেন।

পিরোজপুরের এ ভবনটি বঙ্গবন্ধু প্রেমিকদের কাছে এক ঐতিহাসিক ভবনে পরিণত হয়েছে। ১৯৭০ সালে এ ভবনে বসে তিনি বলেছিলেন ৬ দফা হচ্ছে স্বাধীনতার সনদ, বাঙালিদের মুক্তির সনদ। ১৯৫৪ সালে যুক্তফ্রন্ট নির্বাচনের পূর্বে হোসেন শহীদ সোহরাওয়ার্দীকে নিয়ে নির্বাচনি প্রচারণা চালাতে, ১৯৫৬ সালের যুক্তফ্রন্ট সরকারের মন্ত্রী হয়ে এবং ১৯৭০ সালে শেরেবাংলার পুত্র এ কে ফয়জুল হককে সঙ্গে নিয়ে বঙ্গবন্ধু পিরোজপুরে এসে এই সোবাহান মঞ্জিলে অবস্থান করেন।

১৯৫৪ এবং ১৯৫৬ সালে বঙ্গবন্ধুর পিরোজপুর সফরকালে আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি আব্দুস সোবাহান এবং সাধারণ সম্পাদক জয়নুল আবেদীন, বদিউল আলম চৌধুরী, আজিজুর রহমান সিকদার, সফিজউদ্দিন আহম্মেদ ও ডা. আমোদ রঞ্জন গুহসহ মহকুমা আওয়ামী লীগের নেতাকর্মীরা সার্বক্ষণিক বঙ্গবন্ধুর সঙ্গে থাকতেন।

আব্দুস সোবাহানের দৌহিত্র ও পিরোজপুর পৌরসভার কাউন্সিলর সাদুল্লাহ লিটন জানান, বঙ্গবন্ধু যে টেবিলে ভাত খেতেন সে টেবিলটি এখনো অক্ষত আছে। বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত পিরোজপুর শহরের হাসপাতাল সড়কের এই ভবনটি পথচারীদের মহান নেতার স্মৃতির পরশ দেয়।

মুজিববর্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত এই ভবনটিতে বঙ্গবন্ধুর নানা স্মৃতিচারণ ও মুজিববর্ষ উদযাপন উপলক্ষে তাদের পরিবারের পক্ষ থেকে আয়োজন করা হয়েছে বছরব্যাপী নানা আয়োজনসহ ১৭ মার্চ রাতে মুজিববর্ষ উদযাপন অনুষ্ঠানের। অনুষ্ঠানে জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দসহ প্রশাসনের কর্মকর্তাবৃন্দ উপস্থিত থাকবেন।

আরও পড়ুন : মাগুরায় মুজিব শতবর্ষে একশ পতাকা উত্তোলন

১৯৭০ সালে ৭ এবং ১৭ ডিসেম্বর পাকিস্তান জাতীয় পরিষদ এবং পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদের নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থীদের পক্ষে প্রচারণা চালাতে পিরোজপুরে এসে বঙ্গবন্ধু এ ভবনটিতেই অবস্থান করেছেন।

ওডি/এএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড